সৌদিতে ইকামা জমা দিতে পুরনো পদ্ধতির নবায়ন | আন্তর্জাতিক

সৌদিতে ইকামা জমা দিতে পুরনো পদ্ধতির নবায়ন | আন্তর্জাতিক

<![CDATA[

প্রবাসীদের ইকামা নবায়নের জন্য সৌদি সরকার নির্ধারিত ফি তিন মাস পর পর পরিশোধের জন্য দেশটির ব্যাংকগুলো সরকারি খাতে অর্থ জমা দেওয়ার পুরনো পদ্ধতি নবায়ন করেছে। ফলে এখন থেকে সহনীয় হবে দেশটিতে বসবাসরত কর্মীদের ইকামা নবায়ন।

মূলত যেসব প্রবাসীরা দেশটিতে স্পন্সর (কফিল) এর নামের ওপর ব্যবসা প্রতিষ্ঠান খুলেছেন বা অন্য যে কোনো খাতে নিজেরা কাজ অথবা যে কোন ধরনের ব্যবসা পরিচালনা করছেন তাদের জন্য বছরান্তে একত্রে পরিশোধ করাটা অধিকাংশ সময়ে সম্ভব হয়না। আর এ কারনে অনেক বৈধ প্রবাসীরাও আর্থিক জটিলতায় অবৈধ হয়ে পড়েন।

ধাপে ধাপে (২০১৭ সাল থেকে প্রথমে ২০০, ১৮ সালে ৪০০, ১৯ সালে ৬০০, ২০ সাল থেকে সব সময়ের জন্য ৮০০ হারে) ইকামা নবায়নের ফি বৃদ্ধি পাওয়ায় সৌদি সরকারের রাজস্বখাতে সম্ভাব্য অর্থনৈতিক ব্যত্যয় রোধে প্রতি বছর চারভাগে এ ফি পরিশোধের মাধ্যমে ইকামা নবায়ন করা যাবে।

এ পদ্ধতিতে প্রবাসীদের জন্য আর্থিক ভাবে কম বা বেশির কোনো সুবিধা না হলেও এক ধরনের চাপমুক্ত থেকে উপার্জনের সাথে মিলিয়ে তিন মাস অন্তর পরিশোধ করে বৈধভাবে দেশটিতে বসবাসে সুযোগ বাড়বে। এর ফলে অবৈধভাবে বসবাস অনেকটাই কমে যাবে বলে মনে করছেন অনেক প্রবাসী।

আরও পড়ুন: ইয়েমেনে সৌদি হামলায় ২১৮ হুতি বিদ্রোহী নিহত

সৌদিতে ছোট, মাঝারি এবং স্টার্টআপ কোম্পানিগুলোর স্বার্থে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছে সংশ্লিষ্ট বিভাগ।

গেল বছর এ ধরনের একটি ঘোষনা দিয়েছিল সৌদি সরকার, বর্তমানে শ্রমিকের বাৎসরিক ইকামা বা কাজের অনুমতিপত্র নবায়নের জন্য (কয়েকটি খাতে একত্রে ফি জমা দিতে হয় এর মধ্যে স্বরাষ্ট্রমন্ত্রনায় খাতে বাধ্যতামূলক জমা হয় ৬৫০ রিয়াল, স্বাস্থ্য বীমা খাতে ৫০০ রিয়াল এবং সবচাইতে বড় অংক জমা দিতে হয়) মাসিক ৮শ রিয়াল হারে ৯ হাজার ৬০০ ওয়ার্ক পারমিট (কাজের অনুমতিপত্র) এর জন্য। এটি একজন প্রবাসীর জন্য বাৎসরিক হিসেবে স্পন্সর বা কোম্পানীগুলোকে জমা দিতে হয় নির্দিষ্ট শ্রমিকের ইকামা নম্বরের বিপরীতে।

তবে চাইলে ৩, ৬, ৯ বা পুরো ১২ মাস তথা এক বছরের জন্যও জমা দেওয়া যাবে ইকামা নবায়ন ফি।

অন্যদিকে গৃহকর্তার ব্যক্তিগত কাজের জন্য নিয়োজিত কর্মীদের জন্য (হাউজ ড্রাইভার, কেয়ারটেকার, আয়া (খাদ্দামা) এ ধরনের পেশার জন্য ওয়ার্ক পারমিট ফি প্রয়োজন হয়না।

]]>

সূত্র: সময় টিভি

Like
Like Love Haha Wow Sad Angry
Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *