প্রথম ভাষণে আফগান প্রধানমন্ত্রী যা বললেন | আন্তর্জাতিক

প্রথম ভাষণে আফগান প্রধানমন্ত্রী যা বললেন | আন্তর্জাতিক

<![CDATA[

দায়িত্ব পাওয়ার প্রায় তিন মাস পর আফগান প্রধানমন্ত্রী মোহাম্মাদ হাসান আখুন্দ প্রথমবারের মতো কোনো ভাষণ দিলেন।

মাসের পর মাস ধরে সমালোচনার পর তিনি এই প্রথম সামনে আসলেন। শনিবার সন্ধ্যায় (২৭ নভেম্বর) তালেবানশাসিত সরকারি একটি টেলিভিশনে তার পূর্বে ধারণকৃত এই ভাষণটি প্রচার করা হয়।

তার ভাষণে আখুন্দ বলেন, তালেবান শাসনের আগে থেকেই দেশে দুর্ভিক্ষ, বেকারত্ব, এবং মূল্যবৃদ্ধি ছিল। শুধু তাই নয়, তিনি জনগণকে তালেবান শাসনের প্রতি কৃতজ্ঞ থাকার আহ্বান করেন।

তিনি তার ভাষণে আরও বলেন, যে অর্থনৈতিক সংকটের ভেতর দিয়ে আফগানিস্তান যাচ্ছে তা সমাধান হতে পারে যদি যুক্তরাষ্ট্র জব্দকৃত ১০ বিলিয়ন ডলার ফেরত দেয়।

প্রায় ৩০ মিনিট দীর্ঘ ভাষণে কূটনৈতিক সম্পর্কের বিষয়ে তিনি বলেন, ‘বিদেশি দেশগুলোকে আশ্বস্ত করে বলছি যে, আমরা তাদের অভ্যন্তরীণ বিষয়ে কোনো ধরনের হস্তক্ষেপ করব না। সবার সঙ্গেই ভালো সম্পর্ক রাখতে চাই।’

 

আরও পড়ুন: ইরাকে সরকার গঠন করতে যাচ্ছে মোকতাদা আল-সদরের দল
 

তিনি তার ভাষণে বিদেশি দাতব্য প্রতিষ্ঠানগুলোর দৃষ্টি আকর্ষণ করে বলেন, যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তানকে সহায়তা প্রদানের জন্য আন্তর্জাতিক দাতব্য সংস্থাগুলোর প্রতি আহ্বান জানাই।

সৃষ্টিকর্তাকে স্মরণ করে তিনি বলেন, আমরা সংকটে নিমজ্জিত অবস্থায় আল্লাহর সাহায্যে আমাদের জনগণকে দুঃখ-কষ্ট থেকে বের করে আনার শক্তি অর্জনের সর্বোচ্চ চেষ্টা করছি।

]]>

সূত্র: সময় টিভি

Like
Like Love Haha Wow Sad Angry
Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *