দুর্গন্ধময় কাদাপানিতে দাঁড়িয়ে টিকা নিচ্ছে শিক্ষার্থীরা! | বাংলাদেশ

দুর্গন্ধময় কাদাপানিতে দাঁড়িয়ে টিকা নিচ্ছে শিক্ষার্থীরা! | বাংলাদেশ

<![CDATA[

কুড়িগ্রামের রৌমারীতে গরুর হাটের পাশে একটি টেইলার্সের দোকানে বুথ স্থাপন করে শিক্ষার্থীদের করোনা টিকা দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (১৩ জানুয়ারি) উপজেলার যাদুরচর ইউনিয়নের কর্তিমারী বাজারের পাশে গরুর হাট লাগোয়া টেইলার্সের দোকানে সহস্রাধিক শিক্ষার্থীকে দিনভর টিকা দেওয়া হয়। সেখানে দুর্গন্ধময় কাদাপানিতে দাঁড়িয়ে টিকা নিতে হচ্ছে বলে শিক্ষার্থীদের অভিযোগ।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, রৌমারী উপজেলার ২৫ হাজার শিক্ষার্থীকে টিকা দেওয়ার জন্য বরাদ্দ চাওয়া হয়। এ অবস্থায় বরাদ্দ পাওয়া গেছে ৫ হাজার টিকা।

গত ১২ জানুয়ারি রৌমারী উপজেলা সদরে অবস্থিত সিজি জামান সরকারি উচ্চ বিদ্যালয়ে বুথ স্থাপন করে টিকা প্রদান কার্যক্রম শুরু করা হয়। এদিন ১ হাজার ৯১২ জন শিক্ষার্থীকে টিকা দেওয়া হয়। পাশাপাশি দূরত্ব বিবেচনা করে যাদুরচর ইউনিয়নের যাদুরচর উচ্চ বিদ্যালয় ও যাদুরচর বালিকা উচ্চ বিদ্যালয়ের সহস্রাধিক শিক্ষার্থীকে টিকা দেওয়ার জন্য বুথ হিসেবে কর্তিমারী বাজারের গরুর হাটের লাগোয়া একটি টেইলার্সের দোকান নির্ধারণ করে বৃহস্পতিবার (১৩ জানুয়ারি) টিকা কার্যক্রম শুরু করা হয়।

আরও পড়ুন: কয়েক মিনিটের ব্যবধানে শিক্ষার্থীকে তিনবার টিকা দেওয়ার অভিযোগ

টিকা নিতে আসা নাম প্রকাশে অনিচ্ছুক যাদুরচর বালিকা উচ্চ বিদ্যালয়ের কয়েকজন শিক্ষার্থীর অভিযোগ, হাটের মধ্যে পানি জমে ছিল। গরুর মল-মূত্রের গন্ধে দাঁড়িয়ে থাকতে খুব কষ্ট হচ্ছিল। বিদ্যালয় থেকে নির্দেশনা দেওয়ায় তাদের এই ভোগান্তির মধ্যে টিকা নিতে হয়েছে।

যাদুরচর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুল মতিন দাবি করেছেন, এলাকাটি অনুন্নত। কোথাও এসি কক্ষ নেই। ওই টেইলার্সের দোকানে এসি লাগানো আছে বলে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করে সেখানে টিকা দেওয়ার বুথ হিসেবে নির্ধারণ করা হয়েছে।

তিনি আরও বলেন, বৃষ্টি হওয়ায় কিছু জায়গায় একটু পানি জমেছিল। গরুর মল-মূত্র ছিল না। সব পরিষ্কার করা হয়েছে।

উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আইবুল ইসলাম জানান, যাদুরচরের ওই দুই বিদ্যালয়ের শিক্ষার্থীদের উপজেলা সদরে আসতে অনেকটা পথ অতিক্রম করতে হয়। এ জন্য বিদ্যালয় কর্তৃপক্ষের অনুরোধে কর্তিমারী বাজারের ওই টেইলার্সের দোকানে এসি সুবিধা থাকায় সেখানে বুথ করা হয়েছে।

গরুর হাটের পাশে অস্বাস্থ্যকর পরিবেশে বুথ স্থাপনের বিষয়ে তিনি আরও জানান, ওই স্থান পরিষ্কার করা হয়েছে। সেখানে কোনো ময়লা থাকার কথা নয়।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আসাদুজ্জামান জানান, তিনি আসলে বুথটি দেখেননি। বিদ্যালয় কর্তৃপক্ষ এবং স্থানীয় গণ্যমান্য ব্যক্তিদের অনুরোধে ওই বাজারে বুথ করা হয়েছে। এ বিষয়ে মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা ভালো বলতে পারবেন।

তিনি আরও বলেন, বিষয়টি সম্পর্কে খোঁজ নিয়ে বুথের ব্যাপারে পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে।

আরও পড়ুন: এখনো করোনার টিকা নেননি নারী ফুটবলাররা!

এ বিষয়ে শুক্রবার (১৪ জানুয়ারি) উপজেলা নির্বাহী কর্মকর্তা আল ইমরানের সঙ্গে মোবাইল ফোনে যোগাযোগ করা হলে তিনি জানান, দূরত্বের কারণে শিক্ষার্থীদের কষ্ট লাঘবে ওইখানে বুথ স্থাপন করা হয়েছে। মূলত বিকল্প কোনো স্থান না থাকায় ওই টেইলার্সের দোকানটি বুথ হিসেবে ব্যবহারের সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। তিনি এখন ছুটিতে আছেন। এ জন্য এর বেশি কিছু বলতে পারছেন না বলে জানান তিনি।

এদিকে সিভিল সার্জন কার্যালয়ের পরিসংখ্যানবিদ মো. আখের আলী জানান, জেলায় ২ লাখ ২১ হাজার ৯২৪ জন শিক্ষার্থীকে করোনা টিকা দেওয়া হবে। এ পর্যন্ত ৯৭ হাজার ৪১২ জনকে টিকা দেওয়া হয়েছে। এর মধ্যে রৌমারীতে বুধবার ও বৃহস্পতিবার এ দুইদিনে ৪ হাজার ৪৫২ জন শিক্ষার্থীকে টিকা দেওয়া হয়েছে।

]]>

সূত্র: সময় টিভি

Like
Like Love Haha Wow Sad Angry
Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *