বছরের শেষ দিনে চাঙ্গা দেশের শেয়ারবাজার | বাণিজ্য

বছরের শেষ দিনে চাঙ্গা দেশের শেয়ারবাজার | বাণিজ্য

<![CDATA[

আগেরদিন নিম্নমুখী থাকার পর বছরের শেষ কার্যদিবস বৃহস্পতিবার (৩০ ডিসেম্বর) ফের মূল্যসূচকের উত্থান হয়েছে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই)। মূল্য সূচকের উত্থানের সঙ্গে বেড়েছে লেনদেনের পরিমাণও।

বৃহস্পতিবার লেনদেনে এই চাঙ্গাভাবের মধ্য দিয়ে চলতি সপ্তাহের শেষ চার কার্যদিবসের তিন কার্যদিবসই ঊর্ধ্বমুখী থাকলো শেয়ারবাজার।
আগের সপ্তাহে শেয়ারবাজারে লাগে দরপতনের ধাক্কা। লেনদেন হওয়া পাঁচ কার্যদিবসের মধ্যে দরপতন হয় তিন কার্যদিবসেই। এতে এক সপ্তাহে ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স সূচক কমে ১৬৫ পয়েন্ট। পাশাপাশি বাজারের মূলধন কমে ১২ হাজার ৩৩২ কোটি টাকা।

এর ধারাবাহিকতা অব্যাহত ছিল চলতি সপ্তাহের প্রথম কার্যদিবস রোববারও। তবে সোমবার ও মঙ্গলবার শেয়ারবাজার ছিল ঊর্ধ্বমুখী।  বুধবার আবার পতনের মধ্যে পড়ে বাজার।

এ পরিস্থিতিতে বৃহস্পতিবার (৩০ ডিসেম্বর) শেয়ারবাজারে লেনদেন শুরু হয় বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ার মাধ্যমে। লেনদেনের শুরুতে ঊর্ধ্বমুখী প্রবণতা থাকলেও দিনভর বেশ অস্থির থাকে সূচক। লেনদেনের শেষ ঘণ্টা পর্যন্ত এ পরিস্থিতি চলতে থাকে। তবে শেষ ঘণ্টায় লেনদেনে অংশ নেওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার দাম বাড়ায় সূচক ঊর্ধ্বমুখী থেকেই দিনের লেনদেন শেষ হয়।লেনদেন শেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ২৫ পয়েন্ট বেড়ে উঠে এসেছে ছয় হাজার ৭৫৬ পয়েন্টে। অপর সূচক ডিএসই শরিয়াহ্ ৩ পয়েন্ট বেড়ে এক হাজার ৪৩১ পয়েন্টে দাঁড়িয়েছে। আর ডিএসই-৩০ সূচক ১০ পয়েন্ট বেড়ে দুই হাজার ৫৩২ পয়েন্টে অবস্থান করছে।

আরও পড়ুন: দেশে বাড়ছে এসইউভি ও বিলাসবহুল গাড়ির ব্যবহার

দিনভর ডিএসইতে লেনদেন হয়েছে ৯১২ কোটি ৮১ লাখ টাকা। আগের দিন লেনদেন হয়েছিল ৭৩৫ কোটি ৩৭ লাখ টাকা। সে হিসাবে লেনদেন বেড়েছে ১৭৭ কোটি ৪৪ লাখ টাকা।

টাকার অঙ্কে ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে সোনালী পেপারের শেয়ার। কোম্পানিটির ১১১ কোটি ৯০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা এশিয়া ইন্স্যুরেন্সের ৪৭ কোটি ৭৮ লাখ টাকার লেনদেন হয়েছে। ৩৯ কোটি ১৩ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে বাংলাদেশ শিপিং করপোরেশন।

ডিএসইতে লেনদেনের দিক থেকে শীর্ষ দশ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- জেনেক্স ইনফোসিস, বেক্সিমকো, ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স, বাংলাদেশ সাবমেরিন কেবলস, ফরচুন সুজ, পিপলস ইন্স্যুরেন্স এবং ইস্টার্ন ইন্স্যুরেন্স।

বৃহস্পতিবার দেশের অপর শেয়ার বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্য সূচক সিএএসপিআই বেড়েছে ৪৪ পয়েন্ট। সেখানে মোট লেনদেন হয়েছে ৫৮ কোটি ৬১ লাখ টাকা। লেনদেনে অংশ নেওয়া ৩০৬টি প্রতিষ্ঠানের মধ্যে ১২৯টির দাম বেড়েছে।  দাম কমেছে ১৩৬টির এবং ৪১টির দাম অপরিবর্তিত রয়েছে।

]]>

সূত্র: সময় টিভি

Like
Like Love Haha Wow Sad Angry
Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *