জীবনের শেষ ম্যাচ খেলতে নামছেন রশিদ সতীর্থ | খেলা

জীবনের শেষ ম্যাচ খেলতে নামছেন রশিদ সতীর্থ | খেলা

<![CDATA[

দেশের প্রতি ভালোবাসা জানিয়ে ২০১৮ সালে নিজের নাম পরিবর্তন করে ফেলেন আসগর। আসগর স্টানিকজাই থেকে হয়ে যান আসগর আফগান। সেই আফগান রোববার (৩১ অক্টোবর) দেশের জার্সিতে শেষ ম্যাচটি খেলতে নামছেন।

নামিবিয়ার বিপক্ষে টি-টোয়েন্টি বিশ্বকাপে শেষবারের মতো দেশের জার্সি গায়ে খেলবেন তিনি। শনিবার (৩০ অক্টোবর) আন্তর্জাতিক অঙ্গন থেকে নিজেকে সরিয়ে নেওয়ার কথা জানান আফগান। দেশের হয়ে তিনি ১১৪টি ওয়ানডে, ৬টি টেস্ট ও ৭৪টি টি-টোয়েন্টি খেলেছেন। টি-টোয়েন্টির সংখ্যাটি গিয়ে থামছে ৭৫- এ। সব মিলিয়ে ১১৫ ম্যাচে তিনি দেশের হয়ে ৪ হাজার ২১৫ রান করেছেন।

তার বিদায়ের সিদ্ধান্তে শুভকামনা জানিয়েছে আফগানিস্তান ক্রিকেট বোর্ড। টুইটারে এক বিবৃতিতে তারা জানিয়েছে, আসগর অবসরের সিদ্ধান্ত নিয়েছে। তাকে এ পথে স্বাগত জানাই। কারণ আমরা তার সিদ্ধান্তকে শ্রদ্ধা করি। দেশের হয়ে ও যা করেছে তার প্রতি আমরা কৃতজ্ঞ। তার অভাব পূরণ করা নতুনদের জন্য কঠিনই হবে।

আসগর আফগানিস্তানের প্রথম টেস্ট অধিনায়ক, ২০১৮ সালে তার নেতৃত্বেই ভারতের বিপক্ষে অভিজাত ক্রিকেটে অভিষেক ম্যাচটি খেলেছিল আফগানিস্তান। চারটি টেস্ট ছাড়াও তিনি নিজের দেশকে ৫৯টি ওয়ানডে ও ৫২টি টি-টোয়েন্টি ম্যাচে নেতৃত্ব দিয়েছেন। তার অধীনে চার টেস্টে আফগানিস্তানের দুটি জয় ও দুটি হার, ওয়ানডেতে ৩৪ জয়ের বিপরীতে ২১ হার এবং টি-টোয়েন্টিতে তিনি আফগানিস্তানকে জিতিয়েছেন ৪২ ম্যাচে।

আরও পড়ুন: বিশ্বকাপের ম্যাচসহ টিভিতে খেলার সূচি

২০০৯ সালে আফগানিস্তানের হয়ে ওয়ানডেতে অভিষেক হয় আসগর আফগানের। টি-টোয়েন্টি ফরম্যাটে তিনি দেশের জার্সি গায়ে জড়ান আরও এক বছর পর। বিশ্ব ক্রিকেটে আসগর আফগান নামটি খুব বেশি আলোচিত না হলেও অবিশ্বাস্য কয়েকটি রেকর্ড নিজের দখলে রেখেছেন তিনি। টি-টোয়েন্টিতে অধিনায়ক হিসেবে সবচেয়ে বেশি ম্যাচে জয়ের কীর্তি তার দখলে, ৪২। মাহেন্দ্র সিং ধোনির মতো দ্রুততম ৪১টি জয়ও রয়েছে তার। তা ছাড়া টি-টোয়েন্টিতে একটানা সর্বোচ্চ ৪৬ ম্যাচে নেতৃত্ব দেওয়ার রেকর্ডও এখন পর্যন্ত তার দখলে।

]]>

সূত্র: সময় টিভি

Like
Like Love Haha Wow Sad Angry
Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *