জাবিতে পাখি মেলা ৭ জানুয়ারি | শিক্ষা

জাবিতে পাখি মেলা ৭ জানুয়ারি | শিক্ষা

<![CDATA[

পাখি সংরক্ষণে গণসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে আগামী ৭ জানুয়ারি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের আয়োজনে ‘পাখি মেলা ২০২২’ অনুষ্ঠিত হবে।

পাশাপাশি পাখি সংরক্ষণ ও গবেষণায় অবদান রাখার জন্য বিভিন্ন ক্যাটাগরিতে অ্যাওয়ার্ড প্রদান করবে মেলা আয়োজক কর্তৃপক্ষ। এ জন্য পাখি সম্পর্কিত তথ্য-চিত্র, সংবাদ ও প্রবন্ধ আহ্বান করেছেন তারা।

বুধবার (২২ ডিসেম্বর) এ বছর পাখি মেলার আহ্বায়ক ও প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ড. মো. কামরুল হাসান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশের পাখির নতুন প্রজাতি, বিপন্ন বা বিরল প্রজাতির পাখির সন্ধান, পাখির উপর যে কোন চমকপ্রদ পর্যবেক্ষণ পর্যালোচনা করে তিনজনকে ‘বিগ বার্ড বাংলাদেশ অ্যাওয়ার্ড’ প্রদান করা হবে এবং গত দুই বছরে প্রিন্ট, অনলাইন ও ইলেক্ট্রনিক্স মিডিয়ায় পাখি তথা জীববৈচিত্র্য সম্পর্কিত সংবাদ পর্যালোচনা করে তিনজনকে ‘কনজারভেশন মিডিয়া অ্যাওয়ার্ড’ প্রদান করা হবে।

এছাড়াও গত দুই বছরে পাখির উপর সাইন্টিফিক জার্নালে প্রকাশিত প্রবন্ধ পর্যালোচনা করে এক জনকে ‘সাইন্টিফিক পাবলিকেশন অ্যাওয়ার্ড’ ও মেলায় পত্র-পত্রিকা, প্রকাশনা, ছবি ইত্যাদি দ্বারা স্টল সাজিয়ে প্রতিষ্ঠানের কার্যক্রম প্রদর্শনীর ‍উপর পুরস্কার প্রদান করা হবে।

এ ব্যাপারে  অধ্যাপক মো. কামরুল হাসান বলেন, ‘করোনার কারণে গত বছর আমরা পাখি মেলার আয়োজন করতে পারিনি। এ বছর যথারীতি মেলা বসবে। মেলার অন্যতম একটি অনুসঙ্গ অ্যাওয়ার্ড প্রদান। আমরা সঠিক যাচাই-বাছাইয়ের মাধ্যমে উপযুক্ত ব্যক্তিকে অ্যাওয়ার্ড প্রদান করতে চাই।’

আরও পড়ুন: রাবি শিক্ষার্থীদের শাস্তি দিতে পারবেন কর্মকর্তারাও!

বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তনের সামনে সকাল সাড়ে সাতটায় শুরু হয়ে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত চলবে এ মেলা। এ বছর মেলায় আয়োজন হিসেবে থাকছে আন্তঃবিশ্ববিদ্যালয় পাখি দেখা প্রতিযোগিতা, শিশু-কিশোরদের জন্য পাখির ছবি আঁকা প্রতিযোগিতা, পাখি বিষয়ক কুইজ, অডিও-ভিডিও এর মাধ্যমে আন্তঃবিশ্ববিদ্যালয় পাখি চেনা প্রতিযোগিতা প্রভৃতি।

বিগ বার্ড অ্যাওয়ার্ডের জন্য পর্যবেক্ষণের স্বপক্ষে ছবি, ভিডিও বা যেকোন তথ্য প্রমাণ ‘বিগ বার্ড বাংলাদেশ’ এর ফেসবুক গ্রুপ (www.facebook.com/groups/258050827680570) অথবা মেলার আহ্বায়ক বরাবর পাঠাতে হবে। এছাড়াও কনজারভেশন মিডিয়া অ্যাওয়ার্ড ও সাইন্টিফিক পাবলিকেশন অ্যাওয়াডের জন্য প্রকাশিত সংবাদ বা সংবাদের লিঙ্ক ও প্রকাশিত প্রবন্ধ birdfairju@gmail.com এ পাঠাতে হবে। তথ্য-চিত্র পাঠানো ও যোগাযোগের শেষ তারিখ আগামী ৩১ ডিসেম্বর।

বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের আয়োজনে এ মেলায় সহ-আয়োজক হিসেবে থাকবে ওয়াইল্ডলাইফ রেসকিউ সেন্টার, বাংলাদেশ বার্ড ক্লাব, আরণ্যক ফাউন্ডেশন, প্রকৃতি ও জীবন ফাউন্ডেশন, বাংলাদেশ প্রাণিবিজ্ঞান সমিতি, আইইউসিএন ও চ্যানেল ২৪।

]]>

সূত্র: সময় টিভি

Like
Like Love Haha Wow Sad Angry
Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *