ইতালি নাকি পর্তুগাল, কে যাচ্ছে বিশ্বকাপে? | খেলা

ইতালি নাকি পর্তুগাল, কে যাচ্ছে বিশ্বকাপে? | খেলা

<![CDATA[

চারবারের বিশ্বচ্যাম্পিয়ন ইতালি। বর্তমান ইউরো চ্যাম্পিয়নও। আর আগেরবারের তথা ২০১৬ সালের ইউরো চ্যাম্পিয়ন পর্তুগাল। দুর্ভাগ্যজনক হলেও সত্যি, ইউরো সেরা এই দুই দলের যে কোনো একদল আগামী বছর অনুষ্ঠেয় কাতার বিশ্বকাপ থেকে বাদ পড়তে যাচ্ছে। এমনকি বাদ পড়তে পারে দুটি দলই।

বিশ্বকাপ বাছাইয়ে ইউরোপ অঞ্চলে নিজেদের গ্রুপে সেরা হতে পারেনি ইতালি কিংবা পর্তুগাল কেউই। বাছাইয়ে হতাশার পর রোনালদোদের বিশ্বকাপ স্বপ্ন আটকে যায় প্লে-অফে। এরপরই আশঙ্কা করা হচ্ছিল, পর্তুগাল এবং ইতালি একই গ্রুপে পড়লে যে কোনো একদলের স্বপ্নভঙ্গ হবে। শেষমেশ হলোও তাই।

বাংলাদেশ সময় শুক্রবার (২৬ নভেম্বর) রাত ১০টায় জুরিখে অনুষ্ঠিত হয় ইউরোপিয়ান অঞ্চলের ড্র। প্লে-অফের এক দিকে পড়ায় এই দুই দলের যে কোনো এক দলেরই সুযোগ থাকছে কাতার বিশ্বকাপে অংশ নেওয়ার।

যদিও বিশ্বকাপজয়ী জার্মান কিংবদন্তি লোথার ম্যাথাউসের আশা ছিল কাতার বিশ্বকাপে পর্তুগাল এবং ইতালি দুই জায়ান্টকেই দেখা যাবে। প্লে-অফের আগে তিনি বলেছিলেন, বিশ্বসেরা ফুটবলার ক্রিস্টিয়ানো রোনালদো বিশ্বকাপে না থাকলে চলে না। ইতালির ক্ষেত্রেও একই কথা প্রযোজ্য।’ কিন্তু শেষমেশ তার আশাও নিরাশায় পরিণত হলো।

বয়সের কারণে আগামী বিশ্বকাপকেই ধরা হচ্ছে পর্তুগিজ ফুটবল রাজপুত্র রোনালদোর জন্য শেষ বিশ্বকাপ হিসেবে। অন্যদিকে, ২০১৮ বিশ্বকাপও খেলা হয়নি ইতালির। সে হতাশা কাটিয়ে ইতালিকে ইউরো জিতিয়েছেন কোচ রবার্তো মানচিনি কিন্তু বিশ্বকাপে জায়গা করার ক্ষেত্রে তিনিও হতাশ করেছেন।

ইউরোপ অঞ্চলের বাছাইয়ের ১০ গ্রুপের ১০ রানার্স-আপ এবং নেশন্স লিগে ভালো করা অস্ট্রিয়া ও চেক প্রজাতন্ত্রকে নিয়ে আয়োজিত হবে বাছাইপর্ব। এই ১২ দলকে তিনটি ভাগে ভাগ করা হয়েছে। এক একটি ভাগের চার দলের মধ্যে প্রথমে সেমিফাইনাল হবে। আর সেখান থেকে ফাইনালে যাবে দুই দল। ফাইনালের বিজয়ী দল যাবে বিশ্বকাপে। এভাবে তিন ভাগ থেকে তিনটি দল যাবে কাতার বিশ্বকাপে।

আরও পড়ুন : রোনালদোদের কোচ ‘গডফাদার’!

প্লে-অফের ড্রতে বাছাই দল হিসেবে ছিল ছয়টি দল-ইতালি, পর্তুগাল, রাশিয়া, স্কটল্যান্ড, সুইডেন এবং ওয়েলস। এছাড়া অ-বাছাই দল হিসেবে ছিল তুরস্ক, পোল্যান্ড, উত্তর মেসেডোনিয়া, ইউক্রেন, অস্ট্রিয়া এবং চেক প্রজাতন্ত্র।

প্রথম ভাগে ইউক্রেনের বিপক্ষে সেমিফাইনালে খেলবে স্কটল্যান্ড। এছাড়া অস্ট্রিয়ার মুখোমুখি হবে ওয়েলস। দ্বিতীয় ভাগে একদিকে পোলান্ডের প্রতিপক্ষ হিসেবে নাম উঠেছে রাশিয়ার। সে ভাগের অন্য বাছাই দল হিসেবে সুইডেনের বিপক্ষে নামবে চেক প্রজাতন্ত্র। আর তাই তৃতীয় ভাগে দুই বাছাই দল হিসেবে থাকছে ইতালি ও পর্তুগাল। আর তাতেই নিশ্চিত হলো, ইউরো সেরা এই দুই দলের যে কোনো একদল আগামী বছর অনুষ্ঠেয় কাতার বিশ্বকাপ থেকে বাদ পড়তে যাচ্ছে।

]]>

সূত্র: সময় টিভি

Like
Like Love Haha Wow Sad Angry
Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *