লঞ্চে দ্বিগুণ ভাড়া বাড়ানোর দাবি | বাংলাদেশ

লঞ্চে দ্বিগুণ ভাড়া বাড়ানোর দাবি | বাংলাদেশ

<![CDATA[

দূরপাল্লার বাস চলাচল বন্ধ থাকায় লঞ্চে বেড়েছে যাত্রীদের চাপ।

কোনো ধরনের স্বাস্থ্যবিধির তোয়াক্কা না করেই গাদাগাদি করে গন্তব্যে রওয়ানা দিচ্ছেন অনেকেই। জ্বালানি তেলের দাম বাড়ায় আজ শনিবার (৬ নভেম্বর) থেকে লঞ্চ ভাড়া বাড়ানোর দাবি জানানো হয়েছে।

 

আরও পড়ুন: ডিজেলের দাম বৃদ্ধি, যে ব্যাখ্যা দিল মন্ত্রণালয়

ডিজেলের দাম বাড়ানোয় আজ থেকে লঞ্চের ভাড়া বাড়াতে সরকারের প্রতি দাবি জানিয়েছে অভ্যন্তরীণ নৌপরিবহণ মালিক সমিতি অন্যথায় নৌযান চলাচলও বন্ধ রাখার হুঁশিয়ারি দিয়েছেন তারা।

বাংলাদেশ লঞ্চ মালিক সমিতির সভাপতি মাহবুব উদ্দিন আহমেদ বলেছেন, সরকার তেলের দাম বাড়ানোর কারণে লঞ্চ ভাড়াও শতভাগ বাড়াতে হবে। এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার জন্য সরকারকে শনিবার দুপুর পর্যন্ত সময় বেঁধে দেওয়া হয়েছে। গতকাল সাংবাদিকদের এ কথা বলেন তিনি।

 

সমিতির পরিচালক মামুন অর রশীদ জানান, লঞ্চের ভাড়া দ্বিগুণ চেয়ে একটি প্রস্তাবনা দেওয়া হয়েছে শনিবার দুপুরে বিআইডব্লিউটিএর সঙ্গে এ নিয়ে আলোচনা হবে।  

তিনি আরও বলেন, বর্তমান ভাড়ার উপর ১০০ কিলোমিটার পর্যন্ত ১ টাকা ৭০ পয়সার জায়গায় ৩ টাকা ৪০ পয়সা ও ১০০ কিলোমিটারের ঊর্ধ্বে ১ টাকা ৪০ পয়সার জায়গায় ২ টাকা ৮০ পয়সা নির্ধারণের প্রস্তাব করা হয়েছে।

ধাক্কাধাক্কি করে কার আগে কে নিতে পারেন টিকিট নামের সোনার হরিণ, চলছে তারই প্রতিযোগিতা। ঘণ্টার পর ঘণ্টা চেষ্টা করেও টিকিট না পেয়ে ফিরে যেতে হয় অনেকেই। দূর পাল্লার বাস বন্ধ থাকায় বরিশাল থেকে গাদাগাদি করে লঞ্চে আসছেন ঢাকামুখী যাত্রীরা।

৩ নভেম্বর সরকার ডিজেলের মূল্য লিটার প্রতি ১৫ টাকা বৃদ্ধির ঘোষণা দেয়, যা ওই দিন রাত ১২টা থেকে কার্যকর হয়।

এদিকে, তেলের মূল্য কমানো বা ভাড়া বাড়ানোর দাবিতে শুক্রবার সকাল থেকে পরিবহন মালিক ও শ্রমিকরা এ ধর্মঘট শুরু করেছেন।

এর আগে সরকার বুধবার এক ঘোষণায় ডিজেল ও কেরোসিনের দাম লিটার প্রতি পনের টাকা বৃদ্ধি করে। পরদিন বৃহস্পতিবার এলপি গ্যাসের দামও বাড়ানোর ঘোষণা দেয় বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন।

প্রসঙ্গত, প্রতিদিন দেশের দক্ষিণাঞ্চলীয় জেলাগুলোর লাখ লাখ মানুষ রাজধানীতে লঞ্চেই যাতায়াত করে থাকেন। লঞ্চ মালিকরা এমন সময় এ দাবি করলেন যখন সারা দেশে যাত্রী ও পণ্যপরিবহনের ব্যবহৃত যানবাহনের ধর্মঘট চলছে।

 

 

]]>

সূত্র: সময় টিভি

Like
Like Love Haha Wow Sad Angry
Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *