সরবরাহ বাড়লেও কমেনি সবজির দাম | বাণিজ্য

সরবরাহ বাড়লেও কমেনি সবজির দাম | বাণিজ্য

<![CDATA[

ঠাকুরগাঁওয়ের হাটবাজারে সবজির সরবরাহ বাড়লেও কমেনি দাম। এতে অবশ্য খুশি কৃষকরা। তবে বাড়তি দামে সবজি ক্রয়ে হিমশিম খাচ্ছেন ভোক্তারা। এদিকে শীতের শুরুতে সবজি বেচাকেনাও বেড়েছে বিভিন্ন হাটবাজারে।

আবহাওয়া অনুকূলে থাকায় ঠাকুরগাঁওয়ের গোবিন্দনগরে সবচেয়ে বড় সবজির পাইকারি বাজার সমবায় মার্কেটে বেড়েছে সরবরাহ। ভোর থেকেই কৃষকরা সব ধরনের সবজি নিয়ে আসেন এখানে।

ভোরের আলো ফুটতেই রাস্তার পাশে শুরু হয় সারি সারি করে সাজানো বিভিন্ন সবজির কেনাবেচা। শীতকালীন এসব সবজির মধ্যে ফুলকপি, বাঁধাকপি, শিম, বরবটি, মূলা ও বেগুনসহ নানা রকম সবজির কেনাবেচা চলে দুপুর পর্যন্ত।

কয়েক সপ্তাহ ধরে সবজির ভালো দাম পাওয়ায় খুশি প্রান্তিক কৃষকরা। তবে বাড়তি দামে কিনতে হিমশিম খাচ্ছেন ক্রেতারা।

সবজির দাম নিয়ে বিক্রেতারা বলেছেন, যদি বাজার এমন থাকে তাহলে ২০ থেকে ৩০ হাজার টাকা লাভবান হব। কপি, বেগুন, মূলা ভালো দামে বিক্রি হচ্ছে। কয়েক দিন যাবৎ পর্যাপ্ত পরিমাণে সরবরাহের কারণে শাকের দাম কম।

আরও পড়ুন: কমেছে পেঁয়াজের দাম

এদিকে ক্রেতারা অভিযোগ করে বলেছেন, পাইকারি বাজারের চেয়ে খুচরা বাজারে অনেক দাম বেশি।

দুই সপ্তাহের ব্যবধানে প্রতি কেজি সবজিতে ৫ থেকে ১০ টাকা পর্যন্ত দাম কমলেও ফুলকপি ৩৫ থেকে ৪০ টাকা, বাঁধাকপি ১৫ থেকে ২০ টাকা, বরবটি ২০ থেকে ২৫ টাকা, মিষ্টি কুমড়া ২০ থেকে ২৫ টাকা, করলা ৩০ থেকে ৩৫ টাকা, শিম ৩০ থেকে ৩৫ টাকা, বেগুন ৩৫ থেকে ৪০ টাকা, গাজর ৪৫ থেকে ৫০, মূলা ১০ থেকে ১৫ টাকা, লাউ ১৫ টাকায় বিক্রি হচ্ছে। এবং অন্যান্য শাকসবজি প্রকারভেদে দাম কমে ২ থেকে ৫ টাকা আঁটি দরে বিক্রি হচ্ছে।

এ বিষয়ে ঠাকুরগাঁও গোবিন্দনগরের সমবায় মার্কেটের ব্যবসায়ী ফজলুল রহমান বলেছেন, কাঁচামাল যে সরবরাহ হচ্ছে, এতে ২৫ থেকে ৩০ লাখ টাকার পর্যন্ত কাঁচামাল বেচাকেনা হচ্ছে।

কয়েক সপ্তাহ ধরে পাইকারি এ বাজারে প্রতিদিন ২০ থেকে ২৫ লাখ টাকার সবজি বেচাকেনা হচ্ছে। স্থানীয় চাহিদা মিটিয়ে এখানকার সবজি পাঠানো হয় দেশের অন্যান্য জেলায়ও। 

]]>

সূত্র: সময় টিভি

Like
Like Love Haha Wow Sad Angry
Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *