যেভাবে ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী ফিরলেন সুদানে | আন্তর্জাতিক

যেভাবে ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী ফিরলেন সুদানে | আন্তর্জাতিক

<![CDATA[

সুদানের ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী আবদাল্লাহ হামদককে পুনর্বহাল করল দেশটির সামরিক বাহিনী। চলমান সহিংসতার মধ্যেই বেসামরিক ও সামরিক সরকারের প্রতিনিধিদের সমঝোতার মধ্য দিয়ে ক্ষমতায় ফিরছেন হামদক।

তবে সেনাশাসনের পূর্ণাঙ্গ প্রত্যাহার চেয়ে এখনো অব্যাহত আছে সেনা অভ্যুত্থানবিরোধী বিক্ষোভ। এর আগে, গেল ২৫ অক্টোবর হামদককে ক্ষমতাচ্যুত কোরে গৃহবন্দি করে দেশটির সেনাবাহিনী।

 

সুদানে আবারও ক্ষমতায় ফিরছেন সেনাবাহিনীর হাতে উৎখাত হওয়া প্রধানমন্ত্রী আবদাল্লাহ হামদক। দেশটির রাজনৈতিক দল ন্যাশনাল উম্মা পার্টির প্রধান ফাদলাল্লাহ বুরমার মধ্যস্থতায় হামদক ও সেনাপ্রধান ফাত্তাহ আল বুরহানের সমঝোতার মধ্য দিয়ে এ সিদ্ধান্ত নেওয়া হয়। চুক্তিতে স্বাক্ষরের পর একটি স্বাধীন মন্ত্রিসভা গঠন করার কথা জানিয়েছে কর্তৃপক্ষ।

 

এর মধ্য দিয়ে সেনাশাসনের অধীনে থাকা দেশটিতে আটক রাজনীতিবিদদের মুক্তির পাশাপাশি হামদকের ওপর থেকে সব ধরনের নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হয়েছে।

 

 আরও পড়ুন: সুদানে ফের ক্ষমতায় ফিরছেন হামদক
 

এদিকে এ সিদ্ধান্তের মধ্যেই সেনাশাসনের পূর্ণাঙ্গ প্রত্যাহার চেয়ে সেনা অভ্যুত্থানবিরোধী বিক্ষোভ অব্যাহত রয়েছে। রাজধানী খার্তুমে বিক্ষোভকারীদের ওপর টিয়ার গ্যাস ছুড়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার চেষ্টা করে আইনশৃঙ্খলা বাহিনী।

 

টানা তিন দশক ক্ষমতায় থাকার পর অর্থনৈতিক সংকটসহ নানা অভিযোগে দেশব্যাপী বিক্ষোভের মধ্যেই ২০১৯ সালে প্রেসিডেন্ট ওমর আল-বশিরের সরকারকে ক্ষমতাচ্যুত করেছিল সুদান সেনাবাহিনী। এরপর থেকে ক্ষমতা ভাগাভাগি করে দেশ শাসন করে সামরিক বাহিনী ও বেসামরিক সরকার। সবশেষ গত ২৫ অক্টোবর সামরিক অভ্যুত্থানের মধ্য দিয়ে সুদানের গণতান্ত্রিক সরকারকে হটিয়ে ক্ষমতা দখল করে সেনাবাহিনী। এরপরই দেশজুড়ে শুরু হয় তীব্র আন্দোলন।

]]>

সূত্র: সময় টিভি

Like
Like Love Haha Wow Sad Angry
Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *