ওমিক্রন আতঙ্কে সারাবিশ্ব | আন্তর্জাতিক

ওমিক্রন আতঙ্কে সারাবিশ্ব | আন্তর্জাতিক

<![CDATA[

করোনার নতুন ধরন ‘ওমিক্রন’ নিয়ে উদ্বেগ ছড়িয়ে পড়ছে গোটা বিশ্বে।

মোকাবিলায় নেয়া হচ্ছে সতর্কতামূলক নানা পদক্ষেপ। ইতোমধ্যে আফ্রিকার দেশগুলোতে ভ্রমণে নিষেধাজ্ঞা জারির পাশাপাশি বিদেশি ভ্রমণকারীদের জন্যও সীমান্ত বন্ধ করছে বিভিন্ন দেশ। এমনকি নিজ দেশের নাগরিকদের জন্যও আরোপ করছে কঠোর বিধিনিষেধ। এ তালিকায় নতুন করে যুক্ত হয়েছে জাপান, ইসরায়েল-মরোক্কো ও নেদারল্যান্ডস।

 

দক্ষিণ আফ্রিকায় শনাক্ত হওয়া ‘ওমিক্রন’ ভেরিয়েন্ট রীতিমত বিশ্বব্যাপী আতঙ্ক ছড়িয়েছে। সম্প্রতি বিশ্ব স্বাস্থ্য সংস্থা ধরনটি উদ্বেগজনক বলে অ্যাখ্যা দিয়েছে। এটি মোকাবিলায় আগেভাগেই নানা পদক্ষেপ নিচ্ছে বিভিন্ন দেশ। এরই ধারাবাহিকতায় ইতোমধ্যে আফ্রিকার বিভিন্ন দেশে ভ্রমণে নিষেধাজ্ঞা জারি করেছে বেশ কিছু দেশ। এ তালিকা দিন দিন দীর্ঘ হচ্ছে।

 

নতুন ভেরিয়েন্টের সংক্রমণ ঠেকাতে যুক্তরাজ্য, জার্মানিসহ ১৪টি দেশের নাগরিকদের জন্য কঠোর কোয়ারেন্টিন নীতিমালা চালু করতে যাচ্ছে জাপান। মঙ্গলবার থেকে এ নিয়ম কার্যকর হবে বলে জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা। সম্ভাব্য খারাপ পরিস্থিতি এড়াতেই এমন সিদ্ধান্ত।

আরও পড়ুন: নজরান বিমানবন্দর লক্ষ্যবস্তু বানিয়ে হুতিদের ড্রোন হামলা
 

প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা বলেন, সম্ভাব্য খারাপ পরিস্থিতি এড়াতে সরকারের পক্ষ থেকে দ্রুত কিছু পদক্ষেপ নেয়া হয়েছে। এরই অংশ হিসেবে মঙ্গলবার থেকে আপাতত এক মাসের জন্য নতুন ভ্রমণ নীতিমালা কার্যকর করা হচ্ছে।

ওমিক্রন সম্পর্কে বিস্তারিত তথ্য না জানা পর্যন্ত কার্যকর থাকবে নতুন এ নীতিমালা। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, ওমিক্রনের বিস্তাররোধে জি-সেভেন অন্তর্ভুক্ত দেশগুলোর মধ্যে জাপানের নেয়া পদক্ষেপই সবচেয়ে কার্যকর।

 

এদিকে নেদারল্যান্ডসের রাজধানী আমস্টারডামে শুক্রবার দক্ষিণ আফ্রিকা থেকে আসা দুটি ফ্লাইটে আসে ৬শ যাত্রী। এরমধ্যে ৬০ জনের করোনা শনাক্ত হয়। যার মধ্যে ১৩ জনের দেহেই শনাক্ত হয়েছে ওমিক্রন ভেরিয়েন্ট। এ ঘটনায় এরইমধ্যে দক্ষিণ আফ্রিকা থেকে আসা সব ফ্লাইটের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে দেশটি।
 

এদিকে ইসরাইলের পর সব বিদেশি ভ্রমণকারীর জন্য সীমান্ত বন্ধ করেছে মরোক্কোও। এর আওতায় আছে খোদ মরোক্কোর নাগরিকরাও। গতকাল থেকে শুরু হওয়া এ বিধিনিষেধ আগামী দুই সপ্তাহ পর্যন্ত কার্যকর থাকবে।

 

ওমিক্রন ধরনটির কারণে দক্ষিণ আফ্রিকায় উচ্চহারে বাড়ছে সংক্রমণ।

]]>

সূত্র: সময় টিভি

Like
Like Love Haha Wow Sad Angry
Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *