ইরান-ইসরায়েল পাল্টাপাল্টি কড়া হুঁশিয়ারি | আন্তর্জাতিক

ইরান-ইসরায়েল পাল্টাপাল্টি কড়া হুঁশিয়ারি | আন্তর্জাতিক

<![CDATA[

ইরানকে পারমাণবিক চুক্তি লঙ্ঘনের কড়া জবাব দিতে হবে বলে হুঁশিয়ারি দিয়েছে ইসরায়েল। একইসঙ্গে ঐতিহাসিক চুক্তিটি পুনরুজ্জীবিত করার ক্ষেত্রে কঠোর অবস্থান নিতে পাঁচ পরাশক্তি দেশের প্রতি আহ্বান জানিয়েছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী নাফতালি বেনেত। আর ইরানে কোনো ধরনের হামলা চালালে ইহুদিবাদীরা চিরতরে ঘুমিয়ে যাবে বলে হুঁশিয়ারি দিয়েছে ইরানের উপ-পররাষ্ট্রমন্ত্রী আলী বাকেরি কানি।

গেল সপ্তাহেই অস্ট্রিয়ার ভিয়েনায় পাঁচ পরাশক্তির সঙ্গে পরমাণু চুক্তি পুনরুজ্জীবিত করা নিয়ে সপ্তম ধাপের আলোচনা শুরু করে ইরান। ২০১৮ সালে চুক্তিটি থেকে যুক্তরাষ্ট্র বেরিয়ে যাওয়ার পর শর্ত লঙ্ঘন করেই নিজেদের পারমাণবিক কর্মসূচি এগিয়ে নেয় দেশটি। আর তাই পুনরায় চুক্তিটিকে আলোরমুখ দেখাতে এবারের আলোচনা গুরুত্বপূর্ণ হয়ে দেখা দেয়।

সপ্তম ধাপের আলোচনায় শুরু থেকেই উদ্বেগ জানায় ইসরায়েল। গভীরভাবে আলোচনা পর্যবেক্ষণ করা হচ্ছে বলেও জানায় দেশটি। এরই ধারাবাহিকতায় রোববার (৫ ডিসেম্বর) ইসরায়েলের প্রধানমন্ত্রী ইরানের সঙ্গে আন্তর্জাতিক পারমাণবিক চুক্তি পুনরুজ্জীবিত করার ক্ষেত্রে কঠোর অবস্থান নেওয়ার আহ্বান জানিয়েছেন।

ইসরায়েলের প্রধানমন্ত্রী বলেন, পারমাণবিক সমৃদ্ধকরণ ও আলোচনা একসঙ্গে চলতে পারে না। এরইমধ্যে তারা ২০ শতাংশ ইউরোনিয়াম সমৃদ্ধ করেছে। যা উদ্বেগজনক। দেশটি সব শর্ত লঙ্ঘন করে এই কাজ করছে। তাদের বিরুদ্ধে এখনই ব্যবস্থা নিতে হবে।

এদিকে নিজেদের পারমাণবিক কর্মসূচি অব্যাহত রাখার ঘোষণা দিয়েছে ইরান। একইসঙ্গে দেশটির বিরুদ্ধে যত নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে তা প্রত্যাহার করে নিতে হবে বলে জানিয়েছেন দেশটির প্রধান পরমাণু আলোচক ও উপ-পররাষ্ট্রমন্ত্রী আলী বাকেরি কানি। এ সময় সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি আরও বলেন, ইহুদিরা ভুলেও যেন ইরানের পরমাণু স্থাপনায় হামলার চিন্তা না করে। আর যদি হামলা চালানো হয় তাহলে তাদেরকে নিশ্চিহ্ন করে দেওয়া হবে বলেও জানান কানি।

সূত্র: আল-জাজিরা

]]>

সূত্র: সময় টিভি

Like
Like Love Haha Wow Sad Angry
Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *