পৃথিবী যখন পুড়ছে, বিশ্ব নেতারা তখন ঘুমাচ্ছে | আন্তর্জাতিক

পৃথিবী যখন পুড়ছে, বিশ্ব নেতারা তখন ঘুমাচ্ছে | আন্তর্জাতিক

<![CDATA[

কথিত আছে, ‘রোম যখন পুড়ছিল, নিরো তখন বাঁশি বাজাচ্ছিল’। এবারের জলবায়ু বিষয়ক সম্মেলন কপ-২৬ এ তেমনই দৃশ্যের দেখা মিললো। পৃথিবী বাঁচাতে যখন বিশ্ব নেতারা একত্রিত হয়েছেন, তখন জাগ্রত হওয়ার বদলে অনুষ্ঠানে নাক ডেকে ঘুমাচ্ছিলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ড জো বাইডেন। জো বাইডেনের ঘুমানোর সেই ভিডিওটি ভাইরাল হয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। শুধু তাই নয়, একই দিনে বাইডেনেরই পথ ধরেন সম্মেলনের আয়োজক দেশ যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসনও। তবে তার ভিডিও নয়, ভাইরাল হয়েছে ছবি।

জলবায়ু নিয়ে গত সোমবার স্কটল্যান্ডের গ্লাসগোতে জাতিসংঘ আয়োজিত কপ-২৬ সম্মেলনে যোগ দিয়েছেন ১২০ দেশের সরকার ও রাষ্ট্রপ্রধান। এই সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে ভাষণ চলার সময়ই কিছুক্ষণের জন্য চোখ বন্ধ করেছিলেন জো বাইডেন। ক্ষণের হিসাবটি ছিল ২৬ সেকেণ্ড। আর এই ২৬ সেকেণ্ডই সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হল মুহূর্তেই। তাও আবার ‘ঘুমন্ত জো’ শিরোনামে।

সে সময় এক পরিবেশ আন্দোলনকর্মীর বক্তৃতা চলছিল। যেখানে বলা হচ্ছিল খাবার উৎপাদনের সক্ষমতা এবং বৈশ্বির উষ্ণতার হুমকির কথা। বক্তৃতার এক পর্যায়ে সবার করতালি শুরু হলে একজন সহকারীর ডাকে চোখ খোলেন বাইডেন; চোখ মুছতেও দেখা যায় তাকে। তাই নেটিজেনরা ধরেই নিয়েছেন যে ঘুমিয়ে পড়েছিলেন বাইডেন।

ভিডিও ‘ঘুমন্ত জো’ এর জনপ্রিয়তায় অবশ্য ভাটা পড়ে আরেক বিশ্বনেতার ঘুমে। তবে এবারে ভিডিও নয়, একটি ছবিতে দেখা যায় ঘুমন্ত বরিস জনসনকে।

আরও পড়ুন: কপ-২৬: জলবায়ু ঝুঁকির অর্থায়ন চাহিদার স্বীকৃতি দাবি প্রধানমন্ত্রীর 

সম্মেলন কক্ষে চোখ বন্ধ করে মাথা একদিকে কাত করে রেখেছিলেন বরিস; যেন তিনি পাশে বসা এন্তোনিয় গুতেরেসের কাঁধেই ঢলে পড়বেন।  

বরিস কতক্ষণ চোখ বন্ধ করে ছিলেন এর অবশ্য প্রমাণ মেলেনি। কারণ এর কোনো ভিডিও নেই। 

বরিসের ভাইরাল হওয়া ছবিটি কিন্তু শুধু ঘুমের কারণে নয়, আরও একটি কারণে সমালোচনার মুখে পড়েছে। সেটি হল ভরা মজলিশে মাস্ক ছাড়াই দিব্যি ছিলেন এই ব্রিটিশ প্রধানমন্ত্রী।

জলবায়ু সম্মেলনে শুধু এবারই না, এর আগেও বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধানেরা ঘুমিয়ে পড়ে সমালোচিত হয়েছেন। সামাজিক যোগাযোগমাধ্যমে কপ-২৬ এ যোগ দিয়ে ঘুমিয়ে পড়া জো বাইডেন ও বরিস জনসনের ছবির সঙ্গে যুক্ত করে পুরাতন একটি ছবি ভাইরাল হয়েছে। ছবিতে দেখা যাচ্ছে পাশাপাশি সিটে বসে ঘুমাচ্ছেন যুক্তরাষ্ট্রের তৎকালীন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি, পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ ও যুক্তরাজ্যের সাবেক প্রধানমন্ত্রী টনি ব্লেয়ার।

]]>

সূত্র: সময় টিভি

Like
Like Love Haha Wow Sad Angry
Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *