করোনার সবচেয়ে ‘ভয়াবহ’ ধরন শনাক্ত | স্বাস্থ্য

করোনার সবচেয়ে ‘ভয়াবহ’ ধরন শনাক্ত | স্বাস্থ্য

<![CDATA[

করোনাভাইরাসের আরও একটি ‘ভয়াবহ‘ নতুন ধরন শনাক্ত হয়েছে দক্ষিণ আফ্রিকায়। এরই মধ্যে নতুন এ ভ্যারিয়েন্টে আক্রান্ত ২২ জনকে শনাক্ত করা হয়েছে দেশটিতে। এটির সংক্রমণের ক্ষমতা জানতে ইতোমধ্যে গবেষণা শুরু করেছেন বিশেষজ্ঞরা। বৃহস্পতিবার (২৫ নভেম্বর) এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

নতুন করে করোনা সংক্রমণ বাড়ছে ইউরোপের বিভিন্ন দেশে। একইসঙ্গে বাড়ছে মৃতের সংখ্যাও। সংক্রমণ ঠেকাতে ফের লকডাউনের পথে হাঁটছে অনেক দেশ। ঠিক এমন সময় করোনার অতিসংক্রমক আরও একটি নতুন ধরন শনাক্ত হয়েছে আফ্রিকায়।

রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, দক্ষিণ আফ্রিকা ও বতসোয়ানায় শনাক্ত হওয়া করোনার নতুন ভ্যারিয়েন্টের নাম রাখা হয়েছে B.1.1.529। দেশটিতে সম্প্রতি এ ভ্যারিয়েন্টের সংক্রমণ বেড়েছে আশঙ্কাজনকভাবে। ভাইরোলজিস্টরা আশঙ্কা করছেন, করোনার চতুর্থ ঢেউ খুব দ্রুত আঘাত হানতে পারে দক্ষিণ আফ্রিকায়।

আরও পড়ুন: করোনার নতুন ধরন নিয়ে চরম সতর্কতা 

দেশটির স্বাস্থ্য বিভাগ জানান, আফ্রিকার সবচেয়ে বেশি জনবহুল প্রদেশ গৌতেং-এ নতুন এ ভ্যারিয়েন্টটি ছড়িয়ে পড়েছে। অন্য আটটি প্রদেশেও এটি ছড়িয়ে থাকতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

লন্ডনের ইউসিএল জেনেটিক্স ইনস্টিটিউট জানায়, নতুন ভ্যারিয়েন্টটির মিউটেশনের ক্ষমতা ও গতি অন্যান্য ভ্যারিয়েন্টের চেয়ে কয়েকগুণ বেশি। তবে এটির সংক্রমণের ক্ষমতা কেমন? তা আগে থেকে ধারণা করা বেশ কঠিন। এজন্য আরও গবেষণার প্রয়োজন বলেও জানায় তারা।

গেল বছরের শেষ দিকে বিশ্বের প্রথম দেশ হিসেবে দক্ষিণ আফ্রিকায় করোনার বেটা ভ্যারিয়েন্ট শনাক্ত হয়। এ পর্যন্ত ডেল্টা, আলফাসহ বেশ কয়েকটি ভ্যারিয়েন্টের দাপট দেখেছে বিশ্ব।

]]>

সূত্র: সময় টিভি

Like
Like Love Haha Wow Sad Angry
Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *