গ্লাসগোতে যেসব বৈঠকে অংশ নেবেন শেখ হাসিনা | আন্তর্জাতিক

গ্লাসগোতে যেসব বৈঠকে অংশ নেবেন শেখ হাসিনা | আন্তর্জাতিক

<![CDATA[

গ্লাসগোতে জলবায়ু সম্মেলনের নির্ধারিত বৈঠকের পাশাপাশি প্রবাসী বাংলাদেশিদের আয়োজনে বেশ কয়েকটি অনুষ্ঠানে অংশ নেওয়ার কথা রয়েছে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার।

বাংলাদেশের প্রতিনিধিত্ব করার পাশাপাশি এবারের জলবায়ু সম্মেলনে ঝুঁকির মুখে থাকা ৪৮ দেশের জোট ‘ক্লাইমেট ভালনারেবল ফোরামের’ চেয়ারপারসন হিসেবে প্রতিনিধিত্ব করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একইসঙ্গে ১ ও ২ নভেম্বর জলবায়ু সম্মেলনে বাইরেও বিভিন্ন গুরুত্বপূর্ণ বৈঠকেও অংশ গ্রহণ করবেন তিনি।

 

জলবায়ু সম্মেলনে ভিভিআইপি সংবর্ধনায় যোগ দেওয়ার পরে সোমবার স্থানীয় সময় সন্ধ্যায় স্কটল্যান্ড প্রবাসী বাংলাদেশি কমিউনিটি আয়োজিত নাগরিক সংবর্ধনায় ভার্চুয়ালি অংশগ্রহণের কথা রয়েছে প্রধানমন্ত্রীর।

 

এছাড়াও পরদিন মঙ্গলবার জলবায়ু সম্মেলনের নির্ধারিত কর্মসূচি শেষে স্থানীয় সময় সন্ধ্যায় স্কটিশ পার্লামেন্টের স্পিকার অ্যালিসন জনস্টোন আয়োজিত এক অনুষ্ঠানে যোগ দেবেন শেখ হাসিনা।

 

আরও পড়ুন: শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করবেন বিল গেটস 

স্কটিশ এমপি ফয়সল চৌধুরী এমবিই বলেন, স্কটিশ পার্লামেন্টে প্রথমবার বাংলাদেশের প্রধানমন্ত্রী আসছেন। এজন্য আমরা খুবই উচ্ছ্বসিত আছি তাকে বরণ করার জন্য। দুদেশের সম্পর্ক আরও শক্তিশালী করার জন্য এখানকার প্রত্যেকটি দলের নেতা এবং বিরোধী দলের নেতাদের সঙ্গে কথা বলা হয়েছে। আর তারা থাকবেনও বলে জানিয়েছেন।

গ্লাসগোতে দুদিনের ব্যস্ত সূচি শেষে ৩ নভেম্বর ছয় দিনের জন্য লন্ডন সফরে যাবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সফরকালে ওয়েস্টমিনস্টারে ব্রিটিশ পার্লামেন্ট সদস্যদের উদ্দেশে বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে ভাষণ দেবেন তিনি। পাশাপাশি ভার্চুয়ালি অংশ নেবেন আরও বেশ কয়েকটি অনুষ্ঠানে।

যুক্তরাজ্য আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সৈয়দ সাজিদুর রহমান ফারুক বলেন, আমরা মনে করি, প্রধানমন্ত্রী শেখ হাসিনা একমাত্র নেতা যিনি বিশ্বকে অবাক করে দেখিয়েছেন করোনা ভাইরাসের সময় দেশের অর্থনীতিকে কীভাবে সজাগ রেখে উন্নয়নের পথে দেশকে এগিয়ে নেওয়া যায়।

যুক্তরাজ্য আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আনোয়ারুজ্জামান চৌধুরী বলেন, প্রধানমন্ত্রী জলবায়ু পরিবর্তন মোকাবিলায় ক্যাম্পেইনটা শুরু করেছেন, বড় বড় নেতারা এটি গ্রহণ করেছেন। গরিব দেশ ও ক্ষতিগ্রস্ত দেশ যারা এরজন্য দায়ী নয়, আর যারা এর জন্য দায়ী তারা যেন ক্ষতিপূরণ দেয়; তার জন্য শেখ হাসিনা প্রচারণা চালিয়ে যাচ্ছেন। এজন্য তিনি অনেকটা সফলও হয়েছেন।            

 

আগামী ৯ নভেম্বর লন্ডন স্থানীয় সময় সকালে প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীদের প্যারিসের উদ্দেশে লন্ডন ত্যাগ করার কথা রয়েছে।

গতকাল রোববার রাতে জলবায়ু সম্মেলনে যোগ দিতে স্কটল্যান্ডের গ্লাসগো’তে পৌঁছান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

স্থানীয় সময় রোববার বেলা ৩টার কিছুক্ষণ আগে গ্লাসগোর প্রেস্টউইক বিমানবন্দরে অবতরণ করে প্রধানমন্ত্রীকে বহনকারী বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বিশেষ ফ্লাইটটি। এ সময় যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সাইদা মুনা তাসনীম প্রধানমন্ত্রীকে স্বাগত জানান।

]]>

সূত্র: সময় টিভি

Like
Like Love Haha Wow Sad Angry
Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *