উচ্চশিক্ষায় প্রবেশের আগে বিকল্প কৌশল গ্রহণের পরামর্শ আরেফিন সিদ্দিকের | শিক্ষা

উচ্চশিক্ষায় প্রবেশের আগে বিকল্প কৌশল গ্রহণের পরামর্শ আরেফিন সিদ্দিকের | শিক্ষা

<![CDATA[

কেবল তিন বিষয়ে পরীক্ষা নেওয়ায় বাকি বিষয়গুলো চর্চার বাইরেই থেকে গেছে এ বছরের এসএসসি পরীক্ষায় উত্তীর্ণদের। এতে শিক্ষার্থীদের ক্ষতি কাটিয়ে নেওয়ার বিষয়েও চিন্তিত অনেকে।

উচ্চশিক্ষায় প্রবেশের আগেই তাদের ব্যাপারে বিকল্প কৌশল গ্রহণের পরামর্শ শিক্ষাবিদের।

 

২০২১ সালের এসএসসি পরীক্ষার্থীদের হলে ফেরানোর মাধ্যমে দেড় বছরের অচলায়তন কাটে দেশের শিক্ষাব্যবস্থায়। সংক্ষিপ্ত আকারে গুরুত্বপূর্ণ তিনটি বিষয়ের ওপর অনুষ্ঠিত হয় এবারের এসএসসি পরীক্ষা। তবে ফলাফলে গ্রেডিং হয়েছে সব বিষয়ের ওপর। কিন্তু কীভাবে? উত্তরে জানা গেল, সাবজেক্ট ম্যাপিংয়ের মাধ্যমে জেএসসির ফলাফলের ওপর ভিত্তি করে প্রকাশ করা হয় শিক্ষার্থীদের পূর্ণাঙ্গ ফলাফল।

 

আরও পড়ুন : আগামী বছরের এসএসসি-এইচএসসি নিয়ে যা বললেন শিক্ষামন্ত্রী 

 

শিক্ষকরা বলছেন, দীর্ঘদিন বিদ্যালয় থেকে বিচ্ছিন্ন থাকলেও অনলাইনে শিক্ষকদের নিরলস চেষ্টার কারণেই এ ফলাফল। এর পাশাপাশি শিক্ষার্থী এবং অভিভাবকদের আগ্রহও বড় নিয়ামক হিসেবে কাজ করেছে।

ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ কামরুন্নাহার বলেন, করোনার কারণে বিশ্বের সব দেশের মতো আমাদের দেশের শিক্ষার্থীরাও বিপর্যস্ত ছিল।  সেই হিসেবে আমাদের দেশের শিক্ষার্থীরা অনলাইন ক্লাস পেয়েছে। খুব ভালোভাবে আমাদের শিক্ষকরা নিয়েছেন সেটি। এরপর স্কুল খোলায় অনেক আনন্দ নিয়ে তারা এসেছে। প্রতিট শিশুরা বলেছে, ভালো লেগেছে। 
   

অচলাবস্থা কাটায় যেমন স্বস্তি ফিরেছে, তেমনি দুশ্চিন্তাও রয়েছে মহামারিকালের শিক্ষার্থীদের নিয়ে। যদিও ফলাফল আকাশচুম্বী, তবুও সব বিষয়ের ওপর মূল্যায়ন না হওয়ায় ক্ষতি হয়েছে অনেক। শিক্ষার্থীদের যুগোপযোগী করে গড়ে তুলতে এইচএসসির আগে ক্ষতিপূরণ ক্লাস নেওয়ার পরামর্শ দিয়েছেন শিক্ষাবিদ আ আ ম স আরেফিন সিদ্দিকের।

আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, প্রাক এইচএসসি অর্থাৎ উচ্চ মাধ্যমিকের কারিকুলাম শুরু হওয়ার আগে তাদের দুই সপ্তাহ বা তিন সপ্তাহের একটা ওরিয়েনটেশন ক্লাস নেওয়া দরকার। বিশেষ করে ভাষা শিক্ষার ওপর। তাদের একটা কমন কারিকুলামের অধীনে নিয়ে আসা, আমাদের শিক্ষাবিদরা যদি মনে করেন তাহলে এ ক্লাস নিতে পারেন।        

 

উচ্চতর শিক্ষায় প্রবেশের আগে কোনোভাবে এই শিক্ষার্থীরা যেন পিছিয়ে না থেকে সেদিকে বিশেষ নজর দেওয়ার কথা বলেছেন এ শিক্ষাবিদ।

 

]]>

সূত্র: সময় টিভি

Like
Like Love Haha Wow Sad Angry
Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *