ওমিক্রনের তাণ্ডবে করোনা শনাক্তের বিশ্ব রেকর্ড | স্বাস্থ্য

ওমিক্রনের তাণ্ডবে করোনা শনাক্তের বিশ্ব রেকর্ড | স্বাস্থ্য

<![CDATA[

মহামারি করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রন আতঙ্কে বিশ্ববাসী। নতুন এ ধরনের ভয়াবহতা ইতোমধ্যে দেশে দেশে ছড়িয়ে পড়েছে।

কয়েকদিন আগেও বিশ্বজুড়ে করোনাভাইরাসের সংক্রমণ ছিল নিম্নমুখী। কিন্তু এর নতুন ধরন ওমিক্রন বিশ্বজুড়ে স্বাস্থ্যব্যবস্থাকে চাপের মুখে ফেলেছে। দেশে দেশে এর ভয়াবহতা ছড়িয়ে পড়ছে।

গত ২৪ ঘণ্টায় বিশ্বে আবারও রেকর্ড সংখ্যক মানুষের শরীরে করোনা শনাক্ত হয়েছে। সেইসঙ্গে মৃত্যুও বেড়েছে।

করোনা সংক্রমণ ও মৃত্যুর পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারসের তথ্যানুযায়ী, বাংলাদেশ সময় বৃহস্পতিবার (১৩ জানুয়ারি) সকাল সাড়ে ৮টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় বিশ্বে মারা গেছেন আরও ৮ হাজার ৩২ জন। অন্যদিকে ২৪ ঘণ্টায় করোনা শনাক্ত হয়েছেন ৩১ লাখ ৪২ হাজার ৪৮০ জন, যা করোনার ইতিহাসে সর্বোচ্চ।

এর আগে বুধবার (১২ জানুয়ারি) সকাল সাড়ে ৮টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় বিশ্বে মারা গিয়েছিল ৭ হাজার ৮৪৭ জন। অন্যদিকে ২৪ ঘণ্টায় করোনা শনাক্ত হয়েছিল ২৭ লাখ ৭২ হাজার ৬৮ জন।

আরও পড়ুন: চরম সতর্কবার্তা বিশ্ব স্বাস্থ্য সংস্থার

এর আগে চলতি বছরের ৭ জানুয়ারি একদিনে রেকর্ড সংখ্যক ২৮ লাখ ৮ হাজারেরও বেশি মানুষের শরীরে করোনা শনাক্ত হয়েছিল। সে হিসেবে ১২ জানুয়ারি ছিল শনাক্তের দিক থেকে দ্বিতীয় সর্বোচ্চ। আজ ১৩ জানুয়ারি করোনার সব রেকর্ড ছাড়িয়ে গেল।
 
বিশ্বে এখন পর্যন্ত করোনায় মোট আক্রান্ত হয়েছেন ৩১ কোটি ৭৩ লাখ ১৯ হাজার১৮৪ জন এবং মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৫৫ লাখ ২৯ হাজার ৯৯৪ জনে। আর সুস্থ হয়েছেন ২৬ কোটি ২৮ লাখ ৮ হাজার ৫৮৪ জন।

এদিকে গত ২৪ ঘণ্টায় বিশ্বজুড়ে সবচেয়ে বেশি সংক্রমণ ও প্রাণহানির ঘটনা ঘটেছে যুক্তরাষ্ট্রে। নতুন করে দেশটিতে করোনায় আক্রান্ত হয়েছেন ৮ লাখ ১৪ হাজার ৪৯৪ জন এবং মারা গেছেন ২ হাজার ২৬৯ জন। 

এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু হয়েছে বিশ্বের শীর্ষ ক্ষমতাধর এ দেশে। তালিকায় শীর্ষে থাকা দেশটিতে মোট শনাক্তের সংখ্যা দাঁড়াল ৬ কোটি ৪৩ লাখ ৪৪ হাজার ৬৯৪ জন। মোট মৃত্যু হয়েছে ৮ লাখ ৬৬ হাজার ৮৮২ জনের।

আরও পড়ুন: চোখের মাধ্যমে শরীরে করোনা প্রবেশ!

আক্রান্তে দ্বিতীয় এবং মৃত্যুতে তৃতীয় অবস্থানে থাকা ভারতে এখন পর্যন্ত করোনায় ৩ কোটি ৬৩ লাখ ১২ হাজার ৪৮৬ জন সংক্রমিত হয়েছেন। মৃত্যু হয়েছে ৪ লাখ ৮৪ হাজার ৭৪০ জনের।

আক্রান্তে তৃতীয় ও মৃত্যুতে দ্বিতীয় অবস্থানে থাকা ব্রাজিলে এখন পর্যন্ত মোট সংক্রমিত হয়েছেন ২ কোটি ২৭ লাখ ১৮ হাজার ৬০৬ জন এবং এখন পর্যন্ত মোট মৃত্যু হয়েছে ৬ লাখ ২০ হাজার ৪১৯ জনের।

আক্রান্তের দিক থেকে চতুর্থ স্থানে থাকা যুক্তরাজ্যে এখন পর্যন্ত করোনা সংক্রমিত হয়েছেন এক কোটি ৪৮ লাখ ৬২ হাজার ১৩৮ জন। এর মধ্যে মারা গেছেন এক লাখ ৫১ হাজার ৭ জন।

পঞ্চম স্থানে থাকা ফ্রান্সে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন এক কোটি ২৯ লাখ ৩৪ হাজার ৯৮২ জন। মারা গেছেন এক লাখ ২৬ হাজার ৩০৫ জন।

আক্রান্তের তালিকায় রাশিয়া ষষ্ঠ, তুরস্ক সপ্তম, ইতালি অষ্টম, স্পেন নবম এবং জার্মানি দশম অবস্থানে রয়েছে। এ তালিকায় বাংলাদেশে অবস্থান দাঁড়িয়েছে ৩৪তম।

২০১৯ সালের ডিসেম্বরের শেষ সপ্তাহে চীনের হুবেই প্রদেশের উহান থেকে করোনাভাইরাস সংক্রমণ শুরু হয়। এখন পর্যন্ত বাংলাদেশসহ বিশ্বের ২২৪টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে কোভিড-১৯।

]]>

সূত্র: সময় টিভি

Like
Like Love Haha Wow Sad Angry
Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *