দখল-দূষণে মরা খাল নেত্রকোনার মগড়া নদী | বাংলাদেশ

দখল-দূষণে মরা খাল নেত্রকোনার মগড়া নদী | বাংলাদেশ

<![CDATA[

দীর্ঘদিনের দখল আর দূষণে মরা খালে পরিণত হচ্ছে নেত্রকোনার মগড়া নদী। এক সময়ের খরস্রোতা মগড়া এখন পরিণত হয়েছে সরু নদীতে। দুইপাশ দখল হয়ে গড়ে উঠেছে বসত বাড়িসহ অন্যান্য স্থাপনা। তবে শিগগিরই নদীটি দখল ও দূষণমুক্ত করে দৃষ্টিনন্দন করার জন্য আলোচনা চলছে বলে জানায় জেলা প্রশাসন।

নেত্রকোনা পৌরসভার সাতপাই আনন্দবাজার থেকে কাটলি পর্যন্ত ৩ কিলোমিটারেই ৬৩টি পয়েন্টে রয়েছে অবৈধ স্থপনা। স্থানীয়দের অভিযোগ, প্রশাসন বারবার উচ্ছেদ অভিযান পরিচালনা করলেও অবস্থার কোনো পরিবর্তন হয়নি। পাশাপাশি নদীর বিভিন্ন পয়েন্ট পৌরসভার বর্জ্য ফেলায় দূষিত হচ্ছে নদীর পরিবেশ।

 

এলাকাবাসিরা জানান, নদী পরিবেশকে রক্ষা করে। কিন্তু আমরা দেখতে পাচ্ছি এ নদী দিনদিন মরুভূমিতে পরিণত হচ্ছে। এছাড়া নদীতে ময়লা ফেলানো বন্ধ করা উচিত। অন্যদিকে নদীর আশেপাশের জমি দখল করে অবৈধ স্থাপনা বন্ধ করতে হবে।

 

নদীপারে বাস করছেন অনেক ভূমিহীন পরিবার। তাদের অভিযোগ, উচ্ছেদে শুধু তাদেরই ক্ষতি হচ্ছে। বহাল তবিয়তে আছেন বিত্তশালী দখলদাররা।

 

এদিকে, নদীটিকে দখলমুক্ত করার আশ্বাস পানি উন্নয়ন বোর্ডের। আর নানা পরিকল্পনার কথা জানান পৌর মেয়র ও জেলা প্রশাসক।

 

আরও পড়ুন: তিন শ্রমিককে পিষে মারল ট্রাক

 

নেত্রকোনা পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী কর্মকর্তা মোহন লাল সৈকত জানান, দাগ অনুযায়ী আমরা পরিমাপ করে থাকি। নদীর প্রশস্ততা অনুযায়ী আমরা পরিমাপ করেছি। নদী কোনোভাবেই ব্যক্তি মালিকানাধীন যেতে পারে না।

নেত্রকোনা জেলা প্রশাসক কাজি মো. আবদুর রহমান বলেন, নদীর আশেপাশের অবৈধ স্থাপনা উচ্ছেদ করে নদীর প্রবাহ ঠিক রাখা, দূষণ থেকে প্রতিরোধ করা, নদী দখল থেকে যেন আমরা মুক্ত রাখতে পারি। নদীকে বাঁচাতে এটি অত্যন্ত প্রয়োজন।

 

শিগগিরই মগড়াকে দখলমুক্ত এবং দূষণমুক্ত না করলে নেত্রকোনা জেলার পরিবেশের বড় ক্ষতির আশংকা পরিবেশবিদদের।

]]>

সূত্র: সময় টিভি

Like
Like Love Haha Wow Sad Angry
Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *