ডলারের দাম বাড়ার আশঙ্কা নেই: অর্থমন্ত্রী | বাণিজ্য

ডলারের দাম বাড়ার আশঙ্কা নেই: অর্থমন্ত্রী | বাণিজ্য

<![CDATA[

আমদানি এবং রফতানি বিপরীতে ডলারের দাম ওঠা-নামে করলেও অস্বাভাবিকভাবে ডলারের দাম বৃদ্ধি পাবে না বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

বুধবার (১২ জানুয়ারি) অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অর্থনৈতিক বিষয় ও সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ভার্চুয়াল বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, আনুষ্ঠানিক ও অনানুষ্ঠানিক বাজারের মধ্যে কিছু পার্থক্য আছে, আমরা তা স্বীকার করি। তবে এক লাফে ডলারের দাম বাড়ছে না।
 

এছাড়াও একই বৈঠকে ভারতসহ বিভিন্ন দেশ থেকে জ্বালানি তেল কেনার বিষয়টির খসড়া অনুমোদন দেওয়া হয়।

আরও পড়ুন- ভারত থেকে ডিজেল কিনবে সরকার
 

সভায় জানানো হয়, জ্বালানি তেলের চাহিদা পূরণের লক্ষ্যে মেয়াদী চুক্তির আওতায় জি-টু-জি ভিত্তিতে নেগোসিয়েশনকৃত বিভিন্ন দেশের ৬টি রাষ্ট্রায়ত্ত্ব প্রতিষ্ঠান (পিটিটিটি থাইল্যান্ড, ইএনওসি আরব আমিরাত, পেট্রোচায়না বিএসপি ইন্দোনেশিয়া, পিটিএলসিএল মালয়েশিয়া ও ইউনিপেক চীন) থেকে ২০২২ সালের জানুয়ারি থেকে জুন সময়ের জন্য ১৪ লাখ ৯০ হাজার মেট্রিক টন পরিশোধিত জ্বালানি তেল প্রিমিয়াম ও রেফারেন্স প্রাইসসহ  বাংলাদেশি মুদ্রায় ৮ হাজার ৪১৭ কোটি ২৩ লাখ টাকা ব্যয় হবে।
 

একই সভায় বাণিজ্য মন্ত্রণালয় প্রণিত ২০২১-২০২৪ বছরের রফতানি নীতির খসড়ায় নীতিগত অনুমোদন দেওয়া হয়।

আরও পড়ুন- জীববৈচিত্র্য হ্রাস রোধে সরকারের বিশেষ উদ্যোগ
 

এ ব্যাপারে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল সংবাদমাধ্যমকে বলেন, ২০২৪ সাল পর্যন্ত রপ্তানির একটা নীতিমালা আমরা অনুমোদন দিয়েছি। আমাদের বিদ্যমান রফতানি বাণিজ্যের লক্ষ্যমাত্রা হচ্ছে ৬০ বিলিয়ন ডলার। এটাকে বাড়িয়ে ৮০ বিলিয়ন ডলারে নির্ধারণ করেছি। এর জন্য যেসব এমেন্ডমেন্ট ও অ্যাডজাস্টমেন্ট করা দরকার সেগুলো করা হবে।

]]>

সূত্র: সময় টিভি

Like
Like Love Haha Wow Sad Angry
Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *