শীতকালে দাঁতের সমস্যায় যত্ন নেবেন যেভাবে | লাইফস্টাইল

শীতকালে দাঁতের সমস্যায় যত্ন নেবেন যেভাবে | লাইফস্টাইল

<![CDATA[

সুস্থ দেহ, সুন্দর হাসি। বাংলায় একটি প্রবাদ রয়েছে, দাঁত থাকতে দাঁতের মর্ম বোঝা যায় না। অধিকাংশ মানুষই কম বেশি দাঁতের সমস্যায় ভোগেন। শীতকালীন সময়ে দাঁতের শিরশির অনুভব ও অন্যান্য সমস্যা সমূহ বেশি দেখা যায়।

দাঁতের যাবতীয় সমস্যার অন্যতম প্রধান কারণ হলো দাঁতে জমে থাকা খাদ্য কনা ও অধিকাংশ ক্ষেত্রেই ভুল ভাবে দাঁত ব্রাশ করা। প্রিজারভেটিব যুক্ত খাবারে থাকে অতিরিক্ত পরিমাণে চিনি। যা দাঁতের জন্য খুবই ক্ষতিকারক ও দাঁত ক্ষয় করে, অতিরিক্ত চা, কফি ও ধূমপান মুখে দুর্গন্ধ ও দাঁতে দাগ পড়ে।

দাঁতের সমস্যা সমূহ: 
দাঁত ব্যথার প্রধান কারণ হলো দাঁতের ক্ষয় রোগ। দাঁত ক্ষয় হয়ে দাঁতে গর্ত হয়ে যায়। ফলে মাথাব্যথায় ভোগেন অনেকে। আক্কেল দাঁতের সমস্যা ও সঠিক জায়গার অভাবে আক্কেল দাঁত আঁকাবাঁকা হয়ে উঠে অনেক সময়। মাড়িতে ইনফেকশন বা মাড়ির প্রদাহ হলে।

মাড়িতে পুঁজ হয়। আঘাতজনিত কারণে দাঁতে ফাটল বা কোন দুর্ঘটনায় দাঁত বা চোয়াল ভেঙে যায়। থুথু বা ব্রাশ করার সময় মাড়ি থেকে রক্ত বের হয়। ঠান্ডা পানি বা মিষ্টি জাতীয় খাবার খেলে দাঁতে প্রচণ্ড শিরশির অনুভব করে। অনেক সময় দাঁত এর গোড়া নড়ে গিয়ে দাঁতের ফাঁকে ফাঁকে খাবার ঢুকে যায়। ফলে মুখে দুর্গন্ধ হওয়া।

প্রাথমিক অবস্থায় চিকিৎসা না নিলে পরবর্তীতে মারাত্মক জটিলতা সৃষ্টি হতে পারে। তাই দ্রুত চিকিৎসকের পরামর্শ নেবেন।

দাঁতের যত্ন:

প্রতিদিন সকালে ঘুম থেকে ওঠার পরে ও রাতের খাবার খাওয়ার ৩০ মিনিট পরে ২-৩ মিনিট দাঁত ব্রাশ করতে হবে। অবশ্যই নরম ব্রাশ ব্যবহার করবেন। তিন মাসের বেশি একটি ব্রাশ ব্যবহার করবেন না। ডেন্টাল ফ্লস ব্যবহার করবেন নিয়মিত, এতে দুই দাঁতের মাঝখানের খাদ্যকণা পরিষ্কার হবে। অতিরিক্ত মিষ্টি, আঠাল খাবার বা পানীয় কম খাবেন। লেবু এবং দেশীয় ফলমূল খাবেন। বাজারে প্রচলিত টুথপেস্ট ব্যবহার করতে পারেন। তবে দাঁতের মাজন বা কয়লা ইত্যাদি দাঁতের ক্ষতি করে।

লেখক: ডা. মো. আরফানুল ইসলাম, ওরাল অ্যান্ড ডেন্টাল সার্জন, শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ ও হাসপাতাল।
 

 

]]>

সূত্র: সময় টিভি

Like
Like Love Haha Wow Sad Angry
Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *