তৃতীয়বারের মতো ইউরো জয়ের স্বপ্ন বুনছে ফ্রান্স

এবারও ইউরো চ্যাম্পিয়নশিপের অন্যতম ফেভারিট ফ্রান্স। ত্রাস ছড়ানো আক্রমণভাগ ফরাসিদের। মাঝমাঠ আর রক্ষণেও দুর্দান্ত বিশ্ব চ্যাম্পিয়নরা। নিজেদের ইতিহাসে তৃতীয়বারের মতো ইউরোর ট্রফি জয়ের স্বপ্ন দেখছে লা ব্লুরা।

২০১৬ ইউরোর ফাইনাল নিশ্চয়ই মনে আছে। অশ্রুসিক্ত ক্রিস্টিয়ানো রোনালদোকে দেখে কেঁদেছিলেন বাংলাদেশের অনেক ফুটবল ভক্তও। চ্যাম্পিয়ন হওয়ায় আবেগ ধরে রাখতে পারেনি পর্তুগিজরা। কিন্তু, মাঠের অন্যপাশে হতাশায় বুঁদ হয়ে থাকা ফরাসি শিবিরের কান্না সেদিন ঢাকা পড়ে সুপারস্টার সিআরসেভেনের ছায়ায়।

ঘড়ির কাঁটা ঘুরে আরও একটা আসর কড়া নাড়ছে দরজায়। এবারও লা ব্লুদের গায়ে ফেভারিটের তকমা। নিজ নিজ ক্লাবের হয়ে ফর্মে আছেন অধিকাংশ ফুটবলার। মাঝে ২০১৮’তে বিশ্বকাপ জিতেছে ফ্রান্স। ফর্মের তুঙ্গে থাকা দলটার কোচের চেয়ারে এখনও দিদিয়ের দেশম। ফুটবলার হিসেবে বিশ্বকাপ ও ইউরো জয়ী দেশম, এবার কোচ হিসেবেও রেকর্ডের সামনে দাঁড়িয়ে। রাশিয়া বিশ্বকাপ জয়ের পর এবার ইউরো জয়ের স্বপ্ন ৫৩ বছর বয়সী কোচের।

ক’দিন আগেই ২৫ সদস্যের স্কোয়াড ঘোষণা করেছে ফ্রান্স। এরইমধ্যে প্রীতি ম্যাচও খেলেছে তারা। ওয়েলসের বিপক্ষে পেয়েছে সহজ জয়। স্কোর করেছেন কিলিয়ান এমব্যাপ্পে, আঁতোয়া গ্রিজম্যান ও উসমান ডেম্বেলে। প্রায় ৬ বছর পর দলে ফেরা করিম বেনজেমাও আছেন ফর্মে। সবমিলিয়ে ফরাসিদের আক্রমণভাগ যেকোনো প্রতিপক্ষের জন্য আতঙ্ক।

আরও পড়ুন: পিএসএল দেখা যাবে ফেসবুকে

এই আক্রমণভাগকে সাহস যোগাবে শক্তিশালী মিডফিল্ড লাইনআপ। চেলসিকে চ্যাম্পিয়ন্স লিগ জেতানোর অন্যতম নায়ক এনগোলো কান্তে ফরাসিদের প্রিয়পাত্র। আছেন ম্যানচেস্টার ইউনাইটেড তারকা পল পগবা, করেন্তিন তলিসো আর আদ্রিয়েন র‌্যাবিয়টরাও।

রক্ষণ নিয়েও নির্ভার থাকতে পারেন দেশম। বায়ার্নের দুই তারকা বেঞ্জামিন পাভার রাইট উইং আর লুকাস হার্নান্দেজ সামলাবেন লেফ্ট উইং। সেন্ট্রাল ডিফেন্সে আছেন রিয়াল মাদ্রিদের রাফায়েল ভারানে আর পিএসজির প্রেসনেল কিমপেম্বেরা। আর বয়স ৩৫ বছর হলেও, গোলপোস্টে এখনও প্রথম পছন্দ হুগো লরিসই।

সাধারণত ৪-৪-২ ফর্মেশনে খেলে ফ্রান্স। তবে, সেটাকে কিছুটা ভেঙে ডায়ামন্ড শেইপেও খেলান দেশম। সেখানে ফর্মেশনটা দাঁড়ায় ৪-১-২-১-২। এই ছক ভাঙতে প্রতিপক্ষের যে বেশ বেগই পেতে হয়, তা তো প্রমাণিতই।

DMCA.com Protection Status

সূত্র: সময় টিভি

Like
Like Love Haha Wow Sad Angry
Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *