উরুগুয়েকে উড়িয়ে বিশ্বকাপের পথে আর্জেন্টিনা | খেলা

উরুগুয়েকে উড়িয়ে বিশ্বকাপের পথে আর্জেন্টিনা | খেলা

<![CDATA[

চোটের কারণে প্রথমার্ধে খেলতে পারেননি দলের সেরা তারকা ও কাপ্তান লিওনেল মেসি। তার অবর্তমানে অধিনায়কের গুরুদায়িত্ব পালন করছিলেন ডি মারিয়া। মেসির অভাব টের পেতে দেননি বিপদের এই কান্ডারি। শনিবার (১৩ নভেম্বর) ম্যাচের শুরুতে তার গোলে এগিয়ে যাওয়া আর্জেন্টিনা শেষ পর্যন্ত উরুগুয়েকে ১-০ ব্যবধানে জিতে মাঠে ছেড়েছে।

এ নিয়ে বিশ্বকাপ বাছাইয়ে টানা তিন ম্যাচ জিতল আলবিসেলেস্তেরা। আর এর মধ্য দিয়ে ব্রাজিলের পর কাতার বিশ্বকাপের টিকিট প্রায় নিশ্চিত লাতিন আমেরিকার এই দেশটির। পয়েন্ট টেবিলে ব্রাজিলের পর দ্বিতীয় অবস্থানে আর্জেন্টিনা। 

মন্টিভিডিওতে ম্যাচটি শুরুর মাত্র সাত মিনিটের মাথায় ডি মারিয়ার গোলে ১-০ গোলে এগিয়ে যায় আলবিসেলেস্তেরা। প্রতিপক্ষের গোলপোস্টের একটু বাইরে প্রথমে পাওলো দিবালা বল কেড়ে নেন উরুগুইয়ান ডিফেন্ডারের পা থেকে। সেখান থেকে য়্যুভেন্তাস তারকা বলটা বাড়িয়ে দেন ডি মারিয়ার দিকে। 

এরপর প্রতিপক্ষকে রুখে দেওয়ার কোনো সুযোগ না দিয়ে ডি মারিয়া করে বসেন দারুণ এক বাঁকানো শট, তাতেই বলটা উরুগুয়ে গোলরক্ষক ফার্নান্দো মুসলেরাকে বোকা বানিয়ে ঢুকে যায় জালে।

গোল হজমের পর উরুগুয়েও চেষ্টা করে গেছে। নবম মিনিটে লুইস সুয়ারেজের ফ্রি কিক অল্পের জন্য আর্জেন্টিনার জাল খুঁজে পায়নি। এরপর ম্যাচের ১৮তম মিনিটে হলুদ কার্ড দেখেন আর্জেন্টিনার ‘ভবিষ্যৎ মেসি’ পাওলো দিবালা। 

৩০ মিনিটের মাথায় আবারও সেই সুয়ারেজ। এবার দলকে প্রায় সমতায় ফিরিয়ে ফেলেছিলেন তিনি। তবে বক্সের কোণা থেকে সুয়ারেজের শটটা এবার প্রতিহত হয় গোলপোস্টে।

আরও পড়ুন : ফুটবল ক্যারিয়ার শেষ আগুয়েরোর!

বিরতির পর বদলি খেলোয়াড় নামানো শুরু করে আর্জেন্টিনা। লাওতারো মাটিনেজ এবং ডি মারিয়ার জায়গায় মাঠে নামেন আলেজান্দ্রো গোমেজ ও অ্যাঞ্জেল কোরেরা। এরপর ৭৬ মিনিটের মাথায় মাঠে নামেন ফুটবল জাদুকর মেসি। যদিও ম্যাচের প্রথম থেকেই তাকে বেঞ্চে বসে থাকতে দেখে ধারণা করা হচ্ছিল, হয়ত শেষের দিকে নামতে পারেন তিনি। সেটিই যেন সত্যি হলো।

গেল মাসে বিশ্বকাপ বাছাইয়ে তিন ম্যাচের সুখস্মৃতি এখনো ভুলেনি আর্জেন্টাইন সমর্থকরা। প্রথম ম্যাচে প্যারাগুয়ের সঙ্গে ড্র করে পথ হারালেও, পরের দুই ম্যাচে উরুগুয়েকে ৩-০ ও পেরুকে ১-০ গোলে হারায় আলবিসেলেস্তেরা। চমৎকার সে যাত্রা ধরে রেখে বিশ্বকাপ বাছাইয়ে টানা তৃতীয় জয় পেল স্ক্যালোনির দল।

অন্যদিকে, গেল মাসে বিশ্বকাপ বাছাইয়ে আর্জেন্টিনা ও ব্রাজিল দু’দলের কাছেই হারের তিক্ততা ছিল উরুগুয়ের। ৯ সেপ্টেম্বর ইকুয়েডরের বিপক্ষে বিশ্বকাপ বাছাইয়ে ১-০ গোলের জয়ের পর এরপর আর কোনো ম্যাচই জিততে পারেনি ‘দ্য স্কাই ব্লু’। এবার আর্জেন্টিনার বিপক্ষে টানা হারে ব্যর্থতার ষোলকলা পূর্ণ হলো তাদের। 

]]>

সূত্র: সময় টিভি

Like
Like Love Haha Wow Sad Angry
Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *