পাঁচ বছরের মধ্যে প্রথম বৈঠকে তারা | আন্তর্জাতিক

পাঁচ বছরের মধ্যে প্রথম বৈঠকে তারা | আন্তর্জাতিক

<![CDATA[

গেল পাঁচ বছরের মধ্যে প্রথমবারের মতো কোনো বৈঠকে যোগ দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট, কানাডার প্রধানমন্ত্রী ও মেক্সিকান প্রেসিডেন্ট। স্থানীয় সময় বৃহস্পতিবার (১৮ নভেম্বর) হোয়াইট হাউসে বৈঠকটি অনুষ্ঠিত হয়।

এসময় নেতারা উত্তর আমেরিকার জলবায়ু পরিবর্তন, অভিবাসন ও কোভিড মহামারি সংকটের সমাধানসহ তিন প্রতিবেশী রাষ্ট্রের সম্পর্কোন্নয়নে প্রয়োজনীয় পদক্ষেপ নিয়ে আলোচনা করেন।

সাম্প্রতিক বিভিন্ন সমস্যা সমাধানসহ কূটনৈতিক সম্পর্কোন্নয়নে বৃহস্পতিবার হোয়াইট হাউসে বৈঠকে যোগ দেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো এবং মেক্সিকান প্রেসিডেন্ট আন্দ্রেজ ম্যানুয়েল লোপেজ ওব্রাডোর।

গেল পাঁচ বছরের মধ্যে প্রথমবারের মতো এক হয়েছেন এই তিন প্রতিবেশী রাষ্ট্রের শীর্ষ নেতারা। বৈঠকে নেতারা জলবায়ু পরিবর্তন, সীমান্তে অভিবাসন সংকট ও অর্থনৈতিক প্রতিযোগিতাসহ নতুন চ্যালেঞ্জ যেমন কোভিড সমস্যা সমাধান নিয়ে আলোচনা করেন।

এসময় বাইডেন বলেন, কানাডা এবং মেক্সিকোর নেতাদের সঙ্গে শীর্ষ এ বৈঠকের মাধ্যমে উত্তর আমেরিকা এবং বহির্বিশ্বের সমস্ত সমস্যা সমাধানের ক্ষেত্রে তিন প্রতিবেশী রাষ্ট্রের জন্য সম্ভাবনার দুয়ার খুলেছে।

বাইডেন বলেন, দেশগুলোর মধ্যকার সম্পর্ক কীভাবে আরও জোরদার করা যায়, তা নিয়ে কথা বলতেই আমরা একত্র হয়েছি। সীমান্তে অভিবাসন সংকট দিন দিন প্রকট হচ্ছে। এ নিয়ে সমাধানের জোর প্রচেষ্টা চলছে। এছাড়া কোভিড-১৯ ও জলবায়ু পরিবর্তনে কাযর্ক্রম আরো বাড়বে বলে আশা প্রকাশ করছি।

আরও পড়ুন: বৈঠকে বসছেন বাইডেন-জিনপিং

এছাড়া বাইডেন আরো বলেন, জলবায়ু সংকট মোকাবেলার পাশাপাশি গণতান্ত্রিক মূল্যবোধের জন্যও একত্রে কাজ করছে যুক্তরাষ্ট্র ও কানাডা। তবে বাইডেনের ‘বাই আমেরিকান’ বা আমেরিকান দ্রব্য কিনুন প্রোগ্রাম নিয়ে কথা বলেন ট্রুডো।

কানাডীয় প্রধানমন্ত্রী বলেন, অর্থনৈতিক সংকট সমাধান ও ব্যবসায়িক দিক নিয়েও আলোচনা হয়েছে। আমার মনে হয়, এটা কানাডার জন্য একটি ভালো সুযোগ। প্রতিযোগিতার পাশাপাশি সহযোগিতা থাকলে দ্রুত সবকিছু সহজ হবে।

এদিকে, মেক্সিকোর উদ্দেশে বাইডেন বলেন, তিনি দায়িত্ব নেওয়ার পর, ট্রাম্প-আমলের অভিবাসী সুরক্ষা প্রোটোকল, যা মেক্সিকো প্রোগ্রাম হিসাবে পরিচিত, বন্ধ করে দেন। এতে সীমান্তে নিরাপত্তার বিষয়ে মেক্সিকোর পদক্ষেপ যথেষ্ট না হওয়ায় এ আলোচনা ফলপ্রসূ হবে বলে আশাবাদ প্রকাশ করেছে দেশগুলো।

]]>

সূত্র: সময় টিভি

Like
Like Love Haha Wow Sad Angry
Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *