ওজন কমায় যেসব খাবার | লাইফস্টাইল

ওজন কমায় যেসব খাবার | লাইফস্টাইল

<![CDATA[

ওজন কমাতে গেলে ডায়েটের দিকে নজর দেওয়াটা একান্ত প্রয়োজন। সেই সঙ্গে যদি নিয়ম করে হাঁটাহাঁটি বা জগিং করা যায়, তা হলে তো কথাই নেই। সেক্ষেত্রে আরও দ্রুত ওজন কমে।

শরীরের ওজন ঝরাতে হলে খাবারের তালিকায় প্রতিদিন সালাদ রাখুন। টমেটো, বিট, বাঁধাকপি, ক্যাপসিকাম এবং শসা দিয়ে বানান সালাদ। এগুলোতে ক্যালরি কম থাকে।

বিস্কুট বা উচ্চ ক্যালরি সম্পন্ন স্ন্যাকস চিবানোর পরিবর্তে আঙুর, আপেল বা কমলালেবুর মতো ফল খান। যা আপনাকে শক্তি জোগাবে। পেটও ভরে থাকবে।

আমোন্ড খেতে পারেন। এটি হৃদরোগ ও ডায়াবেটিসের ঝুঁকি কমায়। খিদে নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।

খাবারের তালিকায় রাখতে পারেন দই। গরুর দুধ থেকে তৈরি দইয়ে প্রতি ১০০ গ্রামে ৫৬ ক্যালরি থাকে। দই হলো প্রোটিন, ক্যালসিয়াম ও ভিটামিনের উৎস। এছাড়া এতে রয়েছে প্রচুর প্রোবায়োটিক, প্রোটিন, জিঙ্ক ও ফসফরাসের মতো উপাদান।

আরও পড়ুন: পানের আছে যত ভেষজ গুণ

অঙ্কুরিত ছোলা খেতে পারেন। এটা ভিটামিন ও ফাইবারের উৎস। পেট ভর্তি থাকে। শরীরের পক্ষেও উপকারী।

পানি বেশি করে খান। পানিতে ক্যালরি থাকে না। হজমেও সাহায্য করে। এর পাশাপাশি নিজের পেট ভর্তি লাগে।

ওজন কমাতে হলে ডিম পাতে রাখতেই হবে। ডিমে আছে জরুরি অ্যামিনো অ্যাসিড, আয়রন ও অ্যান্টিঅক্সিডেন্ট। এছাড়া ওজন কমাতে অমলেট বা ডিমের কারি নয়, বরং ওজনে কমাতে পোচ, সিদ্ধ ডিম বা হাফ বয়েল খান।

মাছের তেলের ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড ও মাছের মধ্যে থাকা প্রোটিন আপনার শরীরে অতিরিক্ত ফ্যাট জমতেই দেবে না। সামুদ্রিক মাছও বেশ ভালো।

মুরগির মাংস খেলে ওজন কমে। শরীরের প্রয়োজনীয় পুষ্টিগুণেরও জোগান দেয়। রেড মিটের মতো কোলেস্টেরল বেড়ে যাওয়ার ভয়ও নেই। ফলে ওজন কমে।

প্রতিদিন ডায়েটে ডিম, সবুজ শাক-সবজি, মাছ, ব্রকলি, ফুলকপি, বাঁধাকপি, সিদ্ধ আলু, মুরগির মাংস, ডাল, পনির, বাদাম খাবার রাখুন। প্রোটিন ও ফাইবার উপাদান থাকায় এসব খাবার খেলে দ্রুত শরীরের ওজন কমবে।

]]>

সূত্র: সময় টিভি

Like
Like Love Haha Wow Sad Angry
Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *