ব্রাজিলে সিংহের জন্মদিন উদযাপন! | আন্তর্জাতিক

ব্রাজিলে সিংহের জন্মদিন উদযাপন! | আন্তর্জাতিক

<![CDATA[

জন্মদিন পালন করতে কার না ভালো লাগে! হালের এ যুগে সারপ্রাইজ বার্থডে পার্টি খুব পরিচিত একটি শব্দ। কিন্তু কখনও কি ভেবেছেন বনের রাজা সিংহের জন্মদিন পালন নিয়ে?

শুনতে অবাক লাগলেও, মস্ত বড় এই কেকটি কোনো মানুষের জন্য নয়, বরং আনা হয়েছে সিম্বা নামের এক সিংহের জন্য! ব্রাজিলেও রিও ডি জেনিওরোর বায়োপার্ক চিড়িয়াখানায় ওই সিংহের ১৩ তম জন্মদিনের সারপ্রাইজ গিফ্ট হিসেবে আনা হয়েছে এই কেক। 

তবে, এটি সাধারণ কোনো কেক নয়, তৈরি হয়েছে  মাংসের রক্ত, মিটবল এবং মুরগি দিয়ে বিশেষভাবে। জীবনের দীর্ঘ এক যুগ পার করে ১৩তম জন্মদিনে যখন সিম্বা সুস্বাদু ওই খাবার উপভোগ করে, তখন চিড়িয়াখানার দর্শনার্থীরা ব্রাজিলিয়ান ভাষায় গেয়ে উঠে ‘প্যারাবেনস প্রা ভোস’, বাংলায় যার অর্থ ‘শুভ জন্মদিন তোমাকে’।

আরও পড়ুন: থাইল্যান্ডে বানর উৎসব

এই জন্মদিন উদযাপনটি মূলত বায়োপার্ক চিড়িয়াখানা কর্তৃপক্ষের নেয়া একটি প্রোগ্রামের অংশ। ওই প্রোগ্রামের আওতায় বন্যপ্রাণি সংরক্ষণে সচেতনতা তৈরির পাশাপাশি চিড়িয়াখানার প্রাণিদের জন্য গতিশীল রুটিন তৈরি এবং প্রতিটি প্রজাতির আচরণগত চাহিদা নিয়ে কাজ করে থাকে।

এই পরিবেশগত সমৃদ্ধি চিড়িয়াখানার মধ্যেও সেখানকার প্রাণিদের বন্য আচরণ করতে সহায়ক ভূমিকা পালন করে বলে দাবি চিড়িয়াখানার জীববিজ্ঞানীদের।

]]>

সূত্র: সময় টিভি

Like
Like Love Haha Wow Sad Angry
Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *