হিলিতে পেঁয়াজের দাম বেড়েছে | বাংলাদেশ

হিলিতে পেঁয়াজের দাম বেড়েছে | বাংলাদেশ

<![CDATA[

ভারত থেকে পেঁয়াজের আমদানি স্বাভাবিক থাকার পরও হিলি স্থলবন্দরের আড়তগুলোতে আমদানিকৃত পেঁয়াজের দাম বেড়েছে। মাত্র দুই দিনের ব্যাবধানে প্রতিকেজি আমদানিকৃত পেঁয়াজের দাম বেড়েছে প্রকারভেদে ৫ থেকে ৭ টাকা।

এদিকে হঠাৎ দাম বৃদ্ধির কারণে পেঁয়াজ কিনতে এসে বিপাকে পড়তে হচ্ছে পাইকারদের। তবে আমদানিকারকরা বলছেন, ভারতের বাজারে পেঁয়াজের দাম বেড়েছে, তাই বেশি দামে ভারতেই কিনতে হচ্ছে। এর প্রভাব পড়ছে বন্দরে।

অবশ্য ব্যাবসায়ীরা বলছেন ভিন্ন কথা। তাদের দাবি, পেঁয়াজের দাম নিয়ন্ত্রণ করছেন খোদ পেঁয়াজ আমদানিকারকরাই ।

সপ্তাহের প্রথমদিন শনিবার হিলি স্থলবন্দরে গিয়ে দেখা যায় থরে থরে সাজানো ভারত থেকে আমদানিকৃত পেঁয়াজের ট্রাক। পেঁয়াজের ট্রাকগুলো আসছে ভারতের মধ্যেপ্রদেশ মহারাষ্ট্র থেকে। পেঁয়াজের নাম ইন্দ্র। দেখতে লাল টকটকে। দাম হাকা হচ্ছে ট্রাক সেল ৩৫ টাকা কেজি। তবে দাম বেশি হওয়ায় অনেকে পেয়াজ না নিয়ে ফেরৎ যাচ্ছে। কারণ দেশে পাতা পেঁয়াজের কেজি ২০ টাকা।

বন্দরে কথা হয় পেঁয়াজ কিনতে কয়েকজন পাইকারের সঙ্গে। তারা জানান, গত বৃহস্পতিবার হিলি বন্দর থেকে যে পেঁয়াজ কিনেছি ২৬ থেকে ২৭ টাকায়। একদিন পর সে পেঁয়াজ আজ (শনিবার) ৩৪ টাকা থেকে ৩৫ টাকা কেজি কীভাবে হয়?

আরও পড়ুন: হিলি স্থলবন্দরে এনবিআর চেয়ারম্যানসহ পাঁচ সদস্যের প্রতিনিধি দল

আরেক পাইকার সেলিম জানান, আমরা প্রতিদিনই দুই চার গাড়ি পেঁয়াজ কিনে। সেগুলো ঢাকা, সিলেট, ময়মনসিংহসহ দেশের বিভিন্ন  স্থানে পাঠাই। বন্দরে যদি এভাবে পেঁয়াজেরা দাম ওঠা-নামা করে তাহলে আমার ব্যবসা করব কীভাবে?

হিলি কাস্টমসের রাজস্ব কর্মকর্তা নুরুল আমিন খান জানান, হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে পেঁয়াজের আমদানি স্বাভাবিক রয়েছে। শুল্কায়ন শেষে দ্রুততার সঙ্গে পণ ছাড় করা হচ্ছে, যাতে আমদানিকারকরা সঠিক সময়ে বাজারজাত করতে পারেন।

সপ্তাহের প্রথম দিন শনিবার  ভারতীয় ২৮ ট্রাকে ৭৯৮ মেট্রিক টন পেঁয়াজ আমদানি হয়েছে এ বন্দন দিয়ে।
 

]]>

সূত্র: সময় টিভি

Like
Like Love Haha Wow Sad Angry
Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *