উল্লেখযোগ্য ২০২০: ঘটনা ও সংবাদ

  • by

বেনার নিউজ:

বাংলাদেশে ঘটে যাওয়া ২০২০ সালের উল্লেখযোগ্য ঘটনা ও সংবাদের ওপর ভিত্তি করে এই বার্ষিক সংকলনটি তৈরি করা হয়েছে। 

মুজিববর্ষ

বাংলাদেশের প্রতিষ্ঠাতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ উদযাপন উপলক্ষে তাঁর জন্মদিন ১৭ মার্চ থেকে পরের বছরের ২৬ মার্চ, স্বাধীনতা দিবস পর্যন্ত ‘মুজিববর্ষ’ ঘোষণা করে সরকার। 

তবে করোনা মহামারির কারণে বাতিল করা হয় উদ্বোধনী অনুষ্ঠানসহ বছরব্যাপী অনুষ্ঠানমালা। পরিস্থিতি বিবেচনায় পরবর্তীতে মুজিবর্ষের মেয়াদ বাড়িয়ে আগামী বছরের ১৬ ডিসেম্বর, বিজয় দিবস পর্যন্ত বাড়ানো হয়। 

ধর্ষণবিরোধী আন্দোলন 

বছরের শুরুতেই ঢাকায় ধর্ষণের শিকার হন বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থী। অক্টোবরে নোয়াখালীতে এক নারীকে বিবস্ত্র করে নির্যাতনের ভিডিও ছড়িয়ে পড়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে। 

ধর্ষণের বিচার নিশ্চিত করা ও ধর্ষকদের সর্বোচ্চ শাস্তির দাবিতে বছর জুড়ে সারা দেশে চলে বিক্ষোভ ও আন্দোলন। অক্টোবরে ধর্ষণের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ডের বিধান রেখে অধ্যাদেশ জারি করে সরকার। 

খালেদা জিয়ার মুক্তি

দু’ বছরের বেশি সময় সাজাভোগের পর দুর্নীতির দুই মামলায় ১৭ বছর কারাদণ্ডপ্রাপ্ত সাবেক প্রধানমন্ত্রী ও বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে মানবিক কারণে শর্তসাপেক্ষে ছয় মাসের জন্য মুক্তি দেয় সরকার। পরবর্তীতে তাঁর মুক্তির মেয়াদ আরো ছয় মাস বাড়ে।

করোনাভাইরাস মহামারি 

করোনাভাইরাসে বাংলাদেশে প্রথম রোগী শনাক্তমৃত্যুর ঘটনা ঘটে মার্চে। সরকারি হিসাবে বছর শেষে বাংলাদেশে এই রোগে মৃত্যু ঘটেছে প্রায় সাড়ে সাত হাজার, আক্রান্ত হয়েছেন পাঁচ লাখের বেশি। 

করোনাভাইরাসের সংক্রমণ এড়াতে সরকার সারা দেশে জনসমাবেশ নিষিদ্ধ করে, বন্ধ করে দেয়া হয় শিক্ষা প্রতিষ্ঠান, বাতিল করা হয় পরীক্ষা, উৎসবহীনভাবে পালিত হয় স্বাধীনতা দিবস, বাংলা নববর্ষ, বিজয় দিবস এবং ঈদ, পূজা ও বড়োদিনের মতো ধর্মীয় অনুষ্ঠান। 

করোনাভাইরাস পরীক্ষায় জালিয়াতির অভিযোগে গ্রেপ্তার হন বিভিন্ন বেসরকারি হাসপাতালের একাধিক কর্ণধার। মহামারি নিয়ন্ত্রণে অব্যবস্থাপনার অভিযোগে সমালোচনার মুখে জুলাইতে পদত্যাগ করেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ। 

মত প্রকাশের স্বাধীনতা

ফেসবুকে একটি সংবাদ শেয়ার করার দায়ে মার্চের শুরুতে আরো অনেকের সাথে সাংবাদকি শফিকুল ইসলাম কাজলের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দায়ের করেন সরকারদলীয় এক সংসদ সদস্য। মামলার পরদিন থেকে কাজল নিখোঁজ হবার অভিযোগ করে তাঁর পরিবার। 

দুই মাস নিখোঁজ থাকার পর ভারত থেকে অনুপ্রবেশের দায়ে মে মাসে বেনাপোল সীমান্ত থেকে কাজলকে আটকের কথা জানায় পুলিশ। এর পর সাত মাস জেল খেটে ডিসেম্বরে জামিন পান তিনি। 

করোনাভাইরাস মোকাবেলায় সরকারের কৌশল নিয়ে সমালোচানারীদের সরকার হয়রানি ও গ্রেপ্তার করছে বলে অভিযোগ করে হিউম্যান রাইটস ওয়াচসহ বিভিন্ন মানবাধিকার সংগঠন। মহামারিকালে বেনারনিউজসহ বেশ কয়েকটি ওয়েব পোর্টাল বন্ধ করে দেয় বাংলাদেশ সরকার। 

ভিন্নমত দমনে করোনাভাইরাসকে অজুহাত হিসেবে ব্যবহার না করতে বাংলাদেশসহ ১৬টি দেশের প্রতি গত জুলাইতে আহ্বান জানায় মার্কিন যুক্তরাষ্ট্র। 

ভাসানচরে রোহিঙ্গা

জাতিসংঘসহ বিভিন্ন মানবাধিকার সংস্থার আপত্তির মুখেও ডিসেম্বরে দেড় হাজারের বেশি রোহিঙ্গাকে কক্সবাজার থেকে বঙ্গোপসাগরের দ্বীপ ভাসানচরে স্থানান্তর করে সরকার। এর আগে মালয়েশিয়া যেতে ব্যর্থ হয়ে ফিরে আসা ৩০০’র বেশি রোহিঙ্গাকে সাগর থেকে উদ্ধার করে ভাসানচরে নিয়ে রাখা হয়। 

ওই রোহিঙ্গাদের কক্সবাজারে ফিরিয়ে আনার জন্য দাবি জানায় বিভিন্ন মানবাধিকার সংগঠন। পাশাপাশি, নতুনভাবে স্থানান্তরিত রোহিঙ্গারা স্বেচ্ছায় ভাসানচর গেছেন কি না তা যাচাইর দাবি জানায় জাতিসংঘ ও যুক্তরাষ্ট্র। তবে সরকারের মতে, সকল রোহিঙ্গাই সেখানে স্বেচ্ছায় গেছেন। 

মেজর সিনহা হত্যাকাণ্ড

জুলাইর শেষ দিন কক্সবাজারের একটি তল্লাশি চৌকিতে পুলিশের গুলিতে নিহত হন অবসরপ্রাপ্ত মেজর সিনহা রাশেদ খান। 

এই ঘটনাকে বিচারবহির্ভূত হত্যা আখ্যা দিয়ে দেশ জুড়ে সমালোচনা শুরু হয়। হত্যার তদন্তের দাবি জানায় বিভিন্ন আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন। সিনহার মাকে ফোন করে সমবেদনা জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। যৌথ সংবাদ সম্মেলন করে ঘটনা তদন্তের নিশ্চয়তা দেন সেনা ও পুলিশ প্রধান। 

এই ঘটনায় টেকনাফ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) প্রদীপ কুমার দাশসহ বরখাস্ত ও গ্রেপ্তার হন ১২ জন পুলিশ সদস্য। 

ঘূর্ণিঝড় আম্পান

মে মাসে এই ঘূর্ণিঝড়ের আঘাতে বাংলাদেশে অন্তত ২৫ ও পশ্চিমবঙ্গে ৮০ জনের বেশি মানুষ প্রাণ হারান। 

ফ্রান্স বিরোধী বিক্ষোভ

ইসলামের মহানবীকে ব্যাঙ্গ করে কার্টুন প্রকাশ সমর্থনের কারণে ফ্রান্সের সাথে বাংলাদেশের সম্পর্ক ছিন্ন করার দাবিতে আন্দোলন শুরু করে বিভিন্ন ইসলামি সংগঠন। দেশে চলমান ফ্রান্স বিরোধী উত্তেজনার ধারাবাহিকতায় অক্টোবরে লালমনিরহাটে কথিত কোরান অবমাননার অভিযোগে একজনকে পিটিয়ে হত্যার পর লাশ পুড়িয়ে দেয়া হয়। 

নভেম্বরে ফেসবুকে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমান্যুয়েল ম্যাক্রোর প্রতি সমর্থন জানানোর ঘটনাকে কেন্দ্র করে কুমিল্লার একটি গ্রামে হিন্দুদের বাড়িতে আগুন দেওয়ার ঘটনা ঘটে। 

ভাস্কর্যবিরোধিতা

রক্ষণশীল ইসলামী সংগঠন হেফাজতে ইসলামের প্রতিষ্ঠাতা প্রধান আল্লামা শাহ আহমদ শফী সেপ্টেম্বরে মারা যাবার পর সংগঠনের শীর্ষ নেতা হন জুনায়েদ আহমেদ বাবুনগরী। নেতৃত্ব গ্রহণ করেই দেশে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্য স্থাপনের বিরোধিতা করে আন্দোলন শুরু করেন তিনি। 

সরকার জানিয়ে দেয়, বঙ্গবন্ধুর ভাস্কর্য স্থাপন বন্ধ হবে না। এর মধ্যে ডিসেম্বরে কুষ্টিয়ায় বঙ্গবন্ধুর নির্মাণাধীন একটি ভাস্কর্য ভাঙচুরের ঘটনা ঘটে। 

ভাস্কর্য নিয়ে টানাপোড়েন নিরসনে স্বরাষ্ট্রমন্ত্রীর সাথে বৈঠকে বসেন দেশের শীর্ষ ১২জন আলেম। ইসলামে ভাস্কর্য নিষিদ্ধ দাবি করে ভাস্কর্যের পরিবর্তে বঙ্গবন্ধুর নামে মিনার নির্মাণের প্রস্তাব দেন তাঁরা। 

পদ্মাসেতু

পদ্মা সেতুর প্রথম স্প্যান বা দুই খুঁটির মধ্যবর্তী সংযোগ কাঠামো বসে ২০১৭ সালের ৩০ সেপ্টেম্বর। চলতি বছরের ১০ ডিসেম্বর ৪১তম স্প্যান বসার মধ্য দিয়ে ছয় কিলোমিটারের বেশি পদ্মা সেতুর সেতুর আগাগোড়া পূর্ণ কাঠামো দৃশ্যমান হয়। 

সড়ক ও রেল যোগাযোগ স্থাপনের পর আগামী এক বছরের মধ্যেই এই বহুমুখী সেতুটি চলাচলের জন্য খুলে দেবার ব্যাপারে আশাবাদী বাংলাদেশ সরকার।

Like
Like Love Haha Wow Sad Angry
Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *