বেলজিয়ামে ব্যাপক সংঘর্ষ, বিধিনিষেধের প্রতিবাদে দেশে দেশে বিক্ষোভ | আন্তর্জাতিক

বেলজিয়ামে ব্যাপক সংঘর্ষ, বিধিনিষেধের প্রতিবাদে দেশে দেশে বিক্ষোভ | আন্তর্জাতিক

<![CDATA[

করোনার ঊর্ধ্বগতির মধ্যে ঘোষিত নতুন লকডাউন ও বিধিনিষেধের প্রতিবাদে বিক্ষোভে উত্তাল ইউরোপের বিভিন্ন দেশ।

রোববার বেলজিয়ামে নিরাপত্তা বাহিনীর সঙ্গে ব্যাপক সংঘর্ষ হয়েছে বিক্ষোভকারীদের। এদিনও বিক্ষোভ অব্যাহত ছিল নেদারল্যান্ডস, অস্ট্রিয়া, ইতালি এবং ক্রোয়েশিয়াতেও। ইউরোপে করোনা বৃদ্ধি পাওয়ায় উদ্বেগ জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

 

বেলজিয়াম
 

করোনা মোকাবিলায় সরকারি বিধিনিষেদের প্রতিবাদ জানিয়ে রোববার ৩৫ হাজারের বেশি বিক্ষোভকারী জড়ো হয় বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসের রাস্তায়। দ্রুত সব বিধিনিষেধ প্রত্যাহারের দাবি জানান তারা। এসময় তাদের সরিয়ে দিতে টিয়ার গ্যাস ও জলকামান ব্যবহার করে পুলিশ। পাল্টা ইটপাটকেল নিক্ষেপ করে বিক্ষোভকারীরা। শুরু হয় সংঘর্ষ।

দেশটিতে করোনার ঊর্ধ্বগতি কমাতে যারা টিকাগ্রহণ করেনি তাদের রেস্টুরেন্ট, বারসহ নানা জায়গায় প্রবেশে নিষেধাজ্ঞা জারি করেছে সরকার। এরপরই থেকেই প্রতিবাদ জানিয়ে আসছে মানুষ।

আমরা কাজ করতে পারছি না। কোথাও যেতে পারছি না। এটা কোনো স্বাধীন জীবন নয়। আমরা স্বাধীনতা চাই, যা ভালো করে পরীক্ষা করা নেই এমন টিকা আমরা দিতে চাই না।

নেদারল্যান্ডস

এদিকে, টানা দুইদিনের মতো রোববার রাতেও নেদারল্যান্ডসের বিভিন্ন শহরে বিক্ষোভ চালান মানুষ। জরুরি অবস্থা উপেক্ষা করে রাস্তায় নামেন তারা। আগুন দেয়া হয় বেশ কযেকটি সাইকেলে। এদিনও পুলিশকে লক্ষ্য করে ফটকা ও আতশবাজি ছোড়ে বিক্ষোভকারীরা। পুলিশও পাল্টা ব্যবস্থা গ্রহণ করে।

 

নতুন করে করোনা বিধিনিষেধের প্রতিবাদে বিক্ষোভ অব্যাহত আছে অস্ট্রিয়া, ক্রোয়েশিয়া ও ইতালিতে। টিকা বাধ্যতামূলক ও লকডাউন জারি করার প্রতিবাদ জানিয়ে রোববার দেশগুলোতে লাখো মানুষ বিক্ষোভ করেছে।

 

এদিকে, ইউরোপের দেশগুলোতে নতুন করে করোনার রোগী বাড়ায় উদ্বেগ জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। সংস্থাটির এক পরিচালক আশঙ্কা প্রকাশ করে বলেছেন, সংক্রমণ মোকাবিলায় কড়াকড়ি আরোপ করা না হলে আগামী কয়েক মাসে আরও পাঁচ লাখ মানুষের মৃত্যু হতে পারে ইউরোপে।

]]>

সূত্র: সময় টিভি

Like
Like Love Haha Wow Sad Angry
Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *