চীনের বিআরআই’কে টেক্কা দিতে নতুন কৌশল ইউরোপের | আন্তর্জাতিক

চীনের বিআরআই’কে টেক্কা দিতে নতুন কৌশল ইউরোপের | আন্তর্জাতিক

<![CDATA[

চীনের বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভকে (বিআরআই) টেক্কা দিতে এবং শক্তিশালী ভূরাজনৈতিক সত্তা হিসেবে আবিভূত হতে নতুন পরিকল্পনা করেছে ইউরোপীয় ইউনিয়ন (ইউ)। বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ সংক্ষেপে ‘ওয়ান বেল্ট, ওয়ান রোড’ ঘোষণার আট বছর পর ওই পরিকল্পনাকে টপকাতে একটি ভিন্ন পরিকল্পনা নিয়ে কাজ করছে সংস্থাটি।

সম্প্রতি যুক্তরাষ্ট্রের বিখ্যাত ম্যাগাজিন ন্যাশনাল ইন্টারেস্টে একটি নিবন্ধে এসব কথা লিখেছেন ‘ইউরোপীয়ান সেন্টার ফর সিকিউরিটি স্টাডিজ’ স্ট্যাটেজিক ইনিশিয়েটিভ ডিপার্টমেন্টের চেয়ার ভলবোনা জেনেলি।

তার মতে, চীনের অর্থনৈতিক ও ভূরাজনৈতিক কৌশল নিয়ে ইইউ নীতি নির্ধারকদের ভয় ছিল। কৌশলগত প্রতিযোগিতার যুগে তাই ইইউ শক্তিশালী ভূরাজনৈতিক সত্তা হিসেবে দাঁড়ানোর চিন্তা করছে।

ইইউ নীতি নির্ধারকরা সম্ভবত চীনের অর্থনৈতিক ও ভূরজানৈতিক কৌশল বুঝতে সক্ষম হয়েছেন। বিশ্ব অর্থনীতিতে নিজেদের সক্ষমতা বাড়াচ্ছে চীন। তারা পশ্চিমাদের ওপর প্রযুক্তি নির্ভরতা কমাচ্ছে। তারা ‘মেইড ইন চায়না ২০২৫’ নীতি নিয়ে এগোচ্ছে এবং নিজেদের অনুকূল প্রভাব বাড়াচ্ছে।

আরও পড়ুন : দুর্বলতা ঢাকতে সাবমেরিন দুর্ঘটনা আড়াল করে চীন: প্রতিবেদন

ন্যাশনাল ইন্টারেস্টের ওই নিবন্ধে বলা হয়েছে, বিআরআই বেইজিংয়ের একটি অর্থনৈতিক ও ভূরাজনৈতিক কৌশল যা চীনের অসংখ্য শিল্পকারখানার (স্টিল, সিমেন্ট ও নির্মাণসামগ্রী) জন্য উৎপাদন ও রপ্তানি বাজার খোলার সম্ভাবনা তৈরি করছে। এই পরিকল্পনায় চীনের ব্যাপক বিনিয়োগ সত্ত্বেও এটি অনেক দেশে বিতর্ক ও নেতিবাচক প্রক্রিয়া তৈরি করেছে।

জেনেলি লিখেছেন, চীনের প্রেসিডেন্ট শি জিনপিং ২০১৩ সালে ‘বিআরআই’ চালু করেন। এর মাধ্যমে বিশ্বের স্বল্প ও মধ্যম আয়ের দেশগুলোতে অর্থনৈতিক ও রাজনৈতিক প্রভাব বিস্তার করতে থাকে চীন। ইউরেশিয়ায় বেশিরভাগ প্রকল্প বিআরআই এর আওতাভুক্ত করা হয়। এরপরই ইউ এবং মার্কিন যুক্তরাষ্ট্র বৈশ্বিক উন্নয়নে উন্নয়নশীল দেশগুলোকে ৮০০ বিলিয়ন ডলার সহায়তা দিয়েছে। এমনকি বিআরআই এর চেয়ে বেশি বিদেশি সহায়তা দিয়েছে।
এ ছাড়া একটি অনুদান ঋণের চেয়ে বড় আর্থিক অবদান হিসেবে মনে করা হয়। ইইউ ২০১৩ সাল থেকে বিশ্বব্যাপী ৫৫০ বিলিয়ন ডলার অনুদান দিয়েছে যা এখন পর্যন্ত বিআরআই এর চেয়ে বেশি।

সূত্র: এএনআই
 

]]>

সূত্র: সময় টিভি

Like
Like Love Haha Wow Sad Angry
Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *