প্রথমবারের মতো নিজস্ব প্রযুক্তিতে চলছে ববির ভর্তি কার্যক্রম | শিক্ষা

প্রথমবারের মতো নিজস্ব প্রযুক্তিতে চলছে ববির ভর্তি কার্যক্রম | শিক্ষা

<![CDATA[

প্রতিষ্ঠার ১০ বছর পর প্রথমবারের মতো নিজস্ব কারিগরি সক্ষমতা ও প্রযুক্তির মাধ্যমে ভর্তি প্রক্রিয়া শুরু করেছে বরিশাল বিশ্ববিদ্যালয় (ববি)। বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল (সিএসই) বিভাগের কারিগরি সহায়তায় ভর্তির আবেদনের ওয়েবসাইট উন্নয়নের মাধ্যমে এবছর থেকেই কাজ চলছে পুরোদমে।

গত ১৯ নভেম্বর থেকে প্রথমবারের মতো ২০২০-২১ সেশনের ভর্তিচ্ছুদের আবেদনের মধ্যে দিয়ে শুরু হয়েছে এই কার্যক্রম। যার মাধ্যমে মঙ্গলবার (২৩ নভেম্বর) দুপুর থেকে ৫ম দিনে ১৪৪০টি আসনের বিপরীতে আবেদন করেছেন প্রায় ১৩ হাজার ৬৪৭ জন শিক্ষার্থী। এ তথ্য নিশ্চিত করেছেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের ২০২০-২১ সেশনের ভর্তি পরীক্ষার টেকনিক্যাল কমিটির আহ্বায়ক এবং কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের সহকারী অধ্যাপক রাহাত হোসাইন ফয়সাল।

এর আগে বরিশাল বিশ্ববিদ্যালয়ের ১ম ব্যাচ থেকে ৫ম ব্যাচের কারিগরি দিয়েছিল টেলিটক এবং ৬ষ্ঠ থেকে নবম ব্যাচের কারিগরি সহায়তা দিয়েছিল ঢাকা বিশ্ববিদ্যালয়। যেখানে প্রত্যেক শিক্ষার্থীর আবেদন প্রতি অতিরিক্ত ব্যয় হতো ৫০-৮০ টাকা।

আরও পড়ুন: দেশে বিদেশি বিশ্ববিদ্যালয় স্থাপনের বিরুদ্ধে ইউজিসিকে আইনি নোটিশ 

এবিষয়ে ‘বি’ ইউনিটের আবেদনকারী কুয়াকাটা খানাবাদ ডিগ্রি কলেজের সাবেক শিক্ষার্থী জাহেদা বলেন, খুব অল্প সময়ে সহজেই নিজের মোবাইলের মাধ্যমে আবেদন করতে পেরেছি। আবেদনে অতিরিক্ত কোনো চার্জ দিতে হয়নি বরং বিকাশের মাধ্যমে পেমেন্ট করায় ১৫ টাকা ক্যাশব্যাক পেয়েছি।

বরিশাল বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার টেকনিক্যাল কমিটির আহ্বায়ক রাহাত হোসাইন ফয়সাল বলেন, আমরা চ্যালেঞ্জ করে বলতে পারি, বরিশাল বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার ওয়েবসাইট অন্যান্য বিশ্ববিদ্যালয়ের চাইতে ফার্স্টটেস্ট (দ্রুততম) ওয়েবসাইট। ভর্তি পরীক্ষা উপলক্ষে আমাদের টেকনিক্যাল মেম্বাররা সার্বক্ষণিক কাজ করছেন।

এছাড়া তিনি জানান, মঙ্গলবার বেলা ১টা পর্যন্ত ‘এ’ ইউনিটে ৭ হাজার ২৪৬, ‘বি’ ইউনিটে ৩ হাজার ৮৯৩ এবং ‘সি’ ইউনিটে ২ হাজার ৫৯৩ জনের আবেদন জমা পড়েছে।

প্রসঙ্গত, বর্তমানে বরিশাল বিশ্ববিদ্যালয়ে ৬টি অনুষদের অধীনে মোট আসন সংখ্যা ১ হাজার ৪৪০টি। এছাড়া সমাজকর্ম বিভাগের জন্য ভবন নির্মাণ ও কক্ষ বরাদ্দ করা হলেও এখনও অনুমোদন পায়নি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

]]>

সূত্র: সময় টিভি

Like
Like Love Haha Wow Sad Angry
Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *