কোষ্ঠকাঠিন্য দূর করে তিন ফল | লাইফস্টাইল

কোষ্ঠকাঠিন্য দূর করে তিন ফল | লাইফস্টাইল

<![CDATA[

দৈনন্দিন জীবনে অন্যতম একটি সমস্যা হলো কোষ্ঠকাঠিন্য। এ সমস্যায় পড়লে প্রয়োজনীয় সব পদক্ষেপ নেওয়া উচিত। এ সমস্যা সমাধানে ঘরোয়া কিছু পদ্ধতিও অনুসরণ করতে পারেন।

কোষ্ঠকাঠিন্য এমন একটি সমস্যা, যাতে সব বয়সের মানুষজনই ভোগেন। কিছু ক্ষেত্রে এই সমস্যা বংশগত। তবে বেশিরভাগ ক্ষেত্রেই অপরিকল্পিত ডায়েট, অনিয়মিত খাদ্যাভ্যাসের কারণে কোষ্ঠকাঠিন্যের সমস্যা হয়ে থাকে।

কোষ্ঠকাঠিন্যের সমস্যা একেকজনের একেকরকম। অনেকের এই সমস্যা ক্ষণস্থায়ী হয়। আর অনেকে দীর্ঘকালীন (ক্রনিক) সমস্যায় ভোগেন। অনেক কিছু করেও তাদের সমস্যা মেটে না। এর ফলে তাদের জীবন দুর্বিষহ হয়ে পড়ে। তবে সাধারণ কিছু নিয়ম মেনে চললে বা খাদ্যাভাসে কিছু পরিবর্তন আনলে সেগুলো কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর হতে পারে।  

আপেল

চিকিৎসকরা বলেন, আপেল কোষ্ঠকাঠিন্য সারাতে সক্ষম। আপেলে আছে প্রচুর পরিমাণ ফাইবার। কোষ্ঠকাঠিন্যে ভুগলে আপনার জন্য খোসাসহ আপেল খাওয়াই উচিত। রোজ সকালে একটি করে আপেল খেলে কোষ্ঠকাঠিন্যের সমস্যা অনেকটাই নিয়ন্ত্রণে রাখা সম্ভব।

আরও পড়ুন: ব্রণের সমস্যা থেকে বাঁচতে যা করবেন

আঙুর 
 

এই ছোট্ট ছোট্ট ফলগুলোতেও রয়েছে খাদ্যের নানা ধরনের জরুরি উপাদান। কোষ্ঠকাঠিন্য দূর করতে পানির জুড়ি মেলা ভার। শরীরে পানির মাত্রা যত বেশি থাকবে, ততই সমস্যা থাকবে দূরে। আঙুরের অনেকটিই পানি। তার সঙ্গে রয়েছে যথেষ্ট ফাইবার। ফলে সকালে কয়েকটি করে আঙুর খাওয়া গেলে শরীর সুস্থ থাকবে।

কিউই
 

এই ফলে রয়েছে নানা ধরনের ভিটামিন ও খনিজ পদার্থ। পাশাপাশি, এক একটি কিউইতে থাকে অন্তত আড়াই গ্রাম ফাইবার। তা ছাড়াও রয়েছে প্রচুর পরিমাণ জল। সব মিলে কোষ্ঠকাঠিন্য থেকে মুক্তি দিতে যথেষ্ট সক্ষম এই ফল।

এরই পাশাপাশি রোজ নিয়ম করে অন্তত লিটার চারেক পানি খাওয়া জরুরি। তাতে শরীর আর্দ্র থাকবে। কোষ্ঠকাঠিন্য থাকবে দূরে।

 

সূত্র: আনন্দবাজার

]]>

সূত্র: সময় টিভি

Like
Like Love Haha Wow Sad Angry
Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *