বাচ্চাদের কাছে মাদক বিক্রি করছে ইন্সটাগ্রাম! | বাণিজ্য

বাচ্চাদের কাছে মাদক বিক্রি করছে ইন্সটাগ্রাম! | বাণিজ্য

<![CDATA[

ইন্সটাগ্রামের মাধ্যমে বাচ্চাদের কাছে ভয়ংকর সব মাদক বিক্রি করা হচ্ছে বলে অভিযোগ তোলা হয়েছে প্রতিষ্ঠানটির বিরুদ্ধে।

সম্প্রতি মঙ্গলবার (৭ ডিসেম্বর) টেক ট্রান্সপারেন্সি প্রজেক্টের (টিটিপি) একটি প্রতিবেদনের মাধ্যমে এই স্পর্শকাতর তথ্য জানানো হয়।
 

প্রতিবেদন প্রকাশের পরদিনই বুধবার (৮ ডিসেম্বর) যুক্তরাষ্ট্রের সিনেটের উপকমিটি ইন্সটাগ্রামের প্রধান আদম মোসেরিকে ডেকে পাঠায়। এর আগে গত মাসে প্রাদেশিক অ্যাটর্নি জেনারেলের নির্দেশে সংশ্লিষ্টরা শিশু এবং কিশোরদের ওপরে ইন্সাটাগ্রামের প্রভাবের তদন্ত করে আসছিল। যদিও ইন্সটাগ্রামের মূল প্রতিষ্ঠান মেটার মুখপাত্ররা বরাবরই নেতিবাচক এসব অভিযোগ প্রত্যাখ্যান করে আসছে।
 

টিটিপির প্রতিবেদনে বলা হয়েছে, একজন কিশোর যখন ইন্সটাগ্রামের সার্চবারে ‘বাইজানাক্স’ লিখে সার্চ দিচ্ছে, তৎক্ষণাৎ সে জানাক্স বিক্রেতার সঙ্গে যোগাযোগের পথ পেয়ে যাচ্ছে। ইন্সটাগ্রামের সঙ্গে মাদক কারবারিদের সরাসরি সংযোগ আছে বলে অভিযোগ করেছে টিটিপি। কেবলমাত্র জানাক্স নয় ফেনাটাইল নামক মাদকও বিক্রি হচ্ছে ইন্সটাগ্রামের মাধ্যমে। জানা যায়, জানাক্স এবং ফেনাটাইল উভয়ই স্নায়ু-উদ্দীপক ভয়ংকর মাদকের অন্তর্ভুক্ত।
 

রিপোর্টে বলা হয়েছে, ‘অনেক দিন ধরেই ইন্সটাগ্রামের মাধ্যমে এভাবে মাদক বিক্রি হয়ে আসছিল। কিন্তু এত দিন ধরে ইন্সটাগ্রাম জেনেশুনেই মাদক কারবারিদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেয়নি বলে অভিযোগ করা হয়েছে প্রতিবেদনটিতে।
 

টিটিপি তাদের প্রতিবেদনে জানিয়েছে, ইন্সটাগ্রাম তাদের কমিউনিটি গাইডলাইনের বিরুদ্ধে গিয়ে কাজ করে আসছে। শিশু-কিশোররা এই প্ল্যাটফর্ম ব্যবহার করে সহজেই নেশাগ্রস্ত হয়ে যাচ্ছে।

আরও পড়ুন-ক্ষমা চাইলেন ৯শ’ কর্মীর চাকরি খাওয়া সেই সিইও
 

এ ছাড়া মাদক ব্যবসায়ীরা তাদের নেটওয়ার্ক হোয়াটস অ্যাপ পর্যন্ত বর্ধিত করেছে বলে জানিয়েছে টিটিপি। এখনই ব্যবস্থা নেওয়া না হলে মেটা অন্তর্ভুক্ত সামাজিক যোগাযোগমাধ্যমগুলো মাদকের অভয়ারণ্যে পরিণত হবে বলে শঙ্কা করা হচ্ছে।

]]>

সূত্র: সময় টিভি

Like
Like Love Haha Wow Sad Angry
Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *