শুরু হচ্ছে দুদিনব্যাপী ইনভেস্টমেন্ট সামিট | বাণিজ্য

শুরু হচ্ছে দুদিনব্যাপী ইনভেস্টমেন্ট সামিট | বাণিজ্য

<![CDATA[

বৈশ্বিক বিনিয়োগ বাড়ানোর লক্ষ্যে ২৮ নভেম্বর থেকে শুরু হতে যাচ্ছে ইন্টারন্যাশনাল ইনভেস্টমেন্ট সামিট (আইআইএস) ২০২১।
বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) কর্তৃক আয়োজিত এই সামিট রাজধানীর র‍্যাডিসন ব্লু ওয়াটার গার্ডেনে চলবে ২৮ এবং ২৯ নভেম্বর দু’দিন। দেশের সম্ভাব্য খাতের সম্ভাবনাগুলো তুলে ধরে বিদেশী বিনিয়োগের পাশাপাশি অভ্যন্তরীণ বিনিয়োগকে উৎসাহিত করাই সামিটের মূল লক্ষ্য।

এবারের সামিটে সরাসরি এবং ভার্চুয়াল দুই মাধ্যমেই যুক্ত হতে পারবে অংশগ্রহণকারীরা। সামিটের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং প্রধান অতিথি হিসেবে থাকবে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এছাড়াও সামিটে অংশ নিবে খাতসংশ্লিষ্ট দেশী-বিদেশী অতিথিরা।

 

দুইদিনব্যাপী এই সামিটে দুই সেশনে ১১টি সম্ভাব্য খাত নিয়ে আলোচনা হবে।

 

সম্মেলন সম্পর্কে বিডা বলছে, গোল্ডম্যান স্যাকস বাংলাদেশকে পরবর্তী ১১টি উদীয়মান অর্থনীতির একটি হিসেবেই চিহ্নিত করেছে। ২০১৯ অর্থবছরে বেশ প্রশংসনীয় হারে দেশের অর্থনীতি বৃদ্ধি পায়। সে সময় হারটা ছিল ৮ দশমিক ৫ শতাংশ। করোনা মহামারীর মধ্যেও ২০২০ অর্থবছরে অর্থনৈতিক উন্নয়ন হয় ৩ দশমিক ৫১ আর ২০২১ অর্থবছরে হয় ৫ দশমিক ৪৭ শতাংশ। ২০২২ অর্থবছরে ৭ দশমিক ২ শতাংশ অর্থনৈতিক উন্নয়নের লক্ষ্য বাংলাদেশের।

আরও পড়ুন- ভবিষ্যতে প্রবাসী আয় আরও কমে যাওয়ার শঙ্কা

এছাড়াও বিডার মতে, বাংলাদেশে বিনিয়োগের সম্ভাবনাও বেশি। স্থিতিস্থাপক অর্থনীতি ও সমাজ হিসেবে নিজেকে প্রদর্শনও করতে চেষ্টা করছে দেশটি। সরকারও নানা সুবিধা উপভোগের জন্য বিনিয়োগকারীদের আহ্বান জানাচ্ছে। তারই ধারাবাহিকতায় এ সম্মেলন।

 

বিডা আয়োজিত এই সম্মেলনে সহযোগী হিসাবে থাকবে বেজা, বেপজা,  পিপিপিএ, বিএইচটিপিএ ইত্যাদি। এছাড়া ইন্টারন্যাশনাল ফাইন্যান্স করপোরেশন ও ইউকেএইডের সহায়তায় সম্পন্ন হবে এ সম্মেলন।

 

আগ্রহীরা বিডার সংশ্লিষ্ট ওয়েবসাইটের (https://www.bidaevents.gov.bd/registration.html) মাধ্যমে রেজিট্রেশন করে সামিটে অংশগ্রহণ করতে পারবে। 

]]>

সূত্র: সময় টিভি

Like
Like Love Haha Wow Sad Angry
Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *