বিচারপতিদের ভাতা বাড়ল | বাংলাদেশ

বিচারপতিদের ভাতা বাড়ল | বাংলাদেশ

<![CDATA[

উচ্চ আদালতের বিচারকদের বেতন সংক্রান্ত আগের অধ্যাদেশ বাতিল করে নতুন আইন করতে সংসদে বিল পাস হয়েছে। এতে বিচারকদের বেতন না বাড়লেও কিছু ভাতা বেড়েছে।

রোববার (২৮ নভেম্বর) সংসদে ‘বাংলাদেশ সুপ্রিম কোর্টের বিচারক (পারিতোষিক ও বিশেষাধিকার) বিল-২০২১’ এবং ‘সুপ্রিম কোর্টের বিচারক (ভ্রমণ ভাতা) বিল-২০২১’ পৃথকভাবে পাসের প্রস্তাব করেন আইনমন্ত্রী আনিসুল হক।

এর আগে বিলের ওপর দেওয়া জনমত যাচাই, বাছাই কমিটিতে পাঠানো এবং সংশোধনী প্রস্তাবগুলোর নিষ্পত্তি করেন স্পিকার শিরীন শারমিন চৌধুরী। পরে বিল দুটি ভোটে দিলে তা কণ্ঠভোটে পাস হয়।

সবশেষ ২০১৬ সালে বিচারকদের বেতন-ভাতা বাড়ানো হয়। বর্তমানে প্রধান বিচারপতি এক লাখ ১০ হাজার টাকা, আপিল বিভাগের বিচারক এক লাখ পাঁচ হাজার টাকা এবং হাইকোর্ট বিভাগের বিচারক ৯৫ হাজার টাকা বেতন পান। এ ছাড়া বেতনের ৫০ শতাংশ হারে বিশেষ ভাতাও পান তারা, যা নতুন আইনেও বলবৎ থাকছে।

বর্তমানে উচ্চ আদালতের একজন বিচারক সুপ্রিম কোর্ট সদর দপ্তরের বাইরে দায়িত্ব পালনকালে দৈনিক ৪০০ টাকা করে ভাতা পান। বিলে তা এক হাজার টাকা বাড়ানো হয়েছে। সেখানে বলা হয়েছে, কোনো বিচারক দায়িত্ব পালনে সদর দপ্তরের বাইরে থাকলে ছুটির দিনসহ দৈনিক এক হাজার ৪০০ টাকা হারে ভাতা পাবেন।

আরও পড়ুন: খালেদা ইস্যুতে দুই আবেদন, যা বললেন আইনমন্ত্রী

বিলে আরও বলা হয়েছে, সড়ক পথে ভ্রমণের জন্য একজন বিচারক প্রতি কিলোমিটারে তিন টাকা ৭৫ পয়সা হারে ভাতা পাবেন। বর্তমানে এ ভাতার হার প্রতি কিলোমিটার এক টাকা।

এছাড়া রেলপথ, নৌপথ ও আকাশপথে ভ্রমণের জন্যও বিভিন্ন হারে ভাতার বিধান রাখা হয়েছে। যে ক্ষেত্রে ভ্রমণের জন্য একাধিক যাত্রাপথ রয়েছে, সে ক্ষেত্রে সংক্ষিপ্ত এবং স্বল্প ব্যয়ের ভ্রমণ ভাতা দাবি করা যাবে।

কোনো বিচারক ছুটিতে গেলে, ছুটি থেকে ফিরে এলে কিংবা বিদেশে ছুটি কাটিয়ে আবার দায়িত্বে যোগ দেওয়ার জন্য ফিরলে, কিংবা অবসরের পর নিজের ঠিকানায় ফেরার সময় কী কী সুযোগ-সুবিধা পাবেন, তাও বলা হয়েছে বিলে।

]]>

সূত্র: সময় টিভি

Like
Like Love Haha Wow Sad Angry
Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *