মুন্সিগঞ্জে বেড়েছে সবজির দাম | বাণিজ্য

মুন্সিগঞ্জে বেড়েছে সবজির দাম | বাণিজ্য

<![CDATA[

মুন্সিগঞ্জের ধলাগাঁও সবজির হাটে হরেক রকম শীতের তাজা সবজিতে সয়লাব। কৃষক সরাসরি বিষমুক্ত সবজি নিয়ে আসেন এই হাটে। তাই বেচাকেনার ধুম পড়ে যায়। কিন্তু ঘূর্ণিঝড় জাওয়াদের প্রভাবে অসময়ের বৃষ্টিতে সবজির জমি ক্ষতিগ্রস্ত হওয়ার পাইকারি বাজারে দাম বেড়েছে কেজিতে ৫ টাকা থেকে ২০ টাকা পর্যন্ত।

ভোরের সবজির হাটে শীতের তাজা সবজির মেলা বসছে। কৃষক ক্ষেত থেকে সরাসরি বিষমুক্ত সবজি নিয়ে আসেন হাটে। তাই ভোরের এই হাটে বেচাকেনার ধুম পড়ে যায়।

প্রতিদিন ভোরে দিঘিরপাড়-মিরকাদিম সড়কের দুই পাশ ধরে নানারকম স্থানীয় সবজিতে ভরপুর থাকলেও দেড় ঘণ্টার হাটে সবই বিক্রি হয়ে যায়। তবে অসময়ের বৃষ্টিতে সবজির জমি ক্ষতিগ্রস্ত হওয়ায় পাইকারি বাজারে সবজির দাম বেড়েছে কেজিতে ৫ টাকা থেকে ২০ টাকা পর্যন্ত। তারপরও বিষমুক্ত ও তাজা সবজির সমারোহ থাকায় প্রাচীন এই হাটের কদর বেশি।

এ হাটে প্রতি কেজি শিম ৩৫ থেকে ৪০ টাকা, ফুলকপি ১০ থেকে ৪০ টাকা (পিস), বাঁধাকপি ৩০ থেকে ৩৫ টাকা (পিস), ব্রকলি ২০ থেকে ৩০ টাকা, নতুন লাউ ৫৫ থেকে ৮০ টাকা, মিষ্টি কুমড়া ৩০ থেকে ৬০ টাকা, বেগুন ২০ থেকে ২৫ টাকা, লালশাক ১৫ থেকে ২০ টাকা, মূলা ১০ থেকে ১৫ টাকা, পেঁপে ১৫ থেকে ১৮ টাকা, টমেটো ৪০ থেকে ৫০ টাকা, আলু ১৫ থেকে ১৬ টাকা, কাঁচামরিচ ২৫ থেকে ৩০ টাকা দরে বিক্রি হচ্ছে।

আরও পড়ুন: মানিকগঞ্জে মাছের দামে সন্তুষ্ট জেলেরা

বাজারে আগত কৃষকরা সবজির দাম নিয়ে বলেছেন, সারের দাম বেশি। সবকিছুর দাম বেশি। তবে সবজির দাম নেই। এ দিকে পাইকার ক্রেতারা বলেছেন, এখান থেকে পণ্য কিনে পরে বিভিন্ন বাজারে বিক্রি করি।

এ বিষয়ে মুন্সিগঞ্জ ধলাগাঁও বাজার সমিতির কর্মকর্তা মনিরুজ্জামান নান্নু বলেছেন, পাইকাররা এখানে পণ্য কিনতে আসে কারণ এখানের সবজি উন্নতমানের এবং কীটনাশক ও বিষমুক্ত। তাই এখানের পণ্যে চাহিদা বেশি।

এদিকে ভৌগোলিক কারণ ছাড়াও কৃষকের চাষাবাদের কৌশল ও পরিচর্যার কারণে এই অঞ্চলের সবজির মান ভাল। তাই চাহিদাও বাড়ছে। মুন্সিগঞ্জ কৃষি সম্প্রসারণ অধিদপ্তর উপ-পরিচালক মো. খুরশীদ আলম বলেছেন, যে সমস্ত গ্রামে সবজি চাষ হয়েছে, তার মধ্যে ধলাগাঁও একটি অন্যতম জায়গা। এমনকি বজ্রজিগুনিও একটি অন্যতম জায়গা। এখানে নিরাপদ সবজি উৎপাদন করা হয়। এবং এর প্রচুর চাহিদা রয়েছে।

সস্প্রতি অসময়ের বৃষ্টিতে জেলায় ৯২০ হেক্টর শাকসবজির জমি এবং ১৩ হাজার ৪৫০ হেক্টর আলুর জমি ক্ষতিগ্রস্ত হয়েছে।

]]>

সূত্র: সময় টিভি

Like
Like Love Haha Wow Sad Angry
Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *