এইচএসসি পরীক্ষায় বেশি সময় পাবে যেসব শিক্ষার্থীরা | শিক্ষা

এইচএসসি পরীক্ষায় বেশি সময় পাবে যেসব শিক্ষার্থীরা | শিক্ষা

<![CDATA[

এইচএসসি ও সমমানের পরীক্ষায় ‘বিশেষভাবে সক্ষম’ শিক্ষার্থীরা অতিরিক্ত সময় পাবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

বৃহস্পতিবার (১৮ নভেম্বর) সচিবালয়ে মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা জানান।

শিক্ষামন্ত্রী বলেন, দৃষ্টি প্রতিবন্ধী, সেরিব্রাল পালসজনিত প্রতিবন্ধী এবং হাত নেই এমন প্রতিবন্ধী পরীক্ষার্থী স্ক্রাইব (শ্ৰুতি লেখক) সঙ্গে নিয়ে পরীক্ষায় অংশ নিতে পারবে। এ ধরনের পরীক্ষার্থী ও শ্রবণ প্রতিবন্ধী পরীক্ষার্থীদের জন্য ১০ মিনিট সময় বাড়ানো হয়েছে।

ডা. দীপু মনি বলেন, প্রতিবন্ধী (অটিস্টিক, ডাউন সিনড্রোম) পরীক্ষার্থীদের অতিরিক্ত ২০ মিনিট সময় বৃদ্ধিসহ শিক্ষক/অভিভাবক/সাহায্যকারীর বিশেষ সহায়তায় পরীক্ষার সুযোগ দেওয়া হয়েছে।

সংবাদ সম্মেলনে তিনি বলেন, আগামী ২ ডিসেম্বর থেকে চলতি বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হবে। তবে চলতি বছর করোনার কারণে স্বাভাবিক শিক্ষাদান কার্যক্রম ক্ষতিগ্রস্ত হয়েছে। তাই শিক্ষার্থীদের সুবিধার্থে চলতি বছরের পরীক্ষা সংক্ষিপ্ত সিলেবাসে অনুষ্ঠিত হবে।

আরও পড়ুন: ঢাবিতে পাকিস্তানের পতাকা পুড়িয়ে পাপনের পদত্যাগ দাবি

শিক্ষামন্ত্রী জানান, চলতি বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষা তিন বিষয়ে ছয়টি পরীক্ষা হবে। এ পরীক্ষায় অংশ নেবেন ১৩ লাখ ৯৯ হাজার ৬৯০ পরীক্ষার্থী। তার মধ্যে ছাত্র সাত লাখ ২৯ হাজার ৭৩৮ জন এবং ছাত্রী ছয় লাখ ৬৯ হাজার ৯৫২ জন।

বৈঠকে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, কারিগরি ও মাদ্রাসা বিভাগের সচিব মো. আমিনুল ইসলাম খান, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক সৈয়দ মো. গোলাম ফারুক, আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাবকমিটির সভাপতি অধ্যাপক নেহাল আহমেদ অংশ নেন।

এর আগে, এইচএসসি পরীক্ষা আয়োজনের লক্ষ্যে এদিন বিকেলে জাতীয় মনিটরিং ও আইনশৃঙ্খলা কমিটির বৈঠক হয়। বৈঠক শেষে সংবাদ সম্মেলনে আসেন শিক্ষামন্ত্রী।

প্রসঙ্গত, করোনার কারণে গত বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষাও হয়নি। পরে শিক্ষার্থীদের অটোপাস দেওয়া হয়। ধীরে ধীরে করোনা পরিস্থিতির উন্নতি হওয়ায় চলতি বছর এ পরীক্ষার আয়োজন করা হয়েছে।

]]>

সূত্র: সময় টিভি

Like
Like Love Haha Wow Sad Angry
Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *