২৮ বছরের মধ্যে সর্বোচ্চ মাত্রার তুষারপাত রাশিয়ায় | আন্তর্জাতিক

২৮ বছরের মধ্যে সর্বোচ্চ মাত্রার তুষারপাত রাশিয়ায় | আন্তর্জাতিক

<![CDATA[

আকৃতিতে বড় হলেও কিউট হওয়া পান্ডার স্বাভাবিক বৈশিষ্ট্য। সাদা কালো গোলগাল এই প্রাণীগুলো বেশ আরামপ্রিয়। সাধারণত ঠান্ডার দেশেই বরফের মাঝে তাদেরকে দেখা যায়। কিন্তু তারপরও অতিরিক্ত ঠান্ডা তাদের আরামকেও বিঘ্নিত করে। তা না হলে কেনোই বা সে বরফের জায়গা থেকে সরে যেয়ে কাঠের তক্তার ওপর বসে খাবার খাবে?

পান্ডার পাশাপাশি খেকশিয়ালসহ অন্যসব প্রাণীরাও শীত থেকে বাঁচতে যেন পালিয়ে বেড়াচ্ছে। তবে এমন দৃশ্য সবসময় দেখা যায় না। রাশিয়ার মস্কোতে এ বছর ডিসেম্বরে ভয়াবহ তুষারপাতের সাক্ষী হয়েছে রাজধানীতে বসবাসকারী এলাকাবাসী, এমনকী পশুপাখিরাও।

পুরো মস্কো শহর শুভ্র তুষার বৃষ্টিতে ঢেকে গেছে। হোক সারি সারি গাছ বা হোক সুন্দর সব মূর্তি স্থাপনা, সাদা তুষারে আবৃত সেগুলোর বেশিরভাগই। বিপর্যয়ে আছে মস্কোর রাস্তাঘাটও। 

আরও পড়ুন: ক্যালিফোর্নিয়ায় ৫০ বছরের রেকর্ড ভাঙল তুষারপাত

যানবাহন চলাচলেও ব্যাপক অসুবিধার সম্মুখীন হতে হচ্ছে সেখানে। বারবার বরফ সরানোর ব্যবস্থা করা হলেও জনজীবনের স্বাভাবিক যাত্রা ব্যহত হচ্ছে। 

এইদিকে দুইদিন আগের ক্রিসমাস ট্রি টাও তুষার ঝড়ে প্রায় নিশ্চিহ্ন।

গেল সোমবারের আবহাওয়া বার্তা অনুযায়ী, গত ২৮ বছরে সর্বোচ্চ মাত্রার তুষারপাত হয়েছে রাশিয়ার রাজধানীতে। রেকর্ড অনুযায়ী, মস্কো তার এক মাসের তুষার একদিনেই দেখেছে বলেও জানা যায়।

]]>

সূত্র: সময় টিভি

Like
Like Love Haha Wow Sad Angry
Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *