‘ওমিক্রন আতঙ্ক’ আনন্দ-উচ্ছ্বাসের বদলে সংশয়ে যুক্তরাজ্যবাসী | আন্তর্জাতিক

‘ওমিক্রন আতঙ্ক’ আনন্দ-উচ্ছ্বাসের বদলে সংশয়ে যুক্তরাজ্যবাসী | আন্তর্জাতিক

<![CDATA[

দক্ষিণ আফ্রিকায় শনাক্ত করোনার নতুন ভ্যারিয়েন্ট ‘ওমিক্রন’ আতঙ্ক এখন বিশ্বজুড়ে।

যুক্তরাজ্যে দুজনের শরীরে ভ্যারিয়েন্ট শনাক্তের পর নড়েচড়ে বসেছে ব্রিটিশ সরকার। দেশটিতে সংক্রমণের মাত্রা যেন বাড়তে না পারে সে জন্য কঠোর ব্যবস্থা নেওয়া হচ্ছে।

 

যুক্তরাজ্যে শনিবার দুই ব্যক্তির শরীরে করোনার নতুন ধরন ওমিক্রনের অস্তিত্ব পাওয়ার কথা জানায় স্বাস্থ্য মন্ত্রণালয়। কোভিড সংক্রান্ত আনুষ্ঠানিক প্রেস কনফারেন্সে এসে নতুন ধরনের কোভিড নিয়ে সংশয় ও সতর্ক থাকার আহ্বান জানান ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন।

 

ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন বলেন, দক্ষিণ আফ্রিকায় প্রথম শনাক্ত হওয়া করোনার নতুন ধরন ওমিক্রন আরও বেশি ভয়ংকর ও শক্তিশালী বলে উদ্বেগ প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। ইতোমধ্যে যুক্তরাজ্য রোববার থেকে জিম্বাবুয়ে, দক্ষিণ আফ্রিকাসহ ছয়টি দেশকে ভ্রমণ নিষেধাজ্ঞার লাল তালিকাভুক্ত করে বিমান চলাচল বন্ধ ঘোষণা করেছে।

 

আরও পড়ুন: বিশ্বে ২৪ ঘণ্টায় করোনার তাণ্ডব কিছুটা কমেছে

 

এ ভাইরাসে অতি সংক্রমণ ক্ষমতা থাকায় তা অনেকটা উদ্বেগের বিষয়। কোভিডের মূল স্ট্রেইনকে মাথায় রেখে তৈরি করা বর্তমানে অনুমোদিত ভ্যাকসিনগুলো এই ভাইরাসের বিরুদ্ধে কার্যকরিতার ফলাফল জানতে আরও সময় অপেক্ষা করতে হতে পারে বলে জানান লন্ডনের  কুইন এলিজাবেথ হাসপাতালের চিকিৎসক বিশ্বজিত রায় ।

গত সপ্তাহে ব্রিটেনে করোনাভাইরাসে সংক্রমণের সংখ্যা প্রতিদিন অর্ধলাখের কাছাকাছি।

কোভিডের আগ্রাসনে গত বছরের ক্রিসমাস উদযাপন না করতে পারার আক্ষেপটা হয়তো এ বছর মেটানোর আশায় ছিলেন যুক্তরাজ্যবাসী। তবে, সে পরিকল্পনা ভেস্তে দিল করোনার নতুন শক্তিশালী ধরন ওমিক্রন। আনন্দ উচ্ছ্বাসের বদলে সংশয় যেন দানা বেধেছে সবার মনে।

 

]]>

সূত্র: সময় টিভি

Like
Like Love Haha Wow Sad Angry
Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *