ফের পশ্চিমা দেশগুলোর সঙ্গে আলোচনায় ইরান | আন্তর্জাতিক

ফের পশ্চিমা দেশগুলোর সঙ্গে আলোচনায় ইরান | আন্তর্জাতিক

<![CDATA[

পরমাণু চুক্তি কার্যকরে আগামী সপ্তাহে ফের পশ্চিমা দেশগুলোর সঙ্গে আলোচনায় বসছে ইরান। সপ্তম দফার বৈঠকে ছয় জাতিগোষ্ঠীর কাছে দুটি খসড়া প্রস্তাব তুলে ধরা হয়েছে বলে জানান বৈঠকে অংশ নেওয়া ইরানি প্রতিনিধি। প্রস্তাবের প্রথমটিতে ইরানের পরমাণু কর্মসূচির বিস্তারিত তথ্য ও দ্বিতীয়টিতে দেশটির ওপর আরোপ করা বিধিনিষেধ প্রত্যাহারের আহ্বান জানানো হয়েছে।

জাপানের রাষ্ট্রীয় সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে ভিয়েনা সংলাপে ইরানি প্রতিনিধিদলের প্রধান ও উপপররাষ্ট্রমন্ত্রী আলী বাকেরি বলেন, পর্যায়ক্রমে নয় বরং একসঙ্গে সব নিষেধাজ্ঞা প্রত্যাহার করতে হবে।

দীর্ঘ পাঁচ মাস বিরতির পর ইরানের পরমাণু চুক্তি কার্যকরে গত সপ্তাহে শুরু হয় ভিয়েনা সংলাপ। সপ্তম দফার বৈঠক শেষে আলোচনায় অংশ নেওয়া ইইউ প্রতিনিধি এনরিক মুরা বলেন, চুক্তি কার্যকরে এবারের আলোচনায় বেশকিছু চ্যালেঞ্জ চিহ্নিত করা হয়েছে। এ বিষয়ে আগামী সপ্তাহের মাঝামাঝিতে আবারও বৈঠক অনুষ্ঠিত হবে বলে জানান তিনি।

তিনি আরও বলেন, আমরা অনেক বিষয়ে আলোচনা করেছি। সামনের চ্যালেঞ্জগুলো চিহ্নিত করেছি। এখন সময় সবার কাছ থেকে পরামর্শ নেওয়া। আমাদের হাতে খুব বেশি সময় নেই। এর মধ্যেই আলোচনা শেষ করতে হবে। আশা করি চুক্তি পুনরায় চালু করা সম্ভব হবে।

আরও পড়ুন: ওমিক্রনে ব্যাপকহারে পাঁচের কম বয়সী শিশুরা হাসপাতালে

এদিকে আলোচনায় অংশ নেওয়া ইরানি প্রতিনিধিদলের প্রধান বলেছেন, প্রথম পর্বের বৈঠকে ছয় জাতিগোষ্ঠীর কাছে দুটি খসড়া প্রস্তাব তুলে ধরা হয়েছে। এর মধ্যে পরমাণু কর্মসূচির বিস্তারিত তথ্য ও ইরানের ওপর আরোপিত সব বিধিনিষেধ প্রত্যাহারের কথা বলা হয়েছে। পশ্চিমা দেশগুলো একে একে বিধিনিষেধ তুলে নেওয়ার কথা বললেও একেবারের সব বিধিনিষেধ প্রত্যাহার চায় ইরান।

২০১৫ সালে যুক্তরাষ্ট্রসহ ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে পরমাণু চুক্তি স্বাক্ষর করে ইরান। চুক্তি অনুযায়ী পরমাণু কর্মসূচি সীমিত করে ইরান। বিপরীতে তেহরানের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করে যুক্তরাষ্ট্র।

কিন্তু ২০১৮ সালে একতরফাভাবে পরমাণু চুক্তি থেকে বের হয়ে যায় যুক্তরাষ্ট্র। ইরানের ওপর সব নিষেধাজ্ঞা পুনর্বহাল করলে দুই দেশের মধ্যে শুরু হয় তীব্র উত্তেজনা।

]]>

সূত্র: সময় টিভি

Like
Like Love Haha Wow Sad Angry
Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *