ভাসানী বিশ্ববিদ্যালয়ের নতুন ভিসি ফরহাদ হোসেন | শিক্ষা

ভাসানী বিশ্ববিদ্যালয়ের নতুন ভিসি ফরহাদ হোসেন | শিক্ষা

<![CDATA[

মওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সপ্তম ভাইস-চ্যান্সেলর হিসেবে চার বছরের জন্য নিয়োগ পেয়েছেন অধ্যাপক ড. ফরহাদ হোসেন। রাষ্ট্রপতি ও চ্যান্সেলরের প্রজ্ঞাপন জারির পর তিনি বুধবার (১২ জানুয়ারি) যোগদান করেছেন। এর আগে ২০০৯ থেকে ২০১৩ সাল পর্যন্ত জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস-চ্যান্সেলর ছিলেন।

মাদারীপুর জেলার শিবচর উপজেলার বাখরের কান্দি গ্রামের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে ১৯৫৮ সালে জন্মগ্রহণ করেন অধ্যাপক ড. ফরহাদ হোসেন। তার বাবার নাম মৌলানা হুকুম আলী মাদবর। তিনি কৃতিত্বের সাথে ১৯৭৩ সালে এসএসসি, ১৯৭৫ সালে এইচএসসি, ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান বিভাগ থেকে ১৯৮০ সালে বিএসসি (অনার্স) ও ১৯৮২ সালে এমএসসি ডিগ্রি সম্পন্ন করেন। ১৯৯৫ সালে  জাপানের টোকিও এর ‘দি ইনিস্টিটিউট অব স্ট্যাটেসটিক্যাল ম্যাথমেটিকস’ থেকে পিএইচডি অর্জন করেন।

 

আরও পড়ুন :  ‘বছরের প্রথমদিনই বই বিতরণ বিশ্বে অনন্য দৃষ্টান্ত’
 

তিনি দেশে বিদেশের স্বনামধন্য বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষকতা করেছেন। বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের খন্ডকালীন সদস্য ছিলেন। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সিনেট ও সিন্ডিকেট সদস্য এবং শিক্ষক সমিতির সাধারণ সম্পাদকরে দায়িত্বপালন করেন। বিভিন্ন জার্নাল ও পত্র পত্রিকায় তাঁর গবেষণামূলক লেখা প্রকাশিত হয়েছে।

২০২১ সনের ২৮ জুলাই ভাইস-চ্যান্সেলর হিসেবে প্রফেসর ড. আলাউদ্দিনের মেয়াদ শেষ হয়। পরে বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. এ আর এম সোলাইমান ভাইস-চ্যান্সেলরের অতিরিক্ত দায়িত্বপালন করেন।

 

]]>

সূত্র: সময় টিভি

Like
Like Love Haha Wow Sad Angry
Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *