বাংলাদেশ নিয়ে যুক্তরাষ্ট্রের সুর বদল! | বাংলাদেশ

বাংলাদেশ নিয়ে যুক্তরাষ্ট্রের সুর বদল! | বাংলাদেশ

<![CDATA[

বাংলাদেশের বিষয়ে এবার পাল্টে গেল যুক্তরাষ্ট্রের সুর। র‌্যাবের সাবেক ও বর্তমান সাত কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা আরোপের এক সপ্তাহ না যেতেই যুক্তরাষ্ট্র বলছে, বাংলাদেশে কমেছে সন্ত্রাসী কর্মকাণ্ড। গত বছর তিনটি সন্ত্রাসী হামলা হলেও কোনো মৃত্যু ঘটেনি বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়। তবে কোভিড বাস্তবতায় এ সংক্রান্ত মামলার কাজে ধীরগতি এসেছে বলে দাবি করা হয়।

এক সপ্তাহ আগে র‌্যাবের সাবেক ও বর্তমান সাত কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাষ্ট্র। একইসঙ্গে তাদের বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ আনায় এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানায় বাংলাদেশ সরকার ও বিভিন্ন মহল।

সবশেষ বৃহস্পতিবার (১৬ ডিসেম্বর) এক সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেন, র‌্যাবের ওপর মার্কিন নিষেধাজ্ঞা বাংলাদেশ পছন্দ করেনি বলে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রীকে জানানো হয়েছে। দুই দেশ আলোচনার মাধ্যমে নিষেধাজ্ঞা তুলে নিতে কাজ করবে বলেও জানান তিনি

আরও পড়ুন: বঙ্গবন্ধুর দরাজ কণ্ঠ অনুপ্রাণিত করেছিল আমাকেও: রামনাথ

এ অবস্থার মধ্যেই বাংলাদেশ ইস্যুতে ভোল পাল্টালো যুক্তরাষ্ট্র। স্থানীয় সময় বৃহস্পতিবার মার্কিন পররাষ্ট্র দপ্তরের ওয়েবসাইটে ‘২০২০ কান্ট্রি রিপোর্টস অন টেররিজম’ শীর্ষক একটি প্রতিবেদন প্রকাশ করে দেশটি। এতে বলা হয়, বাংলাদেশে সন্ত্রাসী কর্মকাণ্ড কমেছে। সেইসঙ্গে বেড়েছে সন্ত্রাসবাদ-সংক্রান্ত তদন্ত ও গ্রেপ্তারের ঘটনা। আর সম্প্রতি বাংলাদেশে তিনটি সন্ত্রাসী হামলার ঘটনায় কারও মৃত্যু হয়নি বলেও উল্লেখ করা হয় প্রতিবেদনে।

এতে আরও বলা হয়, গত বছরের ২৮ ফেব্রুয়ারি চট্টগ্রামে, ৩১ জুলাই নওগাঁয় এবং ২৪ জুলাই ঢাকার গুলশানে পুলিশের মোটরসাইকেলে আইএস অনুপ্রাণিতরা হামলা চালায় বলে দাবি করা হলেও পরে তা ভুল প্রমাণিত হয়।

এছাড়া কোভিড বাস্তবতায় আদালতের কার্যক্রমে সীমাবদ্ধতার কারণে সন্ত্রাসবাদ সংক্রান্ত মামলায় কিছুটা ধীর গতি এসেছে বলে প্রতিবেদনে দাবি করা হয়।

]]>

সূত্র: সময় টিভি

Like
Like Love Haha Wow Sad Angry
Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *