‘গ্লাসগো চুক্তি হলে জলবায়ু পরিবর্তনের চিত্র পালটে যাবে’ | আন্তর্জাতিক

‘গ্লাসগো চুক্তি হলে জলবায়ু পরিবর্তনের চিত্র পালটে যাবে’ | আন্তর্জাতিক

<![CDATA[

গ্লাসগো চুক্তি বাস্তবায়ন হলে, বিশ্বে জলবায়ু পরিবর্তনের চিত্র পাল্টে যাবে বলে মন্তব্য করেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। একই সঙ্গে কয়লার ব্যবহার বন্ধের পরিবর্তে বিশ্ব নেতারা এটি সীমিত করার অঙ্গীকার করলেও একে সম্মেলনের চমৎকার অর্জন হিসেবে অভিহিত করেন তিনি। অন্যদিকে, কয়লা ব্যবহার বন্ধে ভারত ও চীনের আপত্তির বিষয়ে তাদের কাছে ব্যাখ্যা চাওয়া হবে বলে জানিয়েছেন সম্মেলনের প্রেসিডেন্ট আলোক শর্মা।

টানা দুই সপ্তাহের আলোচনার পর অবশেষে শনিবার পর্দা নামে কপ টুয়েন্টি সিক্সের। এরইমধ্যে সম্মেলনের শেষ দিনে সই হওয়া গ্লাসগো চুক্তি নিয়ে নানা মহলে চলছে আলোচনা-সমালোচনা। চলছে সম্মেলনের সফলতা-ব্যর্থনা নিয়ে চুলচেরা বিশ্লেষণ। এবার এই তালিকায় নাম যুক্ত হলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন।

 

রোববার এক সংবাদ সম্মেলনে কপ টুয়েন্টি সিক্স নিয়ে ইতিবাচক মন্তব্য করেন তিনি। বলেন, গ্লাসগো চুক্তির বাস্তবায়ন হলে, বদলে যাচে গোটা পৃথিবীর চিত্র। কয়লা ব্যবহার বন্ধের পরিবর্তে বিশ্ব নেতারা এটি সীমিত করার অঙ্গীকার করলেও একে সম্মেলনের গুরুত্বপূর্ণ অর্জন হিসেবেই দেখছেন তিনি।

তিনি বলেন, জলবায়ু সম্মেলনের শেষ দিনে আমরা একটি গুরুত্বপূর্ণ চুক্তিতে পৌঁছেছি। জলবায়ু পরিবর্তনের কারণে ক্ষতিগ্রস্ত দেশগুলোকে সহায়তার বিষয়ে একমত হয়েছে প্রায় ২০০টি দেশ। এবারের সম্মেলেনে অনেক অপ্রাপ্তি থাকলেও এটিকেই মন্দের ভালো হিসেবে দেখছি আমি। চুক্তিগুলো বাস্তবায়িত হলে গোটা পৃথিবীর চিত্র বদলে যাবে।

 

আরও পড়ুন: চীন-পাকিস্তানকে উপেক্ষা করে মস্কো থেকে দিল্লির পথে ‘এস-৪০০‘
 

এদিকে কয়লা ব্যবহার বন্ধে ভারত ও চীনের আপত্তির বিষয়ে দেশ দুটির কাছে ব্যাখ্যা চাওয়া হবে বলে জানিয়েছেন সম্মেলনের প্রেসিডেন্ট আলোক শর্মা।

 

তিনি আরও বলেন,  সম্মেলনে খসড়া চুক্তি নিয়ে সবচেয়ে বড় ধাক্কা ছিল ভারত ও চীনের কয়লা ব্যবহার বন্ধে প্রতিশ্রুতি না দেওয়া। তবে আশার বিষয় বিশ্ব নেতারা কয়লাসহ জীবাশ্ম জ্বালানির ব্যবহার কমিয়ে আনার বিষয়ে সম্মত হওয়ায় বায়ুমণ্ডলে তাপমাত্রা বৃদ্ধির হার ১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াসে আটকে রাখার বিষয়ে আশাবাদী আমরা।

এদিকে এবারের জলবায়ু সম্মেলন বিশ্ব নেতাদের আপসের মধ্য দিয়ে শেষ হয়েছে বলে মন্তব্য করেছেন ফ্রান্সের পরিবেশমন্ত্রী বারবারা পোমপিলি। বায়ুমণ্ডলে কার্বণ নিঃসরণের হার শূন্যের কোঠায় নামিয়ে আনার লক্ষ্য অর্জনে বিশ্ব নেতারা পুরোপুরি ব্যর্থ হয়েছে বলেও দাবি করেন তিনি।

]]>

সূত্র: সময় টিভি

Like
Like Love Haha Wow Sad Angry
Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *