২৩ প্রতিষ্ঠান পাচ্ছে বঙ্গবন্ধু শিল্প পুরস্কার | বাণিজ্য

২৩ প্রতিষ্ঠান পাচ্ছে বঙ্গবন্ধু শিল্প পুরস্কার | বাণিজ্য

<![CDATA[

২৩ প্রতিষ্ঠানকে শিল্প খাতে অবদানের স্বীকৃতিস্বরূপ এবং সৃজনশীলতাকে উৎসাহিত করতে দেওয়া হচ্ছে ‘বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প পুরস্কার ২০২০’। বৃহস্পতিবার (২৮ অক্টোবর) রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে নির্বাচিত প্রতিষ্ঠানগুলোকে এ পুরস্কার দেওয়া হবে।

বুধবার (২৭ অক্টোবর) শিল্প মন্ত্রণালয়ের সম্মেলনকক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এই তথ্য জানিয়েছেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন।

তিনি বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে প্রথমবারের মতো শিল্প মন্ত্রণালয় এ পুরস্কার দিচ্ছে। এখন থেকে এ পুরস্কার প্রতি বছরই পাবেন উদ্যোক্তারা।

শিল্পমন্ত্রী আরও বলেছেন, এ পুরস্কার দেওয়ার লক্ষ্য হচ্ছে, বঙ্গবন্ধুর শিল্প পরিকল্পনার মাধ্যমে দেশে শিল্পায়নের যে সূচনা হয়েছিল, সেই অবদানকে স্মরণ করা। সেই সঙ্গে শিল্পায়নে গুরুত্বপূর্ণ অবদান রাখা প্রতিষ্ঠানগুলোকে স্বীকৃতি দেওয়া। পাশাপাশি এ পুরস্কারের উদ্দেশ্য হচ্ছে, পরিবেশবান্ধব শিল্প স্থাপন, কর্মসংস্থান সৃষ্টি এবং বিনিয়োগে উৎসাহ, পণ্য বহুমুখীকরণ, আমদানি বিকল্প পণ্য উৎপাদন করতে উৎসাহ দেওয়া।

আরও পড়ুন: সুনামগঞ্জের ‘পাহাড় বিলাস’ ও ‘হাওর বিলাসে’ ভিড় পর্যটকদের

এ সংবাদ সম্মেলনে জানানো হয়েছে, এ পুরস্কার সাতটি ক্যাটাগরিতে দেওয়া হবে। বৃহৎ শিল্প ক্যাটাগরিতে পুরস্কার পাচ্ছে, স্কয়ার ফার্মাসিউটিক্যালস, জজ ভুঞা টেক্সটাইল মিলস এবং যৌথভাবে আদুরী অ্যাপারেলস ও ইউনিভার্সেল জিন্স। মাঝারি শিল্পে পুরস্কার পাচ্ছে, অকো-টেক্স, ফরচুন সুজ এবং যৌথভাবে রহিম আফরোজ রিনিউএবল এনার্জি ও মাধবদী ডাইং ফিনিশিং মিলস। এ ছাড়া ক্ষুদ্র শিল্পে আমান প্লাস্টিক, এস আর হ্যান্ডিক্রাফটস, আলিম ইন্ডাস্ট্রিজ এবং অতিক্ষুদ্র শিল্পে কারুকলা, ট্রিম টেক্স বাংলাদেশ ও জনতা ইঞ্জিনিয়ারিং এ পুরস্কারের জন্য মনোনয়ন পেয়েছে।

হাইটেক শিল্পে বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প পুরস্কার পাচ্ছে তিন প্রতিষ্ঠান। সেগুলো হলো সার্ভিস ইঞ্জিন, সুপারস্টার ইলেকট্রনিকস এবং মীর টেলিকম।

হস্ত ও কারুশিল্পে পাচ্ছে ক্লাসিক হ্যান্ডমেইড প্রডাক্টস বিডি, আয়োজন এবং সোনারগাঁ নকশিকাঁথা মহিলা উন্নয়ন সংস্থা। কুটির শিল্পে পুরস্কারের জন্য কুমিল্লা আর্টস ক্রাফটস, রং মেলা নারী কল্যাণ সংস্থা এবং অগ্রজ মনোনয়ন পেয়েছে।
 

]]>

সূত্র: সময় টিভি

Like
Like Love Haha Wow Sad Angry
Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *