সরকার পতনের পরও শান্ত হয়নি কাজাখস্তানের মানুষ | আন্তর্জাতিক

সরকার পতনের পরও শান্ত হয়নি কাজাখস্তানের মানুষ | আন্তর্জাতিক

<![CDATA[

সরকারের পদত্যাগের পরও জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির জেরে সরকারবিরোধী সহিংস বিক্ষোভে উত্তাল কাজাখস্তান। দেশজুড়ে জরুরি অবস্থা জারির পরও বিক্ষোভকারীদের সঙ্গে দফায় সফায় সংঘর্ষে অন্তত ৮ নিরাপত্তা সদস্য নিহত হয়েছেন। আহত হয়েছেন তিন শতাধিক।

এদিকে সন্ত্রাসবিরোধী অভিযানের পর বিভিন্ন স্থানে বন্দুকযুদ্ধের খবর পাওয়া গেছে বলে জানিয়েছে গণমাধ্যম। বন্ধ করে দেওয়া হয়েছে ইন্টারনেট সেবা। সহিংসতাকারীরা বিদেশি প্রশিক্ষণপ্রাপ্ত দাবি করে রাশিয়া নেতৃত্বাধীন জোটের সহায়তা কামনা করেছেন কাজাখস্তানের প্রেসিডেন্ট।

জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির জেরে বুধবারও কাজাখস্তানের আলমাতিতে সহিংস বিক্ষোভ করেন সরকারবিরোধীরা। দাঙ্গা পুলিশের সঙ্গে দফায় দফায় সংঘর্ষে লিপ্ত হন আন্দোলনকারীরা। বিক্ষুব্ধদের রুখতে কাঁদানে গ্যাস ও গুলি ছোড়ে পুলিশ। তবে আন্দোলনকারীরা পুলিশি বাধা উপেক্ষা করেই সামনে এগিয়ে যান।

এর মধ্যেই প্রধানমন্ত্রীসহ সরকারের পদত্যাগ পত্র গ্রহণ করেছেন দেশটির প্রেসিডেন্ট কাসিম জোমার্ত তোকায়েভ। তবে এতেও ক্ষান্ত হননি আন্দোলনকারীরা। প্রেসিডেন্টের বাসভবনের সামনে সহিংস বিক্ষোভ করেন তারা। এ সময় বিক্ষোভকারীদের লক্ষ্য করে জলকামান নিক্ষেপ করে নিরাপত্তা বাহিনী।

আরও পড়ুন: ক্যাপিটল হিলে নজিরবিহীন হামলার এক বছর

এরই মধ্যে দেশজুড়ে জরুরি অবস্থা জারি করার পাশাপাশি সন্ত্রাসবিরোধী অভিযান শুরু করেছে নিরাপত্তা বাহিনী। সেনা ও পুলিশ সদস্যদের ওই অভিযানের পর আরও তীব্র হয়েছে সরকারবিরোধী আন্দোলন। আলমাতি শহরে বেশ কয়েক জায়গায় ব্যাপক বন্দুকযুদ্ধের খবর পাওয়া গেছে। এতে বেশ কয়েকজন হতাহত হয়েছেন বলে জানিয়েছে গণমাধ্যম।

এ অবস্থায় নতুন একটি রাজনৈতিক ক্ষমরতার হস্তান্তর প্রক্রিয়ার নতুন প্রস্তাব দেয়ার ঘোষণা দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট। সহিংস বিক্ষোভকারীরা বিদেশি প্রশিক্ষণপ্রাপ্ত দাবি করে পরিস্থিতি নিয়ন্ত্রণে রাশিয়ার হস্তক্ষেপ কামনা করেন তিনি।

কাজাখস্তানের বর্তমান পরিস্থিতিতে গভীর উদ্বেগ জানিয়েছে জাতিসংঘ। একই সঙ্গে দেশটির রাজনৈতিক ও বিরোধী নেতাদের সহিংসতা ছেড়ে আলোচনার মাধ্যমে সংকট সমাধানের আহ্বান জানিয়েছে সংস্থাটি। সরকারবিরোধীদের শান্তিপূর্ণ আন্দোলনের আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্রও।

]]>

সূত্র: সময় টিভি

Like
Like Love Haha Wow Sad Angry
Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *