ভারতে গেল আরও ২২ মেট্রিক টন ইলিশ | বাংলাদেশ

ভারতে গেল আরও ২২ মেট্রিক টন ইলিশ | বাংলাদেশ

<![CDATA[

নিষেধাজ্ঞা শেষে আবারো যশোরের বেনাপোল স্থলবন্দর দিয়ে ভারতে ইলিশ রপ্তানি শুরু হয়েছে। বৃহস্পতিবার (২৮ অক্টোবর) বিকেলে কাস্টমস ও বন্দরের আনুষ্ঠানিকতা শেষে ২২ মেট্রিক টন ইলিশ ভারতে রপ্তানি হয়।

বাণিজ্য মন্ত্রণালয় ইলিশ রপ্তানির সময়সীমা ১০ দিন বাড়িয়ে ৫ নভেম্বর পর্যন্ত নির্ধারণ করায় ইলিশ রপ্তানি শুরু হয় ভারতে।

এর আগে  ইলিশের প্রজনন রক্ষায় ২২ দিনের জন্য ইলিশ শিকার, পরিবহন ও বিক্রি বন্ধের নির্দেশনায় গত ৪ অক্টোবর থেকে ২৬ অক্টোবর পর্যন্ত বেনাপোল বন্দর দিয়ে ভারতে ইলিশ রপ্তানি বন্ধ ছিল।

বাণিজ্য মন্ত্রণালয়ের রপ্তানি শাখার উপসচিব তানিয়া ইসলাম স্বাক্ষরিত একটি চিঠিতে পুনরায় ৫ নভেম্বর পর্যন্ত সময়সীমা বাড়িয়ে ইলিশ রপ্তানির অনুমতি দেওয়া হয়।

জানা যায়, উৎপাদন সংকটের জন্য দেশের বাইরে ইলিশ রপ্তানি বন্ধ থাকলেও সরকার ভারতে হিন্দু সম্প্রদায়ের সব চেয়ে বড় ধর্মীয় অনুষ্ঠান দুর্গা পূজা উপলক্ষে এবছর ৪ হাজার ৬৫০ মেট্রিক টন ইলিশ রপ্তানির অনুমতি দেয়। নির্দেশনা ছিল চলতি মাসের ১০ অক্টোবরের মধ্যে রপ্তানি শেষ করতে হবে। কিন্তু  ইলিশের প্রজনন রক্ষায় ইলিশ ধরা বন্ধের নির্দেশনায় হঠাৎ করে ভারতে ইলিশ রপ্তানি বন্ধ হয়ে যায়।

আরও পড়ুন: টিসিবির পণ্য বিক্রির মেয়াদ বাড়ল

বেনাপোল মৎস্য পরিদর্শন ও মান নিয়ন্ত্রণ অফিসের পরিদর্শক আসওয়াদুল ইসলাম বলেন, ইলিশ রপ্তানির নির্দেশনাপত্র তারা হাতে পেয়েছেন।  অবশিষ্ট ইলিশ রপ্তানি শুরু হয়েছে।

এ পর্যন্ত ভারতে ইলিশ রপ্তানি হয়েছে সর্বমোট ১ হাজার ১৩০ মেট্রিক টন। এখনো ইলিশ রপ্তানি বাকি রয়েছে ৩ হাজার ৫২২ মেট্রিক টন। ৫ নভেম্বরের মধ্যে অবশিষ্ট ইলিশ ভারতে রপ্তানি শেষ করতে হবে।

শার্শা উপজেলা মৎস্য কর্মকর্তা আবুল হাসান জানান, দুর্গাপূজায় এ বছর ১১৫ রপ্তানিকারক প্রতিষ্ঠানকে ভারতে ৪ হাজার ৬৫০ টন ইলিশ রপ্তানির অনুমতি দিয়েছিল বাণিজ্য মন্ত্রণালয়। প্রতি কেজি ইলিশের রপ্তানি মূল্য ১০ মার্কিন ডলার ধরা হয়েছে। ভারত ও বাংলাদেশ দুই দেশের কাস্টমস থেকে শুল্কমুক্ত সুবিধায় ইলিশের এসব চালান রপ্তানি করা হচ্ছে ভারতে।

]]>

সূত্র: সময় টিভি

Like
Like Love Haha Wow Sad Angry
Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *