লম্বা ছেলেদের বেতন বেশি! | বাণিজ্য

লম্বা ছেলেদের বেতন বেশি! | বাণিজ্য

<![CDATA[

কথাটা শুনে প্রথমে খটকা লাগলেও এমন তথ্য উঠে এসেছে অস্ট্রেলিয়ায়র একটি গবেষণায়। অস্ট্রেলিয়ান ন্যাশনাল ইউনিভার্সিটির অর্থনীতি বিভাগের অধ্যাপক এন্ড্রু লেউ জানিয়েছেন, লম্বা ছেলেদের বার্ষিক বেতন খাটোদের তুলনায় এক হাজার ডলার বেশি হয়ে থাকে।

লেউর দেওয়া তথ্যমতে, যাদের উচ্চতা ৬ ফুটের থেকে মাত্র দুই ইঞ্চি কম তারা ৬ ফুট উচ্চতার মানুষের তুলনায় এক হাজার ডলার কম আয় করে। সমগ্র বিশ্বে এক ধরনের কুসংস্কার কাজ করে, উচ্চতায় লম্বা মানুষ খাটোদের তুলনায় বেশি ব্যক্তিত্বসম্পন্ন এবং বুদ্ধিমান হয়ে থাকে। এর ওপর ভিত্তি করেই যোগ্যতার যথাযথ পরিমাপ না করেই অনেক কর্মক্ষেত্রে লম্বা এবং সুদর্শন মানুষের গুরুত্বপূর্ণ পদে নিয়োগ দেওয়া হয়।

অন্যদিকে ‘দ্য টল বুকের’ লেখক আরিয়ানা কোহেন বলেছেন, লম্বা মানুষ সাধারণত বেশি পদোন্নতি পেয়ে থাকে। এমনকি তাদের বেতনও বেশি দেওয়া হয়। যোগ্য নেতা এবং শক্তিমান মানুষ হিসেবে সবাই সাধারণত লম্বা ছেলেদেরই পছন্দ করে থাকে। আরিয়ানা কোহেন তার বইয়ের মাধ্যমে লম্বা-খাটোর এই কুসংস্কারের ধরনকে পরিষ্কারভাবে তুলে ধরেছেন।

আরও পড়ুন- দেশে মাথাপিছু আয় ছাড়াল আড়াই হাজার ডলার

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের নৃতত্ত্ববিজ্ঞানী রবার্ট ডানবারের একটি গবেষণায় দেখে গেছে, শারীরিক গঠনের সঙ্গে সামাজিক মর্যাদার একটি নিবিড় সম্পর্ক রয়েছে। তিনি দেখিয়েছেন, অপেক্ষাকৃত খাটো মানুষ কেবল কর্মক্ষেত্রেই নয় বরং বন্ধুমহল এমনকি নিজ পরিবারেও নিগ্রহের শিকার হয়। পশ্চাত্যে ‘বডি শেইমিং’ এতটাই বেড়েছে যে সেখানে খাটো মানুষের আত্মহত্যার হার বেশি।

দ্য গ্লোবাল নিউজ পাবলিকেশন ইনসাইডার মানুষের উচ্চতার নিম্নমুখিতার দিক থেকে ২৫টি দেশের তালিকা নির্ধারণ করেছে। এদের মধ্যে বাংলাদেশের অবস্থান নবম। বাংলাদেশে মানুষের গড় উচ্চতা ৫ ফুট ১ দশমিক ৯২ ইঞ্চি এবং শুধু ছেলেদের গড় উচ্চতা ৫ ফুট ৫ ইঞ্চি।

]]>

সূত্র: সময় টিভি

Like
Like Love Haha Wow Sad Angry
Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *