‘ক্ষতিপূরণ দিতে হবে ইরানকে’ | আন্তর্জাতিক

'ক্ষতিপূরণ দিতে হবে ইরানকে' | আন্তর্জাতিক

<![CDATA[

২০২০ সালে ইরানের তেহরানের কাছে ভূপাতিত হওয়া বিমানের নিহত ছয় আরোহীর পরিবারকে ক্ষতিপূরণ দেয়ার নির্দেশ দিয়েছেন কানাডার একটি আদালত।

সোমবার অন্টারিওর সুপিরিয়র কোর্ট অব জাস্টিস এর দেয়া রায়ে পরিবারগুলোকে ৮ কোটি ৪০ লাখ ডলার প্রদানের কথা বলা হয়। এই ক্ষতিপূরণ নিহতদের স্বামী বা স্ত্রী, ভাই, সন্তান, ভাইপো এবং ভাইঝিদের মাঝে ভাগ করে দেয়ার কথা বলা হয়েছে। তবে, ক্ষতিপূরণের তথ্য ইরানের কাছ থেকে কিভাবে আদায় করা হবে তা জানানো হয় নি।

 

২০২০ সালের ৮ জানুয়ারি তেহরান থেকে উড্ডয়নের কিছুক্ষণ পরই ইউক্রেন ইন্টারন্যাশনাল এয়ারলাইন্সের ফ্লাইট পিএস৭৫২ কে আঘাত করে দুইটি ক্ষেপণাস্ত্র। ইরান জানায় মার্কিন ক্ষেপণাস্ত্র ভেবে ভুল বশত বিমানটি লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র ছোড়া হয়। ওই সময়ে সর্বোচ্চ সতর্ক অবস্থায় ছিল ইরান। 

 

আরও পড়ুনঃ পরমাণু-যুদ্ধে-কেউ-জয়ী-হতে-পারবে-না

 

ওই ঘটনার কয়েক দিন আগে ইরাকের দুই মার্কিন সামরিক ঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইরান। বাগদাদে মার্কিন ড্রোন হামলা চালিয়ে জেনারেল কাসেম সোলাইমানিকে হত্যার প্রতিশোধ নিতে ওই ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয়। ৩ জানুয়ারি নিহত হন সোলাইমানি।

 

ওই দুর্ঘটনায় ৫৫ জন কানাডিয়ান নাগরিক এবং ৩০ জন ইরানের নাগরিকসহ মোট ১৭৬ জন মারা যান। এরপরই নিহতদের পরিবারের সদস্যরা ইরান সরকারের বিরুদ্ধে মামলা দায়ের করে।স্বজনদের আইনজীবী মার্ক আরনল্ড জানিয়েছেন তারা কানাডা এবং বাইরে থাকা ইরানিয়ানদের সম্পদ জব্দ করে অর্থ আদায় করার কথা ভাবছে।

 

কানাডার সংবাদমাধ্যম সিবিসি জানিয়েছে, আদালতে ইরান আত্মপক্ষ সমর্থন করেনি। আর এবারই প্রথমবার হতাহতদের পরিবারকে ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ এসেছে।

]]>

সূত্র: সময় টিভি

Like
Like Love Haha Wow Sad Angry
Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *