হাঁটা দেখেই যেভাবে বুঝবেন মানুষটা কেমন | লাইফস্টাইল

হাঁটা দেখেই যেভাবে বুঝবেন মানুষটা কেমন | লাইফস্টাইল

<![CDATA[

কোনও একজন দূর থেকে হেঁটে আসছেন। তাকে দেখে একজন গোয়েন্দা পটাপট বলে দিতে শুরু করলেন, যিনি হেঁটে আসছেন, তিনি কেমন মানুষ। গোয়েন্দা গল্পে এমন উদাহরণ হরহামেশাই পাওয়া যায়। বিষয়টি শুনে আজগুবি মনে হতে পারে। কিন্তু আদতে তা নয়। হাঁটার ধরন চরিত্রের অনেকটাই বলে দিতে পারে। পদ্ধতি জানা থাকলে যে কোনো মানুষের হাঁটার ধরন দেখেই তার সম্পর্কে অনেক কথা বলে দিতেন পারেন আপনিও।

এক একজনের হাঁটার ধরন এক এক রকম। কেউ জোরে হাঁটেন, কেউ বা ধীরে, কেউ আবার মাথা উঁচু করে, কেউ সামনের দিকে একটু ঝুঁকে। আপাত মনে হবে, জন্ম থেকে একই ভাবে হাঁটেন একজন। কিন্তু বিষয়টি এত সহজ নয়। এর সঙ্গে মানসিকতা অনেকটাই জড়িয়ে রয়েছে। বহু মনোবিদের মত, হাঁটার ধরন দেখে ব্যক্তিত্বের অনেকটাই টের পাওয়া সম্ভব।

হাঁটার ধরন দেখে যেভাবে বুঝবেন কারো ব্যক্তিত্ব কেমন:

• জোরে হাঁটেন যাঁরা: সাধারণত এ সব মানুষ সাহসী হন। তারা অন্যের সঙ্গে মিশতে ভালোবাসেন। নিজের মতামত স্পষ্টভাবে জানাতেও পছন্দ করেন। সময়ের কাজ সময়ে করতে চান। ফেলে রাখা পছন্দ করেন না।

আরও পড়ুন: প্রিয়াঙ্কার মতো মসৃণ-গোলাপি ঠোঁট চান? জেনে নিন কীভাবে

• ধীরে হাঁটেন যারা: যারা ধীরে হাঁটেন, তারা কি তাহলে ভিতু? মোটেও তা নয়। অনেক মনোবিদের মত, এ সব মানুষ শান্ত প্রকৃতির। খুব বেশি ঝুটঝামেলায় যেতে পছন্দ করেন না। কিছুটা আত্মকেন্দ্রিকও বটে। মেলামেশা করতে খুব একটা পছন্দ করেন না তারা। মতের অমিল হলেও জোর গলায় খুব একটা প্রতিবাদ করেন না।

• ঢিমে তালে হাঁটেন যারা: খুব আরাম করে, বেড়ানোর মতো করে হাঁটেন অনেকে। ধীরে হাঁটেন যারা, তাদের সঙ্গে এ ধরনের মানুষের পার্থক্য আছে। এ সব মানুষ আত্মবিশ্বাসী হন। সহজে হাল ছাড়েন না। মাথা ঠান্ডা রেখে সব কাজ করেন।

• তাড়াহুড়োয় হাঁটেন যারা: এ ধরনের মানুষের মধ্যে একটা ভয় কাজ করে। এই বুঝি সময় শেষ হয়ে গেল! তাই তারা সব সময়ে তাড়াহুড়োর মধ্যে থাকেন। তবে তারা যে কাজই করেন, সেটি খুব মন দিয়ে করার চেষ্টা করেন।

• ঝুঁকে হাঁটেন যারা: আত্মবিশ্বাসের অভাব হলে অনেকে সামনের দিকে ঝুঁকে হাঁটেন। যদি সম্প্রতি এমন কোনো ঘটনা ঘটে থাকে, যার ফলে মানসিক চাপে রয়েছেন, তারও প্রভাব পড়ে হাঁটায়। সামনের দিকে কিছুটা ঝুঁকে যায় শরীর। এ সব মানুষ নিজের অন্তরটাকে ঢেকে রাখা, লুকিয়ে রাখার চেষ্টা করেন। তার ফলেই হাঁটার ধরন এমন হয়ে যায়।

• মাথা উঁচু করে হাঁটেন যারা: এ সব মানুষ প্রচণ্ড আত্মবিশ্বাসী হন। কখনও কখনও আত্মবিশ্বাস মাত্রাছাড়াও হয়ে যেতে পারে। এই দলের মানুষ জিততে ভালোবাসেন।

মনোবিদদের মত, হাঁটা দেখে ব্যক্তিত্বের অনেকখানি টের পাওয়া গেলেও এর ব্যতিক্রম হয়। তবে শুধু ব্যক্তিত্ব বা চারিত্রিক বৈশিষ্ট্য নয়, নানা অসুখ বা শারীরিক সমস্যার কারণেও হাঁটার ধরন বদলে যেতে পারে। তেমন কোনো বদল হলে চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

 

সূত্র: আনন্দবাজার

]]>

সূত্র: সময় টিভি

Like
Like Love Haha Wow Sad Angry
Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *