কাশ্মীরে এক বছরে নারী-কিশোরসহ ২১০ হত্যা | আন্তর্জাতিক

কাশ্মীরে এক বছরে নারী-কিশোরসহ ২১০ হত্যা | আন্তর্জাতিক

<![CDATA[

অধিকৃত কাশ্মীরে গেল বছরে পাঁচ নারী ও কিশোরসহ ২১০ জন নিহত হয়েছেন। শনিবার (১ জানুয়ারি) এক প্রতিবেদনে বলা হয়েছে, কারাহেফাজতে থাকাকালে ভারতীয় সামরিক বাহিনী ভুয়া বন্দুকযুদ্ধ সাজিয়ে ৬৫ কাশ্মীরিকে হত্যা করেছে।

২০২১ সালের ডিসেম্বরেই কাশ্মীরের ৩১ অধিবাসীকে হত্যা করা হয়েছে। এছাড়া সামরিক বাহিনীর পাশবিক শক্তিপ্রয়োগে অন্তত ছয়জন আহত হয়েছেন। গ্রেপ্তার করা হয়েছে ৯৪ বেসামরিক নাগরিককে।-খবর ডন অনলাইনের

প্রতিবেদনে প্রবীণ রাজনীতিবিদ সাইয়েদ আলী শাহ গিলানি ও মোহাম্মদ আশরাফ শেহরাইয়ের কথাও বলা হয়েছে। গিলানির মৃত্যু হয়েছে গৃহবন্দি অবস্থায়। আর মোহাম্মদ আশরাফ পুলিশের হেফাজতে মারা যান।

আবারও উত্তপ্ত ভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীরের রাজনীতি। শনিবার তিন সাবেক মুখ্যমন্ত্রী ফারুক আবদুল্লাহ, ওমর আবদুল্লাহ ও মেহবুবা মুফতিকে গৃহবন্দি করা হয়েছে। 
ভারতীয় গণমাধ্যম বলছে, বিধানসভার আসন পুনর্বিন্যাসের প্রতিবাদে তারা যাতে কোনো সভা-সমাবেশ করতে না পারেন সে জন্যই এ ব্যবস্থা। প্রশাসনের এমন পদক্ষেপের তীব্র নিন্দা জানিয়েছে উপত্যকার সব রাজনৈতিক দল।

নতুন বছরের প্রথম দিনেই গৃহবন্দি করা হলো জম্মু-কাশ্মীরের তিন সাবেক মুখ্যমন্ত্রীকে। শনিবার ফারুক আবদুল্লাহ, ওমর আবদুল্লাহ ও মেহবুবা মুফতির বাড়ির সামনে রেখে দেয়া হয় ট্রাক। একইসঙ্গে শিকল লাগানো হয় সদর দরজায়।

ভারতীয় গণমাধ্যম জানায়, জম্মু-কাশ্মীরের বিধানসভার আসন বাড়াতে কেন্দ্রীয় সরকার যে উদ্যোগ নিয়েছে তার প্রতিবাদ জানাতে শনিবার শান্তিপূর্ণ প্রতিবাদে যোগ দেয়ার কথা ছিল সাবেক এই তিন মুখ্যমন্ত্রীর। তার আগেই সকালে তাদের বাড়ির সামনে নিরাপত্তা বাহিনী মোতায়েন করা হয়।

আরও পড়ুন: কাশ্মীরে সংঘাতে ৬ বিচ্ছিন্নতাবাদী ও এক সেনা নিহত

এক টুইট বার্তায় এটা নিশ্চিত করেছেন ওমর আবদুল্লাহ। নিজেকে গৃহবন্দি উল্লেখ করে সবাইকে ইংরেজি নববর্ষের শুভেচ্ছা জানান তিনি। এদিকে নেতাদের গৃহবন্দি করে রাখা হয়েছে এমন খবরের পরপরই উপত্যকাজুড়ে বিক্ষোভ করে পাঁচদলীয় জোট গুপকর অ্যালায়েন্স। তারা সরকারের এমন সিদ্ধান্তের তীব্র প্রতিবাদ জানান।

গত ডিসেম্বরে জম্মু-কাশ্মীরের বিধানসভার আসন বাড়ানোর প্রস্তাব দেয় ‘ডিলিমিটেশন কমিশন’। প্রস্তাব অনুযায়ী জম্মু অঞ্চলে ৬টি আসন বাড়িয়ে করা হবে ৪৩টি। আর কাশ্মীরে একটি আসন বাড়িয়ে হবে ৪৭ টি। তবে, উপত্যকার রাজনীতিকদের অভিযোগ, সরকার গঠনে হিন্দুপ্রধান জম্মুকে সুবিধা দিতেই এই ব্যবস্থায় এগোচ্ছে বিজেপি সরকার।
 

]]>

সূত্র: সময় টিভি

Like
Like Love Haha Wow Sad Angry
Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *