করোনায় প্রথম যিনি আক্রান্ত | আন্তর্জাতিক

করোনায় প্রথম যিনি আক্রান্ত | আন্তর্জাতিক

<![CDATA[

চীনা শহর উহানে প্রথম পরিচিত করোনাভাইরাসে আক্রান্ত ছিলেন সেখানকার বাজারের এক খুচরা বিক্রেতা। তিনি একজন নারী। যদিও এর আগে একজন হিসাবরক্ষককে প্রথম মহামারিতে সংক্রমিত হিসেবে শনাক্ত করা হয়েছিল, যার সঙ্গে স্থানীয় বাজারের কোনো সম্পর্ক নেই।

কিন্তু তার আক্রান্ত হওয়ার ঘটনায় জল্পনা-কল্পনা চাউর হয়েছিল যে চীনের একটি পরীক্ষাগার থকে ছড়িয়ে পড়েছে ভাইরাসটি। বৃহস্পতিবার (১৮ নভেম্বর) যুক্তরাষ্ট্রের এক গবেষণায় এমন তথ্য মিলেছে।

সার্স-কভ-২ ভাইরাসের উৎস এখনো রহস্য হয়েই থেকে গেছে মানুষের কাছে। যা নিয়ে বিশ্বের দুই পরাশক্তি যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে উত্তেজনাও চলছে।

অতিসংক্রামক ভাইরাসটির উৎস নিয়ে আক্ষরিক অর্থে এ পর্যন্ত কোনো নির্দিষ্ট জবাব মেলেনি গবেষকদের বিশ্লেষণ থেকে। করোনার উৎস পরীক্ষাগার থেকে বলে যে দাবি করা হচ্ছে, তা উড়িযে দিয়েছে চলতি বছরে চীনা ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) এক যৌথ গবেষণায়।

চীনা বিজ্ঞানীদের সঙ্গে উহানে চার সপ্তাহেরও বেশি সময় কাটিয়েছেন ডব্লিউএইচও’র বিজ্ঞানীরা। গেল মার্চে এক যৌথ প্রতিবেদনে তারা বলছেন, আরেকটি প্রাণীর মাধ্যমে বাদুর থেকে মানুষে ছড়িয়েছে করোনাভাইরাস। কিন্তু এ ক্ষেত্রে আরও গবেষণার প্রয়োজন রয়েছে।

এর আগে করোনার প্রথম রোগী হিসেবে যে হিসাবরক্ষককে বিবেচনা করা হয়েছিল এক সাক্ষাৎকারে তিনি বলেন, তার শরীরে প্রথম করোনার উপসর্গ ধরা পড়ে ১৬ ডিসেম্বর। ভাইরাসটি নিয়ে খবর ছড়িয়ে পড়ার কয়েকদিন পর তিনি আক্রান্ত হয়েছেন।

আরও পড়ুন: বিশ্বে প্রথম করোনাভাইরাসের ট্যাবলেট অনুমোদন দিল যুক্তরাজ্য

সায়েন্স সাময়িকীতে এক মন্তব্য-কলামে আরিজোনা বিশ্ববিদ্যালয়ের ইকোলজি ও বিবর্তনমূলক জীববিজ্ঞানের প্রধান মাইকেল ওরোবয় বলেন, হুয়ানান বাজারে কর্মীদের মধ্যে কয়েকটি সংক্রমণের পর ওই হিসাবরক্ষকের শরীরে কোভিড-১৯ রোগ ধরা পড়ে। এতে বিষয়টি পরিষ্কার হয়েছে যে, বাজারের একজন সামুদ্রিক খাবার বিক্রেতা নারীর শরীরে প্রথম রোগটি ধরা পড়ে। তার অসুস্থতা শুরু হয় গেল ১১ ডিসেম্বর।

মাইকেল ওরোবয় জানান, প্রথম উপসর্গগুলো বাজার সংশ্লিষ্ট। বিশেষ করে বাজারের পশ্চিমাংশে যেখানে র‌্যাকুন ডগ খাঁচায় বদ্ধ থাকে, সেখান থেকে রোগটি ছড়িয়েছে। জীবন্ত-প্রাণী বিক্রির বাজার থেকে মহামারির উৎসের জোরালো প্রমাণ পাওয়া গেছে।
 

]]>

সূত্র: সময় টিভি

Like
Like Love Haha Wow Sad Angry
Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *